মুনাফা কমেছে গ্রামীণফোনের

By -

gp investদেশের সবচেয়ে বড় মোবাইল অপারেটর গ্রামীণফোনের মুনাফা কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েবসাইটে দেয়া তথ্যানুযায়ী, টেলিকমিউনিকেশন সেক্টরে লিস্টেড এই কোম্পানিটির জানুয়ারি থেকে জুন ২০১৩- এই ৬ মাসে গত বছরের একই সময়ের তুলনায়  ৪৫৬ কোটি ৩৪ লাখ ৮০ হাজার টাকা কম মুনাফা হয়েছে।

ডিএসই জানাচ্ছে, চলতি বছরের প্রথম ৬ মাস গ্রামীণফোনের কর-পরবর্তী কনসোলিডেটেড মুনাফা অর্জিত হয়েছে ৫১০ কোটি ৩৮ লাখ ৪০ হাজার টাকা। অপরদিকে ২০১২ সালের একই সময়ে অপারেটরটির কর-পরবর্তী মুনাফা ছিল ৯৬৬ কোটি ৭৩ লাখ ২০ হাজার টাকা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,215 other subscribers

চলতি বছর এ পর্যন্ত জিপি’র শেয়ারপ্রতি আয় বা ইপিএসও কমে গিয়েছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী বর্তমানে গ্রামীণফোনের ইপিএস ৩.৭৮ টাকায় নেমে এসেছে। আর গত বছরের এই সময়ে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় ছিল ৭.১৬ টাকা।

 “২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত অর্ধ বার্ষিকের ( জানুয়ারী ১৩ থেকে জুন ১৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী নন-কনট্রোলিং ইন্টারেস্ট ব্যতীত কোম্পানিটির কনসোলিডেটেড কর পরবর্তী মুনাফা ৳ ৫,১০৩.৮৪ মিলিয়ন এবং কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় ৳ ৩.৭৮ যা গত বছর এ সময়ে ছিল যথাক্রমে ৳ ৯,৬৬৭.৩২ মিলিয়ন এবং ৳ ৭.১৬; আবার, ২০১৩ সালের ৩০ জুন সমাপ্ত ৩ মাস (এপ্রিল ১৩ থেকে জুন ১৩) এর অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী নন-কনট্রোলিং ইন্টারেস্ট ব্যতীত কোম্পানিটির কনসোলিডেটেড কর পরবর্তী মুনাফা ৳ ৫৮৫.১৪ মিলিয়ন এবং শেয়ার প্রতি আয় ৳ ০.৪৩ যা গত বছর এ সময়ে ছিল যথাক্রমে ৳ ৪,৪৬৩.৬৯ মিলিয়ন এবং ৳ ৩.৩১।”

মুনাফা কমে যাওয়ার খবরে আজ জিপির শেয়ারমূল্যে নেতিবাচক প্রভাব পড়েছে। প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের দাম আজ ৩৮.৭০ টাকা কমেছে।

আজ ১৮ জুলাই বৃহস্পতিবার গ্রামীণফোনের বোর্ড অব ডিরেক্টরস কোম্পানিটির শেয়ারহোল্ডারদের জন্য ৯০% অন্তর্বর্তীকালীন লভ্যাংশ (প্রতিটি শেয়ারের জন্য ৯ টাকা) ঘোষণা করেছে।

“কোম্পানির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর, ২০১৩ সমাপ্ত অর্থ বছরের জন্য নগদ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ @ ৯০% (অর্থাৎ ১০.০০ মূল্যের প্রতিটি শেয়ারে ৳ ৯.০০) ঘোষণা করেছে, যা কোম্পানির ৩০ জুন, ২০১৩ তারিখের সমাপ্ত অর্ধ বছরের provisional net profits এবং ৩১ ডিসেম্বর, ২০১২ সমাপ্ত বছরের retained earnings এবং general reserve থেকে দেওয়া হবে। কোম্পানি আরো জানিয়েছে যে, ৩০ জুন, ২০১৩ তারিখের সমাপ্ত অর্ধ বছরের জন্য কোম্পানিটির কর পরবর্তী নীট মুনাফা ৳ ৫,১০৩.৮৪ মিলিয়ন, শেয়ার প্রতি আয় ৳ ৩.৭৮,শেয়ার প্রতি এনএভি ৳ ২৫.০৪ এবং শেয়ার প্রতি এনওসিএফ ৳ ১১.১৮; অন্তর্বর্তীকালীন লভ্যাংশের জন্য রেকর্ড ডেটঃ ২৯.০৭.২০১৩।”

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply