যেভাবে ফেসবুকে আপনার পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখবেন

ফেসবুক হচ্ছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম। আজকাল ইন্টারনেট ব্যবহারকারীদের বেশিরভাগই নিয়মিত ফেসবুক ব্যবহার করেন। অনেকে মোবাইলে বিনামূল্যে ব্যবহারযোগ্য জিরো ফেসবুক ব্যবহার করেন।

কিন্তু ফেসবুক মানেই যেহেতু বন্ধুবান্ধব, তাই এতে একাউন্ট খুলেই প্রধান কাজ হচ্ছে বন্ধু খুঁজে বের করা। ফেসবুকে প্রোফাইল তথ্য পূরণ করার পর ব্যবহারকারীর অবস্থান ও পেশা/শিক্ষা প্রতিষ্ঠান অনুযায়ী ফ্রেন্ড সাজেশন (পিপল ইউ মে নো) দেখাবে। সেখান থেকে আপনি লোকজনকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবেন। তারা আপনার রিকোয়েস্টটি অ্যাকসেপ্ট করলে তবেই আপনি তাদের ফেসবুক-ফ্রেন্ড হবেন।

কিন্তু ফেসবুকের এ ধরনের নিজ থেকে তৈরি ফ্রেন্ড সাজেশন অচেনা মানুষদের আইডিও প্রদর্শন করে। ফেসবুকে অচেনা লোকজনের পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করেন না এরকম অনেক ব্যবহারকারী আছেন। আবার অনেকের এত বেশি রিকোয়েস্ট আসে যে সেগুলো দেখে বাছাই করে কনফার্ম করতেও অনেক দিন লেগে যায়।

এভাবে একটি ফেসবুক আইডি থেকে অনেকগুলো রিকোয়েস্ট পাঠানো হলে এবং সেগুলো পেন্ডিং/ ইগনোরড (প্রত্যাখ্যাত) হলে এসব ‘অধিক পরিমাণ রিকোয়েস্ট প্রেরণকারী’ ফেসবুক আইডিকে সার্ভার থেকে ব্লক করে দেয়া হয়। ফলে তারা বিভিন্ন মেয়াদে ফ্রেন্ড রিকোয়েস্ট ব্লকের সম্মুখীন হন।

কিন্তু ইউজাররা যদি নিয়মিত তাদের সেন্ট রিকোয়েস্ট/প্রেরণকৃত ‘ফ্রেন্ড রিকোয়েস্ট’গুলো চেক করতে পারতেন তাহলে যেসব ফেসবুকার রিকোয়েস্ট কনফার্ম করতে দেরি করছে সেসব ক্ষেত্রে রিকোয়েস্ট ক্যান্সেল করা যেত। কেননা একটানা অনেক দিন ফ্রেন্ড রিকোয়েস্ট পেন্ডিং থাকলে প্রেরণকারীর একাউন্টের জন্য সেটি একটি নেতিবাচক দিক।

অনেকেই পেন্ডিং সেন্ট-রিকোয়েস্ট চেক করার উপায় জানেননা বলে তাদের ব্লক হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এই পোস্টে যে নিয়মটি নিয়ে আলোচনা করব তার মাধ্যমে আপনি আপনার ঝুলে থাকা রিকোয়েস্টগুলো দেখতে পারবেন।

কম্পিউটারে ফেসবুক ভিজিট করার সময় এর ফ্রেন্ডস আইকনে (মেসেজ আইকনের বামপাশে) ক্লিক করুন। এবার ‘ফাইন্ড ফ্রেন্ডস’ অপশনে ক্লিক করুন। এখন যে পেজটি আসবে সেখানে আপনি ‘ভিউ সেন্ট রিকোয়েস্ট’ লিংক পাবেন। সেই লিংকে ক্লিক করে পেন্ডিং রিকোয়েস্টগুলো দেখুন। এবার ইচ্ছে হলে লিস্ট থেকে কিছু/পুরো পেন্ডিং তালিকা ক্যান্সেল করে দিন। আপনি চাইলে সরাসরি এই লিংকে গিয়েও পেন্ডিং রিকোয়েস্ট তালিকা দেখতে পারেন।

মোবাইল অ্যাপে ফেসবুক ব্যবহার করলে প্রথমে ফেসবুকের মোবাইল অ্যাপ চালু করুন। এরপর এন্ড্রয়েডে মোবাইল অ্যাপের উপরের দিকে ডান কোণায় আপনার প্রোফাইল ইমেজ সহ একটি মেন্যু দেখতে পাবেন। (মেসেঞ্জার আইকনের ঠিক নিচে)। সেই মেন্যুতে প্রোফাইল ইমেজ এবং তিনটি সমান্তরাল রেখা দেখতে পাবেন। সেখানে ট্যাপ করুন।

এরপর ফ্রেন্ডস অপশনে ট্যাপ করুন। Frend requests স্ক্রিনে এলে See all লেখার উপর ক্লিক করুন। এরপর স্ক্রিনের একদম উপরের দিকে ডান কোণায় তিনটি ডট চিহ্ন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। তিনটি ডটে ক্লিক করার সাথে সাথে স্ক্রিনের নিচে View sent requests অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট দেখা যাবে।

অথবা মোবাইলে ফেসবুক ভিজিট করার সময় ফ্রেন্ডস মেন্যুতে গেলে নিচের দিকে ‘সি অল’ লিংক পাবেন।

সেই লিংক ভিজিট করলে নতুন যে পেজ আসবে তাতে ‘ফ্রেন্ড রিকোয়েস্টস’ নামে একটি অপশন পাবেন যার ডানদিকে একটি নিম্নমুখী তীর দেখা যাবে। সেই তীরে ক্লিক করলে ‘সি সেন্ট রিকোয়েস্টস’ পেজে আপনার একাউন্ট থেকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্টগুলো দেখা যাবে। সেখান থেকে ইচ্ছেমত রিকোয়েস্টগুলো আনডু/ক্যান্সেল করা যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,957 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.