হ্যাকিং ঝুঁকিতে আইফোন ও অ্যাপল ডিভাইস, বাঁচার উপায় জানুন!

আইফোন, আইপ্যাড ও ম্যাক কম্পিউটার ব্যবহারকারীদের ডিভাইস আপডেট এর অনুরোধ জানিয়েছে অ্যপল। এর কারন হলো অ্যপল এর ডিভাইসগুলোতে সম্প্রতি একটি নিরাপত্তা ত্রুটি পাওয়া গিয়েছে যা ডিভাইসের নিয়ন্ত্রণ হ্যাক করতে সক্ষম।

গত সপ্তাহের বুধবার “malicious crafted web content” দ্বারা ম্যাক কম্পিউটার আক্রান্ত হওয়ার বিষয়টি জানায় অ্যাপল। এই সমস্যা সরিয়ে যাওয়ার বিষয়টিও উল্লেখ করে অ্যপল। ইতিমধ্যে সফটওয়্যার আপডেট রিলিজ করেছে অ্যাপল যার মাধ্যমে এই এক্সপ্লয়েট এর সুরাহা হয়েছে। অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের দ্রুত এই আপডেট ডাউনলোড ও ইন্সটল এর পরামর্শ প্রদান করছে অ্যাপল। কোন কোন ডিভাইসগুলো ঝুঁকিতে রয়েছে ও কি করা উচিত৷ সে সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানবেন।

WebKit মুলত অ্যাপল ডিভাইসগুলোতে সাফারি ও অন্যান্য অ্যাপ কাজ করতে সহায়তা করে। আর এই ফিচারটিতে দুইটি সমস্যা খুঁজে পাওয়া গিয়েছে বলে জানায় অ্যাপল। মূলত এর মাধ্যমেই আইফোন, আইম্যাক ও আইপ্যাড নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। সিকিউরিটি এক্সপার্টদের মতে এই সমস্যার কারণে ডিভাইসে ফুল অ্যাকসেস পেয়ে যেতে পারে একজন হ্যাকার।

অ্যাপল ডিভাইস ব্যবহারকারীগণ তাদের ডিভাইসে ব্যাংকিং একাউন্টের তথ্য, ব্যক্তিগত ছবি ও তাদের আইডি ডকুমেন্টের তথ্য জমা রাখেন। আর এই নিরাপত্তাগত ত্রুটির কারণে আইফোন, আইপ্যাড ও আইম্যাক ব্যবহারকারীগণ সফটওয়্যার আপডেট না করলে মারাত্মক সমস্যায় পড়তে পারেন।

যত দ্রুত সম্ভব আপনার হাতের কাছে থাকা অ্যাপল ডিভাইসটিতে আসা সফটওয়্যার আপডেট ডাউনলোড করে ইন্সটল করুন। বিশেষ করে এক্টিভিটিস্ট, সাংবাদিক ও অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিগণ এই হ্যাকিংয়ের শিকার হওয়ার অধিক আশংকা রয়েছে। তাই সকল অ্যাপল ডিভাইস ব্যবহারকারীদের ডিভাইস আপডেট করার পরামর্শ দিয়েছে অ্যাপলসহ অন্যান্য নিরাপত্তা এজেন্সি।

হ্যাকিং ঝুঁকিতে আইফোন ও অ্যাপল ডিভাইস, বাঁচার উপায় জানুন!

👉 আইফোনের দাম ২০২২

ঝুঁকিতে রয়েছে যেসব অ্যাপল ডিভাইস

অ্যাপল প্রদত্ত তথ্যমতেঃ ২০১৫ থেকে মুক্তি পাওয়া আইফোন, ২০১৪ থেকে মুক্তি পাওয়া আইপ্যাড, এবং OSx Monterey দ্বারা চালিত ম্যাক কম্পিউটারের ব্যবহারকারীগণ উল্লেখিত নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। তাই খুব দ্রুত উল্লেখিত বিষয়ে মিল থাকলে আপনার অ্যাপল ডিভাইসটি আপডেট করুন।

আইফোন ৬ থেকে শুরু করে এর পর মুক্তি পাওয়া আইফোন ৮ সিরিজ, আইফোন ১০ সিরিজ, আইফোন ১১ সিরিজ, আইফোন ১২ সিরিজ, আইফোন ১৩ সিরিজ, এবং আইফোন এসই নিরাপত্তা ঝুঁকির কারণে হ্যাকিং এর শিকার হতে পারে। 

অন্যদিকে সেকেন্ড জেনারেশন থেকে শুরু করে এরপর মুক্তি পাওয়া সকল আইপ্যাড নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে। আবার OSx Monterey অপারেটিং সিস্টেম দ্বারা চালিত ম্যাক কম্পিউটারও আপডেট করতে বলেছে অ্যাপল। ২০১৫ বা তার পরে মুক্তি পাওয়া সকল আইম্যাক এর ক্ষেত্রে এই নির্দেশনা প্রযোজ্য। ম্যাকবুক এর ক্ষেত্রে ২০১৫ বা তার পরে মুক্তি পাওয়া ম্যাকবুক এয়ার ও ম্যাকবুক প্রো, এবং ২০১৪ বা তার পরে মুক্তি পাওয়া ম্যাক মিনি, ২০১৬ বা তার পরে মুক্তি পাওয়া ম্যাকবুক এর জন্য এই নিয়ম প্রযোজ্য। আপনার ডিভাইসের স্পেসিফিকেশন উল্লেখিত বিষয়গুলোর সাথে মিলে গেলে দ্রুত আপনার অ্যাপল ডিভাইসটি আপডেট করে নিন।

এই সফটওয়্যার ইস্যু আগের যেকোনো সমস্যার চেয়ে সোশ্যাল মিডিয়া ও খবরে বেশি ছড়িয়ে গিয়েছে। এর কারণ হলো অ্যাপল জানিয়েছে যে ইতিমধ্যে হয়ত হ্যাকার দ্বারা অনেক অ্যাপল ডিভাইস হ্যাক হয়ে গিয়েছে। চলতি বছরের মার্চ মাসেও একটি কার্নেলজনিত সমস্যার কারণে সফটওয়্যার আপডেট পুশ করেছিলো অ্যাপল।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

👉 আইফোনে যে নতুন চমক নিয়ে আসছে iOS 16

যেভাবে আপডেট করবেন

আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীগণ সেটিংস অ্যাপ থেকে General সেকশনে প্রবেশ করে Software Update অপশনে প্রবেশ করে আইফোন বা আইপ্যাড আপডেট করতে পারবেন। নতুন সফটওয়্যার আপডেট তথ্যসহ স্ক্রিনে দেখতে পাবেন ব্যবহারকারীগণ, Install now অপশনে ট্যাপ করে আপডেট ইন্সটল করা যাবে। 

অন্যদিকে ম্যাক ব্যবহারকারীগণ ডেস্কটপ স্ক্রিনের বামদিকের টপ কর্নারে থাকা অ্যাপল লোগোতে ক্লিক করে About this Mac অপশন সিলেক্ট করে Software Update ক্লিক করলে আপডেট এর তথ্য দেখতে পাবেন। এরপর Update Now অপশনে ক্লিক করে আপডেট ইন্সটল করা যাবে।

👉 ভিডিওঃ পুরাতন ফোনের গতি বাড়ানোর কৌশল

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,434 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.