বাংলাদেশে থ্রিজি চালুর পর ইন্টারনেট ব্যবহারকারী কমে গেছে!

BTRC-Bangladesh21শুনতে একটু অবাক লাগছে, তাইনা? সেটাই স্বাভাবিক। কিন্তু বাংলাদেশের ক্ষেত্রে বর্তমানে এটাই বাস্তবতা। অন্তত দেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী ব্যাপারটি এমনই। গত বছর দেশে আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক থ্রিজি চালুর পর সবাই ইন্টারনেট গ্রাহকের বৃদ্ধি আশা করলেও বিটিআরসির রিপোর্টে এর উল্টো চিত্র পাওয়া যায়।

বিটিআরসি সাইটের তথ্য অনুযায়ী, মোবাইল ও অন্য সকল প্রকার ইন্টারনেট সংযোগ কোম্পানির জমা দেয়া হিসেবমতে ৩১ ডিসেম্বর, ২০১৩ পর্যন্ত দেশে মোট ইন্টারনেট গ্রাহক ছিল ৩ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ১৪৬ জন। কিন্তু গত বছর ৩১ আগস্ট পর্যন্ত ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ১৮ জন। সুতরাং এই ৪ মাসে দেশে ইন্টারনেট গ্রাহক ৪ লাখ ৫৮ হাজার ৮৭২ জন কমেছে! এখানে মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে ৪ লাখ ৬১ হাজার ৩৭০ জন।

গত ১ বছরে দেশে মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১ কোটি ৬৫ লাখ বৃদ্ধি পেয়েছে। এখানে বিটিআরসির সর্বশেষ হিসেব অনুযায়ী দেশের সকল মোবাইল অপারেটরের সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রকাশ করা হল। এখানে মিলিয়ন অংকে সংখ্যাগুলি দেয়া আছে। (১ মিলিয়ন = ১০ লাখ )

Operators

Active Subscribers

GrameenPhone

47.110

Banglalink

28.838

Robi

25.380

Airtel

8.269

Citycell

1.365

Teletalk

2.822

Total 

113.784

তথ্যসূত্রঃ বিটিআরসি, যুগান্তর, প্রিয়টেক

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,980 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.