যেভাবে ফেসবুকে আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখবেন

By -

fb zuckerberg ..ফেসবুক হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম। আজকাল ইন্টারনেট ব্যবহারকারীদের বেশিরভাগই নিয়মিত ফেসবুক ব্যবহার করেন। অনেকে মোবাইলে বিনামূল্যে ব্যবহারযোগ্য জিরো ফেসবুক ব্যবহার করেন।

কিন্তু ফেসবুক মানেই যেহেতু বন্ধুবান্ধব, তাই এতে একাউন্ট খুলেই প্রধান কাজ হচ্ছে বন্ধু খুঁজে বের করা। ফেসবুকে প্রোফাইল তথ্য পূরণ করার পর ব্যবহারকারীর অবস্থান ও পেশা/শিক্ষা প্রতিষ্ঠান অনুযায়ী ফ্রেন্ড সাজেশন (পিপল ইউ মে নো) দেখাবে। সেখান থেকে আপনি লোকজনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন। তারা আপনার রিকোয়েস্টটি অ্যাকসেপ্ট করলে তবেই আপনি তাদের ফেসবুক-ফ্রেন্ড হবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,264 other subscribers

কিন্তু ফেসবুকের এ ধরনের নিজ থেকে তৈরি ফ্রেন্ড সাজেশন অচেনা মানুষদের আইডিও প্রদর্শন করে। ফেসবুকে অচেনা লোকজনের পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করেন না এরকম অনেক ব্যবহারকারী আছেন। আবার অনেকের এত বেশি রিকোয়েস্ট আসে যে সেগুলো দেখে বাছাই করে কনফার্ম করতেও অনেক দিন লেগে যায়।

এভাবে একটি ফেসবুক আইডি থেকে অনেকগুলো রিকোয়েস্ট পাঠানো হলে এবং সেগুলো পেন্ডিং/ ইগনোরড (প্রত্যাখ্যাত) হলে এসব ‘অধিক পরিমাণ রিকোয়েস্ট প্রেরণকারী’ ফেসবুক আইডিকে সার্ভার থেকে ব্লক করে দেয়া হয়। ফলে তারা বিভিন্ন মেয়াদে ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লকের সম্মুখীন হন।

কিন্তু ইউজাররা যদি নিয়মিত তাদের সেন্ট রিকোয়েস্ট/প্রেরণকৃত ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’গুলো চেক করতে পারতেন তাহলে যেসব ফেসবুকার রিকোয়েস্ট কনফার্ম করতে দেরি করছে সেসব ক্ষেত্রে রিকোয়েস্ট ক্যান্সেল করা যেত। কেননা একটানা অনেক দিন ফ্রেন্ড রিকোয়েস্ট পেন্ডিং থাকলে প্রেরণকারীর একাউন্টের জন্য সেটি একটি নেতিবাচক দিক।

অনেকেই পেন্ডিং সেন্ট-রিকোয়েস্ট চেক করার উপায় জানেননা বলে তাদের ব্লক হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এই পোস্টে যে নিয়মটি নিয়ে আলোচনা করব তার মাধ্যমে আপনি আপনার ঝুলে থাকা রিকোয়েস্টগুলো দেখতে পারবেন।

কম্পিউটারে ফেসবুক ভিজিট করার সময় এর ফ্রেন্ডস আইকনে (মেসেজ আইকনের বামপাশে) ক্লিক করুন। এবার ‘ফাইন্ড ফ্রেন্ডস’ অপশনে ক্লিক করুন। এখন যে পেজটি আসবে সেখানে আপনি ‘ভিউ সেন্ট রিকোয়েস্ট’ লিংক পাবেন। সেই লিংকে ক্লিক করে পেন্ডিং রিকোয়েস্টগুলো দেখুন। এবার ইচ্ছে হলে লিস্ট থেকে কিছু/পুরো পেন্ডিং তালিকা ক্যান্সেল করে দিন। আপনি চাইলে সরাসরি এই লিংকে গিয়েও পেন্ডিং রিকোয়েস্ট তালিকা দেখতে পারেন।

অথবা মোবাইলে ফেসবুক ভিজিট করার সময় ফ্রেন্ডস মেন্যুতে গেলে নিচের দিকে ‘সি অল’ লিংক পাবেন।

সেই লিংক ভিজিট করলে নতুন যে পেজ আসবে তাতে ‘ফ্রেন্ড রিকোয়েস্টস’ নামে একটি অপশন পাবেন যার ডানদিকে একটি নিম্নমুখী তীর দেখা যাবে। সেই তীরে ক্লিক করলে ‘সি সেন্ট রিকোয়েস্টস’ পেজে আপনার একাউন্ট থেকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখা যাবে। সেখান থেকে ইচ্ছেমত রিকোয়েস্টগুলো আনডু/ক্যান্সেল করা যাবে।

আশা করি এই পদ্ধতিটি আপনাদের কাজে লাগবে। পরের পোস্টে আমন্ত্রণ রইল ধন্যবাদ।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

1 Comment to যেভাবে ফেসবুকে আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখবেন

Leave a Reply