হ্যাকিং এর শিকার হচ্ছে অ্যাপল কম্পিউটার!

By -

Macbook-Proমার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ইনকর্পোরেশন বলেছে তাদের তৈরি কম্পিউটার সিস্টেম সম্প্রতি হ্যাকিং এর শিকার হয়েছে। খুব সীমিত সংখ্যক ম্যাক সাইবার আক্রমনের শিকার হলেও সফটওয়্যার জনিত ত্রুটি থাকায় অন্যান্য ম্যাক মেশিনও এই হামলার শিকার হতে পারে। যে ক্ষতিকর টুল ব্যবহার করে ঐ হ্যাকিং সংঘটিত হচ্ছে তা প্রতিরোধ করার লক্ষ্যে অ্যাপল শীঘ্রই একটি নিরাপত্তা আপডেট রিলিজ করার প্রতিশ্রুতি দিয়েছে।

আইফোন নির্মাতা কোম্পানিটি আরও বলেছে, উক্ত সাইবার আক্রমণে কোন ব্যবহারকারীর তথ্য চুরি হওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,398 other subscribers

ওরাকলের জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে থাকা কিছু দুর্বলতা ব্যবহার করে হ্যাকাররা ম্যাকে অনাকাঙ্ক্ষিত এক্সেস পেতে সক্ষম হয়েছে বলে দাবী করেছে অ্যাপল।

এ সঙ্ক্রান্ত একটি স্টেটমেন্টে কোম্পানিটি বলছে, “ব্রাউজারে ব্যবহৃত জাভা প্লাগ-ইনের দুর্বলতার সুযোগ নিয়ে সীমিত সংখ্যক ম্যাক সিস্টেম আক্রান্ত করেছে এমন ম্যালওয়্যার সনাক্ত করেছে অ্যাপল। ক্ষতিকর সফটওয়্যারটি অ্যাপল সহ অন্যান্য কোম্পানিতে হামলা চালিয়েছে এবং সফটওয়্যার ডেভলপার কর্তৃক ব্যবহার করা একটি ওয়েবসাইটের মাধ্যমে সেটি ছড়ানো হয়েছে। আমরা স্বল্প সংখ্যক সিস্টেম চিহ্নিত করেছি এবং অ্যাপল নেটওয়ার্ক থেকে সেগুলো আলাদা করে রেখেছি। অ্যাপল থেকে কোন তথ্য বাইরে চলে গিয়েছে এমন কোন প্রমাণ পাওয়া যয়নি। এই ম্যালওয়্যারের উৎস খুঁজে বের করতে আমরা আইন প্রয়োগকারী সংস্থার সাথে কাজ করছি।”

জাভা’র দুর্বলতা থেকে ব্যবহারকারীদের নিরাপদ রাখার লক্ষ্যে ম্যাক ওএস এক্স লায়ন ভার্সন থেকে জাভা ইনস্টল না করে এর ডিভাইসগুলো শিপ করা হয়েছে। এছাড়া পরবর্তীতে জাভা ইনস্টল করলেও একটানা ৩৫ দিন অব্যবহৃত থাকলে ওএস এক্স স্বয়ংক্রিয়ভাবেই জাভা অকার্যকর করে দেয়।

অ্যাপলের পূর্বে ফেসবুক, ওয়াল স্ট্রিট জার্নাল, টুইটার, নিউইয়র্ক টাইমস সহ আরও বেশ কয়েকটি বড় বড় কোম্পানি হ্যাকিং এর শিকার হয়েছে। এটি চীনা হ্যাকারদের কাজ বলে ধারণা করা হচ্ছে।

প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply