Advertisements

নকিয়া ৭ এবং নকিয়া ৮ ফাঁসঃ আছে শার্প স্ক্রিন এবং মেটাল বডি

By -

পুনর্জন্মের পর নকিয়া ব্র্যান্ডের নতুন তিনটি স্মার্টফোন নকিয়া ৩, ৫ ও ৬ এর ঘোষণা হয়েছে। সাথে এসেছে নতুন প্রজন্মের নকিয়া ৩৩১০ ফিচার ফোন। এখন সম্প্রতি ফাঁস হওয়া তথ্যানুযায়ী নকিয়া (HMD global) আরো দুইটি এন্ড্রয়েড ফোন আনছে এমন কথা শোনা যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,181 other subscribers

নকিয়া পাওয়ার ইউজার নামক একটি সাইটের তথ্যমতে নকিয়া ৭ এবং ৮ নামের দুইটি ফোন বর্তমানে পরীক্ষা করা হচ্ছে। এইচএমডি গ্লোবাল, যারা এখন নকিয়া ফোন তৈরি করছে তারা আপাতত কোম্পানির ভেতরে ফোন দুটি পরীক্ষা করছে।

নকিয়া পাওয়ার ইউজারের প্রতিবেদন বলছে, ফোনদুটির উভয়েরই মেটাল বডি এবং এদের স্ক্রিনের চারপাশে নকিয়া ৬ , নকিয়া ৫ এবং নকিয়া ৩ এর থেকে কম জায়গা থাকবে। উভয় মডেলেই স্ন্যাপড্রাগন ৬৬০ প্রসেসর, ফিঙ্গারপ্রিন্ট এবং দ্রুত চার্জিং সক্ষমতা থাকবে। নকিয়ার বর্তমান ফোনগুলো থেকে আরো ভালো ক্যামেরা সেন্সর থাকবে এতে। নকিয়া আটে হয়তো কার্ল জেইস লেন্সও ব্যবহার করা হতে পারে।

এই ফোনদুটির মধ্যে ডিসপ্লে বাদে অন্য কোন পার্থ্যক থাকবেনা বলে মনে করা হচ্ছে। যেখানে নকিয়া ৮ এ থাকবে কিউএইচডি ডিসপ্লে এবং নকিয়া ৭ এ দেয়া হবে ১০৮০পি ডিসপ্লে, এমনই ধারণা করা হচ্ছে। যদিও স্ক্রিনের মাপ পাওয়া যায়নি, তবুও স্ক্রিন সাইজ ভিন্ন হবার সম্ভাবনাই বেশি।

নকিয়া পাওয়ার ইউজার সাইটটি আরো জানায়, যেহেতু নোকিয়া ৭ ও ৮ নিয়ে চিন্তা চলছে, ধারণা করা যায় যে কয়েক মাসের মধ্যেই ফোনদুটির ঘোষণা আসতে পারে।

সূত্রটি যদি সত্যিই হয়, তাহলে এই ফোনদুটি ঠিক ‘ফ্ল্যাগশিপ’ হবেনা, বরং মধ্যম মানের হবে। ফ্ল্যাগশিপ ফোন হতে হলে এতে স্ন্যাপড্রাগন ৮০০ সিরিজের প্রসেসর থাকার কথা ছিল।

নতুন ফাঁস হওয়া তথ্যে ফোনের মুক্তির কোন তারিখ উল্লেখ করা না থাকলেও, পূর্বে প্রাপ্ত তথ্যানুসারে জুন মাসে অন্তত যেকোন একটি অথবা দুটি ফোনের ঘোষণা পাওয়া যেতে পারে।

নিশ্চয়ই জানেন, এক সময়কার জনপ্রিয় মোবাইল ফোন ব্র্যান্ড নকিয়া বিভিন্ন কারণে ফোনের বাজার হারাতে থাকলে নকিয়া কতৃপক্ষ “নকিয়া” ব্রান্ডনামটির লাইসেন্স মাইক্রোসফটের কাছে বিক্রি করে দেয়। মাইক্রোসফটও ফোনের বাজারে তেমন সুবিধা করতে পারলনা।

এরপর মাইক্রোসফট নিজেই নিজের কাছে থাকা ফিচার ফোন ডিভিশন (যা মূলত নকিয়ার কাছ থেকে কেনা) চীনা কোম্পানি এফআইএইচ ও ফিনল্যান্ডের কোম্পানি এইচএমডি গ্লোবালের কাছে বিক্রি করে দেয়।

সেই সাথে মাইক্রোসফট তাদের দখলে থাকা নকিয়া ব্র্যান্ডনেমের অধিকারও চীনা প্রতিষ্ঠান ফক্সকনের সাবসিডিয়ারি (সহযোগী) এফআইএইচ মোবাইল ও এইচএমডি’র নিকট শর্তসাপেক্ষে হস্তান্তর করেছে। ৩৫০ মিলিয়ন ডলারের এই কেনাবেচায় চীনা কনট্রাক্ট ম্যানুফ্যাকচারার ফক্সকন ও এইচএমডির মালিকানায় যাচ্ছে মাইক্রোসফটের ফিচার ফোন ডিভিশন, সাথে রয়েছে ভিয়েতনামে অবস্থিত একটি ফোন তৈরির কারখানা।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 
Advertisements

Comments

Leave a Reply