বাংলাদেশে চালু হল গুগল স্ট্রিট ভিউ

bangladesh parliament on street viewউপরের ছবিতে স্ট্রিট ভিউতে বাংলাদেশ সংসদ ভবন এলাকা দেখা যাচ্ছে

সার্চ জায়ান্ট গুগলের বহুল ব্যবহৃত ম্যাপ সেবার একটি জনপ্রিয় অংশ হচ্ছে স্ট্রিট ভিউ, যা এর আকাশ থেকে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে তোলা ছবি এবং সাধারণ মানচিত্র নির্ভর ম্যাপিং অভিজ্ঞতার সাথে নতুন মাত্রা যোগ করে। স্যাটেলাইট বা ম্যাপ ভিউয়ের চেয়ে স্ট্রিট ভিউ বাড়তি কিছু সুবিধা দেয়। উপগ্রহে তোলা ছবিগুলো সাধারণত “বার্ডস আই ভিউ” (বেশ উপর থেকে নিচের দিকে তাকালে যেমন দেখা যায়) হয়ে থাকে। কিন্তু কোন স্থানের গুগল স্ট্রিট ভিউ ম্যাপ ব্যবহার করলে প্রত্যেকবার নেভিগেশনে আপনার মনে হবে যেন সেখানকার রাস্তায় হাঁটছেন আর চারপাশে তাকিয়ে দেখছেন। বেশ মজার, তাইনা?

স্ট্রিট ভিউ ম্যাপে দেখানো ছবিগুলো বিষয়বস্তুর কাছ থেকে তোলা হয়। সাধারণত, এজন্য অত্যাধুনিক ক্যামেরা সমৃদ্ধ গাড়ী ব্যবহার করে থাকে গুগল।

আমাদের বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম ব্লগের শুরুর দিকের ভিজিটর হয়ে থাকলে হয়ত আপনার মনে আছে, ২০১৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশে স্ট্রিট ভিউ প্রকল্পের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করে গুগল। তখন বিশেষ ক্যামেরাযুক্ত গাড়ীর সাহায্যে ছবি তোলার কাজ শুরু হয়।

এর দুই বছর পর ২০১৫ সালের জানুয়ারির শেষ দিকে এসে ঢাকা ও চট্টগ্রামের বেশ কিছু স্থানের স্ট্রিট ভিউ ম্যাপ প্রকাশ করল গুগল। এখনই আপনি www.google.com/streetview ঠিকানায় ভিজিট করে সার্চ বক্সে Dhaka অথবা Chittagong লিখে সার্চ করে ঢাকা ও চট্টগ্রামের কতিপয় স্থানের ৩৬০ ডিগ্রি ভিউতে তোলা ছবি দেখতে পারেন।

এখানে সরাসরি স্ট্রিট ভিউতে ঢাকার আহসান মঞ্জিল (সামনের অংশ) দেখতে পারেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.