Advertisements

“সিরি”র গোপনীয়তা নীতি নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করল অ্যাপল

By -

siriঅ্যাপল আইওএস চালিত ডিভাইসে ডিজিটাল ভয়েস কন্ট্রোলড পার্সোনাল এসিস্ট্যান্ট হিসেবে পরিচিত “সিরি” সফটওয়্যারের গোপনীয়তা নীতি বিষয়ে এতদিন পর্যন্ত খুব বেশি কিছু প্রকাশ করেনি এই মার্কিন কোম্পানি। কিন্তু বিভিন্ন প্রযুক্তি সাংবাদিক এবং সিভিল লিবার্টি ইউনিয়ন সদস্যের উদ্বেগের জবাবে অতি সম্প্রতি এপ্লিকেশনটির ভেতরের কিছু খবর জানিয়েছে অ্যাপল

সিরি ব্যবহারের সময় আপনি এর সাথে যেসব কথাবার্তা, মন্তব্য এবং অন্যান্য প্রতিক্রিয়া আদানপ্রদান করে থাকেন সেগুলোর পরিণতি সম্বন্ধে মনে প্রশ্ন জেগেছে কখনো? আপনি যদি ভেবে থাকেন যে, সফটওয়্যারটি থেকে প্রতিটি বাক্যের উত্তর আসা পর্যন্তই এর আয়ু, তাহলে ভুল করবেন। অ্যাপলের সাম্প্রতিক তথ্যানুযায়ী সিরি’র সাথে বিনিময়কৃত প্রতিটি বিষয়বস্তু আইফোন নির্মাতার সার্ভারে ২ বছর পর্যন্ত সংরক্ষিত থাকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,184 other subscribers

সিরি’র সাথে কথা বলার সময় সাবধান! এটি আপনার ও আপনার পরিবার সম্পর্কে স্পর্শকাতর তথ্য প্রকাশ করে দিতে পারে।

অ্যাপল কর্মকর্তা মুলার বলছেন, এসব ভয়েস ক্লিপ মূলত সিরি এপ্লিকেশনটির উন্নয়নের লক্ষ্যেই সেভ করে রাখা হয় এবং ভোক্তাদের গোপনীয়তার ব্যাপারে তাদের প্রতিষ্ঠান অত্যন্ত সচেতন।

যখনই আপনি সিরি’র উদ্দেশ্যে কোন কথা বলেন তখন সেটি শুধু ডিভাইসের মধ্যেই প্রক্রিয়াজাত হতে পারে না- বরং সরাসরি অ্যাপল সার্ভারে চলে যায়। প্রত্যেকটি নির্দিষ্ট ভয়েস ক্লিপের জন্য এলোমেলোভাবে আলাদা আলাদা আইডি নাম্বার তৈরি হয়, যা সিরির জবাব ফেরত না আসা পর্যন্ত ব্যবহৃত হয়ে থাকে। এসব নাম্বার অবশ্যই অ্যাপল আইডি বা ইমেইল এড্রেস প্রকাশ না করে সিস্টেমের আভ্যন্তরীণ কাজে সহায়তার জন্য “র‍্যানডম” (এলোমেলো)ভাবে তৈরি হয়।

এরপর ছয় মাস পর্যন্ত ভয়েস ফাইলগুলো উক্ত নাম্বার দ্বারা পরিচিত থাকে। উক্ত সময়কাল অতিক্রান্ত হলে আইডি নাম্বারটি বাদ দিয়ে শুধুমাত্র ক্লিপটি (পরবর্তী আরও ১৮ মাস) জমা রাখা হয়। মিঃ মুলার বলেন, যদি কোন ব্যবহারকারী সিরি বন্ধ করে দেন, তাহলে তার সাথে সংশ্লিষ্ট উভয় ডেটাই তাৎক্ষণিকভাবে মুছে ফেলা হয়।

অ্যাপলের এই “দুই বছর” সময়কাল গুগল, মাইক্রোসফট এবং ইয়াহু থেকেও ৬ মাস বেশি। উল্লেখিত সার্চ সেবাদাতা কোম্পানিসমূহ ১৮ মাস পর্যন্ত ব্যবহারকারীদের অনুসন্ধান কিওয়ার্ড সংরক্ষণ করে থাকে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply