স্মার্টফোন পেটেন্ট লড়াইঃ জার্মানিতে এইচটিসিকে হারাল নকিয়া

By -

nokkkiiaaফিনিশ মোবাইল ফোন নির্মাতা নকিয়া গতকাল জার্মানির একটি আদালতে স্মার্টফোন পেটেন্ট লড়াইয়ে এইচটিসির বিরুদ্ধে জয়ী হয়েছে। কোর্টের রায় অনুযায়ী তাইওয়ানিজ কোম্পানিটির কয়েকটি ডিভাইস নকিয়ার “পাওয়ার সেভিং” সঙ্ক্রান্ত মেধাস্বত্ব লঙ্ঘন করে। মোবাইল ফোন এবং ট্যাবলেট কম্পিউটারের গুরুত্বপূর্ণ বাজার জার্মানিতে রায় হওয়া এই মামলাটি সেখানে এইচটিসির বিরুদ্ধে লুমিয়া ম্যানুফ্যাকচারারের ২২টি পেটেন্ট অভিযোগের মধ্যে অন্যতম ছিল।

মঙ্গলবারের রায় সম্পর্কে এক ইমেইল স্টেটমেন্টে বিজয়ী কোম্পানি বলেছে, “এই রায়ে নকিয়া সন্তুষ্ট, যা নকিয়ার পেটেন্ট পোর্টফলিওর গুনগত মান সম্পর্কে নিশ্চয়তা প্রদান দেয়।”

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,460 other subscribers

যে প্রযুক্তিটি নিয়ে উক্ত রায় ঘোষিত হল সেটি মূলত কোন নেটওয়ার্কে সংযুক্ত থাকাকালীন ডিভাইসের ব্যাটারির শক্তি সাশ্রয় করে থাকে।

তবে আদালত কর্তৃক দেয়া গতকালের সিধান্ত জার্মানিতে এইচটিসির ব্যবসায় কোন প্রভাব ফেলবে না বলেই দাবি করেছে ওয়ান সিরিজ এন্ড্রয়েড স্মার্টফোন প্রস্তুতকারী তাইওয়ানের প্রতিষ্ঠানটি। কেননা যে তিনটি হ্যান্ডসেটে নকিয়ার পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়েছে সেগুলো এখন আর জার্মানিতে আমদানী করা হচ্ছে না।

পাশাপাশি এইচটিসি আরও বলেছে, তারা রায়ের বিরুদ্ধে আপিল করবে এবং জার্মানি সহ ইংলিশ পেটেন্ট কোর্টে নকিয়ার আলোচ্য মেধাস্বত্বকে অকার্যকর হিসেবে ঘোষিত করার আবেদন করা যায় কিনা সেটিও বিবেচনায় রাখবে।

শুধুমাত্র জার্মানিতেই নয়, একই পেটেন্ট নিয়ে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যেও এইচটিসির বিরুদ্ধে মামলা ঠুকে দিয়েছে নকিয়া। ইউএস আইটিসিতে (ইন্টারন্যাশনাল ট্রেড কমিশন) আগামী দুই মাসের মধ্যে এ সঙ্ক্রান্ত একটি শুনানি শুরু হওয়ার কথা রয়েছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply