নতুন অ্যাপল ম্যাকবুক প্রো ল্যাপটপ এবং ম্যাক মিনি এলো – ২০২৩ ভার্সন

ল্যাপটপ জগতে অ্যাপল এর ম্যাকবুক প্রো প্রতিবছর নতুন স্ট্যান্ডার্ড সেট করে। প্রিমিয়াম ডিজাইন ও পারফরম্যান্স এর এই ল্যাপটপগুলো দামে প্রিমিয়াম হলেও অসাধারণ ভ্যালু প্রদান করে বলে প্রফেশনাল ও ক্রিয়েটিভ ফিল্ডে অ্যাপল এর ম্যাকবুক এর চাহিদা সবসময় থাকে।

সম্প্রতি অ্যাপল ঘোষণা করেছে তাদের ম্যাকবুক প্রো ল্যাপটপের ১৪-ইঞ্চি ও ১৬-ইঞ্চি মডেল এর ২০২৩ সংস্করণ। এর পাশাপাশি অ্যাপল এম২ প্রো যুক্ত ম্যাক মিনি ও এম২ ম্যাক্স প্রসেসরও উন্মোচন করা হয়। ম্যাকবুকগুলোর কানেকটিভিটি অপশনে আপগ্রেড এসেছে ও দাম কমেছে ম্যাক মিনি এর। চলুন জেনে নেওয়া যাক সদ্য ঘোষিত এসব অ্যাপল প্রোডাক্ট সম্পর্কে বিস্তারিত।

নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ

নতুন ম্যাকবুক প্রো ২০২৩

এম২ প্রো ও এম২ ম্যাক্স চিপ দ্বারা চালিত ম্যাকবুক প্রো ১৪-ইঞ্চি ও ১৬-ইঞ্চি সংস্করণ পাওয়া যাবে। আগের জেনারেশনের এম১ ভ্যারিয়ান্টের চেয়ে ২০% ফাস্টার সিপিউ পারফরম্যান্স ও ৩০% ফাস্টার জিপিইউ পারফরম্যান্স পাওয়া যাবে নতুন চিপগুলোতে। উভয় সাইজের জন্য তিনটি করে প্রিসেট অপশন রেখেছে অ্যাপল যা কিনতে পারবেন ক্রেতাগণ। আবার চাইলে নিজের সুবিধামত প্রসেসর, মেমোরি ও স্টোরেজ অপশন বেছে নেওয়ার সুযোগও রয়েছে।

উভয় নতুন প্রসেসর এর আবার একাধিক অপশন রয়েছে। এম২ প্রো চিপ পাওয়া যাবে ১০-কোর সিপিইউ ও ১৬-কোর জিপিউ এবং ১২-কোর সিপিইউ ও ১৯-কোর জিপিইউ সেটাপে। অন্যদিকে এম২ ম্যাক্স এর রয়েছে ১২-কোর সিপিইউ ও ৩০-কোর জিপিইউ এবং ১২-কোর সিপিইউ ও ৩৮-কোর জিপিইউ অপশন।

নতুন প্রসেসরগুলোতে ইউনিফাইড মেমোরি কনফিগারেশন ফিচারও রয়েছে। এম২ প্রো তে রয়েছে ১৬জিবি ও ৩২জিবি র‍্যাম অপশন। অন্যদিকে এম২ ম্যাক্স পাওয়া যাবে ৩২জিবি, ৬৪জিবি ও ৯৬জিবি র‍্যাম অপশনে। এছাড়া বিল্ট-ইন ফ্ল্যাশ স্টোরেজ অপশন বাছাই করা যাবে ৫১২জিবি থেকে শুরু করে ৮টেরাবাইট পর্যন্ত। ১৬জিবি মেমোরি ও ৫১২জিবি স্টোরেজ হলো সবচেয়ে সস্তা ভ্যারিয়েন্ট।

ম্যাকবুক প্রো’র ২০২৩ মডেলে ব্যাটারি লাইফের উন্নতি এসেছে নতুন প্রসেসর এর কল্যাণে। ১৪-ইঞ্চি ম্যাকবুক মডেলে ১৮ঘন্টা ভিডিও প্লেব্যাক ও ১২ঘন্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং উপভোগ করা যাবে একবার ফুল চার্জে। অন্যদিকে ১৬-ইঞ্চি মডেলে ২২ঘন্টা ভিডিও প্লেব্যাক ও ১৫ঘন্টা ওয়্যারলেস ওয়েব ব্রাউজিং পাওয়া যাবে।

নতুন ম্যাকবুক প্রো মডেলগুলোতে উন্নত কানেকটিভিটি ফিচার পাওয়া যাবে। ওয়াইফাই ৬ই এর কল্যাণে এখানে ফাস্টার ওয়্যারলেস কানেক্টিভিটি পাওয়া যাবে। আবার এদের এইচডিএমআই ২.১ স্ট্যান্ডার্ডে আপগ্রেড করা হয়েছে যা ৮কে ৬০হার্জ ও ৪কে ২৪০হার্জ সাপোর্ট করবে।

ম্যাকবুক প্রো ১৪-ইঞ্চি পাওয়া যাবে ১৯৯৯ডলার, ২৪৯৯ডলার ও ৩০৯৯ডলার ভ্যারিয়েন্টে। অন্যদিকে ১৬-ইঞ্চি ম্যাকবুক প্রো পাওয়া যাবে ২৪৯৯ডলার, ২৬৯৯ডলার, ও ৩৪৯৯ডলার ভ্যারিয়েন্টে। সকল মডেল অ্যাপল অনলাইন স্টোর এর মাধ্যমে কনফিগার করা যাবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নতুন ম্যাক মিনি

নতুন ম্যাক মিনি ২০২৩

👉 আইফোন ১৪ স্যাটেলাইট মেসেজিং যেভাবে কাজ করে

চলুন নতুন ম্যাক মিনি সম্পর্কেও জেনে নেওয়া যাক। এম২ ও এম২ প্রো প্রসেসর এর ম্যাক মিনি পাওয়া যাবে এখন থেকে। পুরোনো ইনটেল ভ্যারিয়েন্ট ডিসকন্টিনিউ করে দেওয়া হয়েছে ও বেস ভ্যারিয়েন্ট এর দাম কমিয়ে রাখা হয়েছে ৫৯৯ডলার।

এম২ প্রসেসর এর ম্যাক মিনি এর দাম ৫৯৯ডলার ও ৭৯৯ডলার রাখা হয়েছে ৮-কোর সিপিইউ ও ১০-কোর জিপিইউ ভ্যারিয়েন্ট এর জন্য। উভয় মডেলে ৮জিবি ইউনিফাইড মেমোরি আছে, যা ১৬জিবি ও ২৪জিবি হিসেবে ম্যানুয়ালি কনফিগার করার সুযোগ রয়েছে।

১২৯৯ডলারের ১০-কোর সিপিইউ ও ১৬-কোর জিপিইউ মডেলটিতে রয়েছে এম২ প্রো যা আবার ১২-কোর সিপিইউ ও ১৯-কোর জিপিইউ ভ্যারিয়েন্টেও বেছে নেওয়া যাবে। ১৬জিবি ইউনিফাইড মেমোরি বেস হিসেবে থাকলেও সুযোগ রয়েছে ৩২জিবি পর্যন্ত বেছে নেওয়ার। এম২ মডেলগুলোতে ২টেরাবাইট পর্যন্ত ও এম২ প্রো মডেলগুলোতে ৮টেরাবাইট পর্যন্ত স্টোরেজ বেছে নেওয়ার সুযোগ রয়েছে। ম্যাক মিনি এম২ ম্যাক্স মডেলের জন্য কোনো অপশন নেই।

নতুন ম্যাক মিনি মডেলগুলোতে ওয়াইফাই ৬ই রয়েছে। অন্যদিকে এম২ প্রো মডেলগুলোতে নতুন এইচডিএমআই ২.১ পোর্ট এর পাশাপাশি চারটি থান্ডারবোল্ট ৪ পোর্ট রয়েছে যেখানে এম২ মডেলে শুধু দুইটি পোর্ট রয়েছে।

আগের ইনটেল ভ্যারিয়েন্টগুলো ডিসকন্টিনিউ করা হয়েছে যা ইতিমধ্যে জেনেছেন। এর মানে হলো অ্যাপল লাইন-আপে আপাতত ম্যাক প্রো একমাত্র প্রোডাক্ট যেখানে ইনটেল প্রসেসর ব্যবহার করা হচ্ছে। তবে এখনো অ্যাপল সিলিকন-বেসড ম্যাক প্রো কখন আসবে সে সম্পর্কে কিছুই জানা যায়নি। যদিওবা অ্যাপল জানিয়েছিলো ২০২২সালের মধ্যে এই ট্রানজিশন সম্পন্ন হবে, তবে তা ২০২৩সালে এসে এখনো সম্ভব হয়নি। ধারণা করা হচ্ছে চলতি বছর এম২ আলট্রা চিপসেট সাথে নিয়ে আসতে পারে ম্যাক প্রো।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,813 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.