হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

হোয়াটসঅ্যাপের নাম শোনেন নি এমন মানুষ বর্তমান যুগে এসে খুব কম পাওয়া যাবে। হোয়াটসঅ্যাপই প্রথম স্মার্টফোনে ইন্সট্যান্ট মেসেজিংয়ের ক্ষেত্রে নতুন দিগন্তের সূচনা করে। হোয়াটসঅ্যাপ তাই এখন প্রায় সকল রকম অনলাইন যোগাযোগের ক্ষেত্রে অন্যতম ভরসার নাম হয়ে উঠেছে।

হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা ও সম্ভাবনার কথা চিন্তা করেই একসময় ফেসবুক হোয়াটসঅ্যাপ কিনে নিয়েছিল। বর্তমানে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠান মেটা এই অ্যাপটিকে পরিচালনা করছে। ফেসবুক মেসেঞ্জারের সাথে মিলিয়েই বিভিন্ন ফিচার যুক্ত করা হয়েছে হোয়াটসঅ্যাপে।

তবে ফেসবুক মেসেঞ্জারের সাথে হোয়াটসঅ্যাপের বেশ কিছু পার্থক্যও দেখা যায়। হোয়াটসঅ্যাপে এমন কিছু ফিচার রয়েছে যা ফেসবুক মেসেঞ্জারে আপনি নাও পেতে পারেন। শুধু তাই নয় প্রাইভেসি ও নিরাপত্তার দিকেও হোয়াটসঅ্যাপ বেশি গুরুত্ব দিয়ে থাকে।

হোয়াটসঅ্যাপের এই জনপ্রিয়তার কারণেই ব্যবহারকারীদের কাছে আকর্ষণ ধরে রাখতে নিয়মিত হোয়াটসঅ্যাপকে আরও উন্নত করছে মেটা। প্রতিনিয়তই তারা নতুন নতুন ফিচার যোগ করছে যা হোয়াটসঅ্যাপের গ্রহণযোগ্যতা আরও বাড়াচ্ছে। তবে এসব ফিচার অনেক সময়ই থেকে যাচ্ছে চোখের আড়ালে।

হোয়াটসঅ্যাপে যুক্ত হওয়া বিভিন্ন নতুন ফিচার অনেক রকম কাজে লাগতে পারে আপনার। আর তাই এসব ফিচার সম্পর্কে জেনে রাখলে হোয়াটসঅ্যাপ ব্যবহারে আরও বেশি উন্নত অভিজ্ঞতা পেতে পারেন। আজকের পোস্টে আলোচনা করা হবে এমন বেশ কিছু ফিচার নিয়ে যা বেশ কার্যকরী এবং আপনার মেসেজিংকে আরও সহজ করে তুলবে।

৪ টি ডিভাইসে একসাথে ব্যবহার

হোয়াটসঅ্যাপ খুবই সম্প্রতি এই ফিচারটি চালু করেছে বলে অনেকের কাছেই অজানা থাকতে পারে এই ফিচার। একটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট আপনি এখন ৪ টি পর্যন্ত ডিভাইসে লগইন করতে পারবেন। মাল্টি লগইন এর এই ফিচারটি এর আগে থাকলেও তার মাধ্যমে অন্য ফোনে একি অ্যাকাউন্ট লগইন করার সুবিধা ছিল না। এখন থেকে চাইলে আপনি ৪ টি পর্যন্ত ফোনে সহজেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে লগইন করতে পারবেন। এর ফলে যারা নিয়মিত একাধিক ডিভাইস ব্যবহার করেন তাদের জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও সহজ হয়ে গেল।

চ্যাট লক

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচারের মাধ্যমে এখন থেকে যে কোন গুরুত্বপূর্ণ চ্যাট পাসওয়ার্ডের মাধ্যমে লক করে রাখা যাবে। লক করে ফেললে এই চ্যাট আলাদা একটি পাসওয়ার্ড প্রোটেক্টেড ফোল্ডারে চলে যাবে এবং মূল চ্যাট তালিকায় আর দেখাবে না। অর্থাৎ আপনার চ্যাট থাকবে সম্পূর্ণ নিরাপদ। এছাড়া এই চ্যাটের কোন নোটিফিকেশনে কোন মেসেজ বা সেন্ডারের নামও দেখাবে না হোয়াটসঅ্যাপ। ফলে আপনি ছাড়া এই চ্যাটের বিষয়বস্তু সম্পর্কে আর কেউ জানবে না। নতুন এই ফিচারের ফলে সহজেই গোপনীয় আলোচনা হোয়াটসঅ্যাপে করা যাবে।

এই ফিচার ব্যবহার করতে চাইলে চ্যাটে ঢুকে সেটিংসে প্রবেশ করে Chat Lock অপশন থেকে ফিচারটি চালু করে নিতে হবে।

ডিসাপিয়ারিং মেসেজ সেভ করে রাখা

হোয়াটসঅ্যাপে বেশ কিছুদিন ধরেই ডিসাপিয়ারিং মেসেজের ফিচারটি এসেছে। অর্থাৎ এসব মেসেজ একটি নির্দিষ্ট সময় পরে একা একাই ডিলিট হয়ে যায়। আপনি হোয়াটসঅ্যাপে চ্যাট সেটিংস থেকে যে কোন গ্রুপ বা চ্যাটের জন্য এই ফিচারটি চালু করতে পারেন। তবে আরেকটি নতুন ফিচারও হোয়াটসঅ্যাপে রয়েছে যা আমরা অনেকেই জানিনা। আপনি চাইলে যে কোন ডিসাপিয়ারিং মেসেজ সেভ করে রাখতে পারেন। এতে করে সেই মেসেজ ডিলিট হবে না একা একা। মেসেজ সেভ করে রাখলে যে সেই মেসেজটি পাঠিয়েছে তাকেও জানিয়ে দেয়া হবে। সে রাজি না হলে চাইলেই এই সেটিংস পরিবর্তন করে দিতে পারবে এবং মেসেজটি নির্দিষ্ট সময় পর ডিলিট হয়ে যাবে।

এই ফিচার ব্যবহার করতে ডিসাপিয়ারিং মেসেজ চালু আছে এমন যে কোন চ্যাট বা গ্রুপে ঢুকে যে মেসেজ সেভ করে রাখতে চান সেটি লং প্রেস করতে হবে। এরপর ‘Keep’ নামের একটি অপশন দেখতে পাবেন সেখানে। এই অপশন ব্যবহার করেই মেসেজ সেভ করা যাবে।

মেসেজ এডিট

হোয়াটসঅ্যাপে সম্প্রতি চালু হয়েছে মেসেজ এডিটের ফিচার। অর্থাৎ আপনি কোন মেসেজ পাঠিয়ে দেয়ার পরও ১৫ মিনিট পর্যন্ত সেই মেসেজটি এডিট করতে পারবেন। মেসেজের পাশেই ‘Edited’ লেখা থাকবে এডিট করা মেসেজের জন্য। এর ফলে আপনি সহজেই পাঠিয়ে ফেলার পর মেসেজের যে কোন ভুল সংশোধন করার সুযোগ পাবেন ১৫ মিনিট পর্যন্ত। এটি দৈনন্দিন চ্যাটের ক্ষেত্রে খুবই কাজের একটি ফিচার।

এই ফিচার ব্যবহার করতে যে কোন মেসেজ পাঠিয়ে সেই মেসেজের উপর কিছু সময় ট্যাপ করে রাখলে ‘Edit’ নামের ফিচার পেয়ে যাবেন। এই ফিচার কীভাবে ব্যবহার করবেন তার বিস্তারিত থাকছে আমাদের এই পোস্টে

ভিউ ওয়ান্স

ভিউ ওয়ান্স ফিচারটি মূলত ছবি এবং ভিডিওর জন্য ব্যবহার করা যায়। এই ফিচার ব্যবহার করলে আপনি কাউকে কোন ছবি বা ভিডিও পাঠালে সে সেই ছবি বা ভিডিওটি মাত্র একবারই দেখতে পাবে। এরপর সেই ছবি বা ভিডিও একা একাই ডিলিট হয়ে যাবে। এই ফিচারটির মাধ্যমে গোপনীয় যে কোন ছবি বা ভিডিও পাঠানোর ক্ষেত্রে আরও বেশি সুবিধা পাওয়া যাবে।

এই ফিচার ব্যবহার করতে ছবি সিলেক্ট করে নিচে ছবির সাথে ক্যাপশন লেখার ঘরের পাশেই গোল চিহ্নের মধ্যে 1 লেখা একটি আইকন দেখতে পাবেন। এখানে ট্যাপ করে ফিচারটি চালু করে দিতে হবে।

মেসেজ সার্চ করা

কোনো গুরুত্বপূর্ণ মেসেজ হোয়াটসঅ্যাপের হাজারো চ্যাটের ভিড়ে খুঁজে পাওয়া বেশ ঝামেলার একটি কাজ বলে মনে হতে পারে। কিন্তু হোয়াটসঅ্যাপে মেসেজ খুঁজে বের করার জন্য অসাধারণ একটি ফিচার রয়েছে। এটি আমাদের চোখের সামনে থাকলেও ব্যবহার করা হয়ে উঠেনা।

যেকোনো চ্যাট সার্চ করতে হোয়াটসঅ্যাপে প্রবেশ করে থ্রি-ডট মেন্যুর পাশে থাকা সার্চ আইকনে ট্যাপ করুন। এটি আমরা সকলেই কোনো চ্যাট খুঁজে বের করতে ব্যবহার করি। মজার ব্যাপার হলো এটি ব্যবহার করে চ্যাটের পাশাপাশি সকল চ্যাটে থাকা মেসেজ ও সার্চ করা যায়।

আবার কোনো নির্দিষ্ট চ্যাটের কোনো মেসেজ খুঁজতে চাইলে উক্ত চ্যাটে প্রবেশ করে মেন্যু থেকে Search এ ট্যাপ করে সার্চ ফিচারটি ব্যবহার করতে পারবেন।

স্টোরেজ খালি করা

হোয়াটসঅ্যাপ যদি আপনার ফোনের অতিরিক্ত স্টোরেজ দখল করে, সেক্ষেত্রে বেশ সহজে স্টোরেজ খালি করতে পারেন। এছাড়াও কোন চ্যাট বেশি স্টোরেজ দখল করছে, সেটিও দেখার সুযোগ রয়েছে।

স্টোরেজ ম্যানেজ করতে হোয়াটসঅ্যাপ সেটিংসে প্রবেশ করে Storage & Data সিলেক্ট করে Manage Storage এ ট্যাপ করুন। Review & Delete Items সেকশনের নিচে হোয়াটসঅ্যাপ দ্বারা ব্যবহৃত স্টোরেজ খালি করার অপশন পাবেন।

ডাটা সেভ করা

আপনার ডাটা যদি লিমিটেড হয়, সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ ব্যবহারে ডাটা সেভ করতে পারেন। হোয়াটসঅ্যাপে আসা কোনো মিডিয়া ডাউনলোড করবেন কিনা সে অপশন নিজে বেছে নেওয়ার সুযোগ থাকছে। অটো-ডাউনলোড অফ করতেঃ

  • হোয়াটসঅ্যাপ সেটিংসে প্রবেশ করে Storage & Data তে ট্যাপ করুন
  • Media Auto-Download এ ট্যাপ করুন
  • প্রতিটি অপশনের জন্য Switch to Wi-Fi only সিলেক্ট করুন

পরেরবার থেকে যখনই হোয়াটসঅ্যাপে কোনো মিডিয়া বা এটাচমেন্ট আসবে, তা চাইলে ডাউনলোড করতে বা না করতেও পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা

কম্পিউটারে ব্রাউজার বা অ্যাপ ব্যবহার করে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সুযোগ রয়েছে। কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহার করা নিয়ম সম্পর্কে বিস্তারিত নিয়ে আমাদের পোস্ট পড়ে আসতে পারেন।

👉 হোয়াটসঅ্যাপ একাউন্ট খোলার নিয়ম

👉 কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ব্যবহারের নিয়ম জানুন

চ্যাট ওয়ালপেপার পরিবর্তন করা

হোয়াটসঅ্যাপের চ্যাট ব্যাকগ্রাউন্ড বা ওয়ালপেপার পরিবর্তন করা যায়। সলিড কালার, ইমেজ লাইব্রেরি বা ফোনে থাকা যেকোনো ছবি হোয়াটসঅ্যাপের ওয়ালপেপার হিসেবে ব্যবহার করা যায়। হোয়াটসঅ্যাপের চ্যাট ওয়ালপেপার পরিবর্তন করতেঃ

  • হোয়াটসঅ্যাপ সেটিংসে প্রবেশ করে Chats এ ট্যাপ করুন
  • এরপর Chat Wallpaper এ ট্যাপ করুন
  • এরপর ওয়ালপেপার লাইব্রেরির সলিড কালার বা ফটোস থেকে নিজের পছন্দের ব্যাকগ্রাউন্ড চ্যাটের ওয়ালপেপার হিসেবে সেট করুন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

ইন্সটাগ্রাম ও মেসেঞ্জারের মত হোয়াটসঅ্যাপেও যুক্ত হয়েছে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ বা নিজ থেকে মুছে যাওয়া মেসেজ। এই ফিচারটি সম্পর্কে বিস্তারিত জানতে হোয়াটসঅ্যাপ ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সম্পর্কে আমাদের পোস্টটি ঘুরে আসতে পারেন।

👉 হোয়াটসঅ্যাপ ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ব্যবহারের নিয়ম সম্পর্কে জানুন

সিন স্ট্যাটাস হাইড করা

কারো মেসেজ পড়ার পর আপনি যে মেসেজটি পড়েছেন তা মেসেজদাতাকে জানাতে না চাইলে ব্যবহার করতে পারেন হোয়াটসঅ্যাপের সিন স্ট্যাটাস হাইড করার ফিচার। এই ফিচারটি ব্যবহার করলে হোয়াটসঅ্যাপের চ্যাটে কেউ আপনার মেসেজ দেখছে বা পড়ছে কিনা তাও কিন্তু আপনি দেখতে পাবেন না। একইভাবে অন্য ব্যক্তিরাও আপনি মেসেজ দেখেছেন বা পড়েছেন কিনা তা দেখতে পাবেনা।

হোয়াটসঅ্যাপের সিন স্ট্যাটাস হাইড করার এই ফিচারটি ব্যবহার করতেঃ 

  • হোয়াটসঅ্যাপ সেটিংসে প্রবেশ করুন
  • Account এ ট্যাপ করে Privacy সিলেক্ট করুন
  • Toggle off Read Receipts / Untick Read Receipts অপশনটি চালু করে দিন।

উল্লেখ্য যে আইওএস চালিত ডিভাইসে সিরি দ্বারা হোয়াটসঅ্যাপের মেসেজ রিড এর ফিচার ব্যবহার করলেও মেসেজে সিন স্ট্যাটাস হিসেবে টিক মার্ক দেখা যায়না।

হোয়াটসঅ্যাপের কিছু উপকারী ফিচার যা আপনার কাজে লাগবে

গ্যালারিতে মিডিয়া আসা বন্ধ করুন

হোয়াটসঅ্যাপে মেসেজিং এর পাশাপাশি ছবি ও ভিডিও শেয়ারিং এর ফিচারটি ব্যাপক হারে ব্যবহার হয়। এসব ছবি ও ভিডিও অ্যান্ড্রয়েডে একটি আলাদা ফোল্ডারে ও আইওএস এ সরাসরি ক্যামেরা রোলে সেভ হয়। আপন যদি চান এসব মিডিয়া গ্যালারিতে প্রদর্শিত না হোক তবে

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করে সেটিংসে প্রবেশ করুন
  • Chats এ ট্যাপ করুন
  • Media visibility অপশনটি বন্ধ করে দিন

টেক্সট ফরম্যাট করা

হোয়াটসঅ্যাপে সাধারণ টেক্সট এর পাশাপাশি বোল্ড, ইটালিক বা স্ট্রাইক টেক্সট লেখা যায়। টেক্সট ফরম্যাটিং এর এই ফিচারটি ব্যবহার করতে টেক্সট এর আগে ও পরে কিছু চিহ্ন যুক্ত করতে হয়। যেমনঃ

  • *bold* লিখে সেন্ড করলে দেখতে পাবেনঃ bold
  • _italic_ লিখে সেন্ড করলে দেখতে পাবেনঃ italic
  • ~strike~ লিখে সেন্ড করলে দেখতে পাবেনঃ  s̶t̶r̶i̶k̶e̶

উপরের দিকে চ্যাট পিন করা

পছন্দের ব্যক্তির সাথে চ্যাটের দ্রুত একসেস পেতে উক্ত চ্যাট পিন করতে পারেন। অ্যান্ড্রয়েডে কোনো চ্যাট পিন করতে উক্ত চ্যাটে লং প্রেস করুন ও টপে থাকা পিন আইকন সিলেক্ট করুন। আইওএস এ কোনো চ্যাট পিন করতে চ্যাটে লেফট সোয়াইপ করে Pin Chat সিলেক্ট করুন।

👉 হোয়াটসঅ্যাপ লক করার নিয়ম জানুন

গুরুত্বপূর্ণ মেসেজ বুকমার্ক করা

হোয়াটসঅ্যাপে প্রায়ই বিভিন্ন গুরুত্বপূর্ণ মেসেজ আমাদের নোট করে রাখার প্রয়োজন হয়। এমন অবস্থায় গুরুত্বপূর্ণ মেসেজ বুকমার্ক করে রাখার ফিচারটি ব্যবহার করে প্রচুর সময় সাশ্রয় করা যায়।

কোনো মেসেজ বুকমার্ক করতে কোনো চ্যাটে প্রবেশ করে কাংখিত মেসেজ ট্যাপ করে ধরে রাখুন। এরপর টপবারে প্রদর্শিত মেন্যু থেকে স্টার (★) আইকনে ট্যাপ করলে উক্ত মেসেজ বুকমার্ক হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপে প্রবেশ করে মেন্যু থেকে Starred Messages এ প্রবেশ করলে বুকমার্ক করা সকল মেসেজ দেখতে পাবেন।

লোকেশন শেয়ার করা

ফাইল, ছবি বা ভিডিও পাঠানোর পাশাপাশি হোয়াটসঅ্যাপ ব্যবহার করে লোকেশনও শেয়ার করা যায়। কোনো বন্ধুর সাথে নতুন জায়গায় দেখা করতে গেলে এই ফিচার বেশ কাজে আসতে পারে। WhatsApp দিয়ে ১৫মিনিট, ১ঘন্টা বা ৮ঘন্টা পর্যন্ত লাইভ লোকেশন শেয়ার করা যায়। হোয়াটসঅ্যাপে লোকেশন শেয়ার করতেঃ

  • কাঙ্ক্ষিত ব্যক্তির সাথে চ্যাটে প্রবেশ করুন
  • মেসেজ বক্সে থাকা প্লাস (+) আইকন বা পেপারক্লিপ আইকনে ট্যাপ কতুন
  • Share Live Location এ ট্যাপ করে কতক্ষণের জন্য লাইভ লোকেশন শেয়ার করতে চান তা সিলেক্ট করুন

Settings > Account > Privacy > Live Location এ প্রবেশ করে কার কার সাথে বর্তমানে লোকেশন শেয়ার করছেন তা দেখতে পারবেন।

👉 ইমো নাকি হোয়াটসঅ্যাপ? কোনটি বেশি সুবিধাজনক?

একই মেসেজ সবাইকে পাঠান

মাঝেমধ্যে একই মেসেজ অনেকজনকে একই সাথে পাঠানোর প্রয়োজন পড়ে। এমন অবস্থার কথা বিবেচনা করা একটি ফিচার রেখেছে হোয়াটসঅ্যাপ। মেসেজ ফরওয়ার্ড করার চেয়ে এই ফিচারটি ব্যবহার করা উত্তম।

অ্যান্ড্রয়েড থেকে একই মেসেজ অনেকজনকে পাঠাতেঃ

  • হোয়াটসঅ্যাপে প্রবেশ করুন
  • মেন্যু থেকে New Broadcast সিলেক্ট করুন
  • এরপর মেসেজ লিখে কাঙ্ক্ষিত কন্টাক্ট লিস্টে পাঠিয়ে দিন

আইওএস চালিত ডিভাইসে একই ফিচার ব্যবহার করতেঃ

  • হোয়াটসঅ্যাপ প্রবেশ করে Chats এ ট্যাপ করে Broadcast Lists সিলেক্ট করুন
  • New List সিলেক্ট করুন ও Add Contacts এ ট্যাপ করে কাংখিত ব্যক্তিদের এড করুন
  • এরপর মেসেজ লিখে কাঙ্ক্ষিত কন্টাক্ট লিস্টে পাঠিয়ে দিন

👉 হোয়াটসঅ্যাপ ব্যবহার করার নিয়ম

👉 জিমেইল এর দারুণ কিছু ফিচার যা আপনার কাজে লাগবে

চ্যাট শর্টকাট

পছন্দের ব্যক্তিদের সাথে প্রায়ই হোয়াটসঅ্যাপে চ্যাট করা হয়। চাইলে উক্ত চ্যাটের শর্টকাট হোমস্ক্রিনে যুক্ত করে যেকোনো চ্যাট দ্রুত একসেস করতে পারবেন।

চ্যাট শর্টকাট তৈরি করতেঃ

  • যেকোনো চ্যাটে প্রবেশ করুন
  • মেন্যু থেকে More সিলেক্ট করুন
  • এরপর Add shortcut এ ট্যাপ করলে উক্ত চ্যাটের শর্টকাট হোমস্ক্রিনে যুক্ত হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপের উল্লিখিত ফিচারসমূহের মধ্যে আপনার সবচেয়ে পছন্দের কোনটি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *