যেকোনো স্মার্টফোনে স্যাটেলাইট সংযোগ দেবে এই নতুন ডিভাইস!

স্যামসাং ও অ্যাপল এর মত কোম্পানিগুলোর বদৌলতে এই বছর টেক ইন্ডাস্ট্রিতে বড় একটি ট্রেন্ড হতে যাচ্ছে স্যাটেলাইট কানেকটিভিটি। ইতোমধ্যে একাধিক কোম্পানি তাদের স্যাটেলাইট ভিত্তিক ফোন নিয়ে কাজ করা শুরু করে দিয়েছে। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে কোয়ালকম ও মিডিয়াটেক এর মত শক্তিশালী চিপ নির্মাতা প্রতিষ্ঠান তাদের সংশ্লিষ্ট প্রযুক্তি ঘোষণা করেছে। এর পাশাপাশি অনেক ফোন ব্র‍্যান্ড তাদের আসন্ন ডিভাইসে এই ফিচারের সাপোর্ট নিয়ে আসার কথা জানিয়েছে।

তবে নতুন ফোন কেনা ছাড়া যদি স্যাটেলাইট যোগাযোগ ব্যবহার করতে চান তাহলে কি হবে? মজবুত ফোন তৈরিকারী কোম্পানি বুলিট গ্রুপ এই প্রশ্নের উত্তর প্রদানের চেষ্টা করেছে।

মটোরোলা ডিফাই স্যাটেলাইট লিংক নামের ৯৯ডলার দামের একটি গ্যাজেট ব্যবহার করে ব্লুটুথ এর মাধ্যমে যেকোনো অ্যান্ড্রয়েড বা আইওএস চালিত ডিভাইসকে সংযুক্ত করা যাবে জিওস্ট্যাশনারি স্যাটেলাইট এর সাথে। এর মাধ্যমে শর্ট মেসেজ সেন্ড ও রিসিভ করা যাবে, লোকেশন শেয়ার করা যাবে ও ইমার্জেন্সি সার্ভিস অ্যাকসেস করা যাবে। শুধুমাত্র প্রয়োজন হবে পরিস্কার আকাশের।

এই নতুন গ্যাজেটের টার্গেট অডিয়েন্স হলেন যারা হাইকিং, ফিশিং, স্কি, বা ঘুরাঘুরি করতে গিয়ে বাড়তি নিরাপত্তা চান তারা৷ এছাড়া রিমোট এরিয়াতে থাকা যে কারো কাজে আসবে এটি। হারিকেন, ব্ল্যাকআউট বা ভুমিকম্পের মত ঘটনায় জরুরি যোগাযোগের কাজে এটি ব্যবহার করা যাবে।

এই গ্যাজেটে একটি ৬০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে যা ম্যানুফ্যাকচারার এর ভাষ্যমতে একদিন ব্যাকাপ প্রদান করবে। ওয়াটারপ্রুফ ও শক-রেসিট্যান্ট এই ডিভাইসটি আউটডোরে ব্যবহার করা যাবে স্বাচ্ছন্দ্যে। এতে থাকা দুইটি ফিজিক্যাল বাটন ব্যবহার করে লোকেশন শেয়ার করা যাবে ও স্মার্টফোন এর সাথে ডিফাই স্যাটেলাইট লিংক কানেক্ট না থাকলে তখন ইমার্জেন্সি সাপোর্টে কনটাক্ট করা যাবে।

Motorola Defy Satellite Link Arrives

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

তবে সহজেই স্যাটেলাইট লিংকে কানেক্ট করে আইমেসেজ বা হোয়াটসঅ্যাপ ব্যবহার করে মেসেজ করার সুবিধা থাকছেনা এখানে। এই সুবিধা ব্যবহার করতে হলে বুলিট এর নিজস্ব মেসেজিং অ্যাপ Bullitt Satellite Messenger ব্যবহার করতে হবে। ওয়াইফাই বা মোবাইল নেটওয়ার্কে কানেক্ট থাকলে এই অ্যাপ সাধারণ মেসেজিং অ্যাপ এর মত কাজ করবে৷ স্যাটেলাইট মোড অ্যাপটি থেকে পাঠানো মেসেজ এসএমএস হিসেবে যাবে ও রিসিভার অ্যাপ ইন্সটল এর জন্য লিংক পাবেন। যদিও এটি যোগাযোগের কিছুটা গোলমেলে মাধ্যম, তবে জরুরি অবস্থায় এটি অবশ্যই বেশ কাজে আসতে পারে।

শুধুমাত্র গ্যাজেটটির দাম ৯৯ডলার। স্যাটেলাইট কানেকশন ব্যবহার করতে চাইলে ৫ডলার প্রতি মাসে সাবস্ক্রিপশন গুণতে হবে। Crisis response নামের এই ইমার্জেন্সি সার্ভিস ফোকাসপয়েন্ট ইন্টারন্যাশনাল পরিচালনা করবে।

এই ডিফাই স্যাটেলাইট লিংক মটোরোলা ডিফাই ২ নামের একটি রাগেড স্মার্টফোনে থাকা একই মিডিয়াটেক চিপ ব্যবহার করে স্যাটেলাইট সংযোগ প্রদান করে। একইসাথে মোবাইল দিয়ে এই ধরনের উভয়মুখী যোগাযোগ সম্ভব হয়েছে এই চিপ এর কল্যাণে। এর আগে ইমার্জেন্সি পরিস্থিতিতে যোগাযোগের জন্য তাদের আইফোন ১৪ প্রো ও ওয়াচ আলট্রাতে স্যাটেলাইট কানেকটিভিটি নিয়ে আসে অ্যাপল।

ধারণা করা যায় আসন্ন সময়ে স্মার্টফোন, স্মার্টওয়াচসহ অন্যান্য ডিভাইস এর জন্য স্যাটেলাইট কানেকটিভিটি একটি স্ট্যান্ডার্ড ফিচার হতে যাচ্ছে। তবে এসব ডিভাইসের ইন-বিল্ট ফিচার হওয়ার আগ পর্যন্ত মটোরোলা ডিফাই স্যাটেলাইট লিংক এর সমাধান ব্যবহার করা যেতে পারে। বহনে সুবিধা হওয়ায় এই ধরনের ডিভাইসের চাহিদা সবসময় থাকবে বলে আশা করা যায়।

👉 স্মার্টফোনে স্যাটেলাইট সংযোগ প্রযুক্তি প্রকাশ করল স্যামসাং

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,575 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *