গ্রামীণফোন সিম বিক্রিতে নিষেধাজ্ঞা – জানুন গুরুত্বপূর্ণ তথ্য

নতুন গ্রামীণফোন সিম বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)। সেবার মান দূর্বল হওয়াকে কারণ দেখিয়ে এই সিদ্ধান্ত গ্রহণের বিষয় গণমাধ্যমে জানিয়েছে বিটিআরসি। 

দেশে মোট একটিভ মোবাইল ব্যবহারী রয়েছে ১৭কোটি ১লাখ ৩৭হাজার। বিটিআরসি এর মে মাসের প্রতিবেদন অনুসারে এর মধ্যে ৮কোটি ৪৯লাখ ৫০হাজার গ্রাহক রয়েছে গ্রামীণফোনের। এতো বিশাল একটি সেলুলার সার্ভিস প্রোভাইডারকে কেনোই বা সিম বিক্রির নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে সে সম্পর্কে জানবেন এই পোস্টে।

আগেভাগেই বলে রাখা ভালো, বিটিআরসি কিন্তু চিরতরে গ্রামীণফোন এর সিম বিক্রিতে নিষেধাজ্ঞা প্রদান করেনি। বরং আপাতত গ্রামীণফোন এর নতুন সিম বিক্রি স্থগিত করা হয়েছে। অর্থাৎ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নতুন সিম বিক্রি করতে পারবেনা গ্রামীণফোন। তবে বিটিআরসি এর শর্ত পুরণ সাপেক্ষে অর্থাৎ জিপির সেবার মানে যথেষ্ট উন্নয়ন আসার পর এই নিষেধাজ্ঞা তুলে নিবে বিটিআরসি। এবার চলুন জানার চেষ্টা করি কি কারণে গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করেছে বিটিআরসি।

বিটিআরসি এর ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশনস শাখা থেকে বুধবার গ্রামীণফোনের সিম বিক্রি নিষিদ্ধ করার বিষয়টি জানান ইউনিট এর ডিরেক্টর, মো. গোলাম রাজ্জাক। তিনি গণমাধ্যমে জানান, দেশের সবচেয়ে বড় গ্রাহক সংখ্যা থাকার পরেও গ্রামীণফোন এর সেবার কোনো উন্নতি হচ্ছেনা। অনেকবার স্মরণ করিয়ে দেওয়ার পরেও গ্রাহকদের সেবা প্রদানে প্রয়োজনীয় অবকাঠামো তৈরী করতে পারেনি জিপি।

মো. গোলাম রাজ্জাক আরো জানান যে নিয়মিত গ্রামীণফোনের বিরুদ্ধে তারা অভিযোগ পেয়েছেন। গ্রামীণফোন গ্রাহকগণ বিশেষ করে কল ড্রপ সম্পর্কে অধিক অভিযোগ করেছেন। কল করার পর কথা বলা না গেলে বা সংযোগ বিচ্ছিন্ন হলে সেটিকে কল ড্রপ বলা হয়। মূলত দূর্বল নেটওয়ার্ক সিগনাল এবং কারিগরি ত্রুটির কারণে এই সমস্যা হয়ে থাকে। বিটিআরসির পরীক্ষাতেও গ্রামীণফোনের সেবার মান সন্তোষজনক বলে মনে হয়নি বলে বিটিআরসির পক্ষ থেকে গণমাধ্যমে বলা হয়েছে

গোলাম রাজ্জাক আরো জানান যে নিজেদের সেবার মান নিশ্চিত করলে আবার নতুন কানেকশন (সিম) বিক্রির পারমিশন ফিরে পাবে গ্রামীণফোন।

বিটিআরসি এর এই সিদ্ধান্তকে গ্রামীণফোন এর কমিউনিকেশনস এর প্রধান, খায়রুল বাশার “অপ্রত্যাশিত” বলে উল্লেখ করেন। তিনি দাবি করেন যে গ্রামীণফোন বিটিআরসি ও আইটিইউর (আন্তর্জাতিক সংস্থা) সেবার মানদণ্ড অনুসরণ করে। সংশ্লিষ্ট সংস্থার সাথে আলোচনার মাধ্যমে এই বিষয়টির সমাধান উত্তম উপায় বলে জানান খায়রুল বাশার।

গ্রামীণফোন এর গ্রাহক সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। দেশের সকল অপারেটরের চেয়ে গ্রামীণফোনের গ্রাহক সংখ্যা সবচেয়ে বেশি। প্রায় ৪৬শতাংশ গ্রাহক নিয়ে দেশের শীর্ষ টেলিকম কোম্পানি হলো গ্রামীণফোন।

মোট ১০৭.৪০মেগাহার্টজ তরঙ্গ নিয়ে অন্যান্য অপারেটরের চেয়ে এখানেও এগিয়ে আছে গ্রামীণফোন। উল্লেখ্য যে রবি ১০৪ মেগাহার্টজ, বাংলালিংক ৮০ মেগাহার্টজ ও টেলিটক ৫৫.২০মেগাহার্টজ তরঙ্গ এর মালিক। অর্থাৎ তরঙ্গ এর বিচারেও সবার চেয়ে অনেক এগিয়ে আছে গ্রামীণফোন।

সম্প্রতি গ্রামীণফোন এর নেটওয়ার্ক নিয়ে অভিযোগের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে জানায় বিটিআরসি। সোশ্যাল মিডিয়াতে আমরাও সম্প্রতি গ্রামীণফোন এর নেটওয়ার্ক সম্পর্কে নিয়মিত অভিযোগ দেখতে পেয়েছি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে প্রয়োজনীয় অবকাঠামোর স্বল্পতার কারণে এই সমস্যায় পড়েছে গ্রামীণফোন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

গ্রামীণফোন সিম বিক্রিতে নিষেধাজ্ঞা - যা আপনার জানা দরকার

👉 গ্রামীণফোন ফ্রি ফেসবুক ব্যবহারের জন্য যা খেয়াল রাখা জরুরি

এমন অবস্থায় ইতিমধ্যে রেজিস্টার্ড গ্রাহকদের সমস্যা সমাধান করে তবেই নতুন সিম বিক্রির পারমিশন পাবে গ্রামীণফোন, এমন জানায় বিটিআরসি। 

অর্থাৎ আপাতত গ্রামীণফোন এর ব্যবহারকারী সংখ্যা আর বাড়ছেনা। গ্রাহকদের সেবার মান সম্পর্কিত যে সমস্যা উল্লেখ করেছে বিটিআরসি, সেই সমস্যা সমাধান না করা পর্যন্ত নতুন সিম বিক্রির অনুমতি পাবেনা গ্রামীণফোন। মূলত দেশের টেলিকম সেবার গ্রাহকদের সুবিধার কথা ভেবে এমন সিদ্ধান্ত নিয়েছে বিটিআরসি।

গ্রামীণফোন কাস্টমার কেয়ার থেকে জানা গেছে, নতুন সিম আপাতত কেনা না গেলেও পুরাতন সিম রিপ্লেসমেন্ট কার্যক্রম চালু আছে। এছাড়া অন্য অপারেটর থেকে এমএনপি করেও জিপিতে আসা যাবে। এই নিষেধাজ্ঞার কারণে নতুন ই-সিম বিক্রিও বন্ধ হয়েছে গ্রামীণফোনের।

আপনি কি গ্রামীণফোন সিম ব্যবহার করেন? গ্রামীণফোন এর নেটওয়ার্ক ও সেবার মান সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ গ্রামীণফোন ই-সিম সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

3 comments

  1. Md jafor ahmed Reply

    Khob kharaf bashay net payna 2 bosor age janaysi kono kaj hoyni

    • আরাফাত বিন সুলতান Reply

      খুব কষ্ট লাগল আপনার অভিজ্ঞতা জেনে… প্রযুক্তির দরকারি সব তথ্য পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন 👉 এখানে ক্লিক করুন

  2. Menhazul Islam Reply

    Ami Bhaluka seedstore bazar a taki bazar a network 4g but youtube play hoi na, room a thaka obostai call korle call kate jai r net to 2 g hoie jai parci na gp sim babohar bad dei karon official sim tai

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.