ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্টের সুবিধা কী?

ডাচ বাংলা ব্যাংক বা সংক্ষেপে ডিবিবিএল বাংলাদেশের প্রথম সারির প্রাইভেট ব্যাংকগুলোর মধ্যে একটি। এই ব্যাংকের অসংখ্য গ্রাহক রয়েছেন। যদি আপনার ব্যাংক অ্যাকাউন্ট না থাকে তাহলে আপনার পছন্দের ব্যাংক হতে পারে ডাচ বাংলা ব্যাংক। এই ব্যাংক অনেক ধরণের সুযোগ-সুবিধা দিয়ে থাকে ব্যবহারকারীদের। আর একারণেই অনেকের কাছেই প্রিয় ব্যাংক এটি।

পুরনো এবং ঐতিহ্যবাহী ব্যাংক হবার কারণে ডাচ বাংলা ব্যাংক সারা দেশেই অনেক শাখা বিস্তার করেছে। তাই আপনি দেশের যেখানেই থাকেন না কেন খুব সহজেই ব্যাংকিং করতে পারবেন। সেই সাথে লম্বা সময় ধরে বিশ্বস্ততার সাথে ব্যাংকিং সেবা দিয়ে যাওয়ার ফলে মানুষের বিশ্বাসের জায়গাতেও পৌঁছে গেছে এই ব্যাংক। তাই অন্য অনেক ব্যাংক থেকে ডাচ বাংলা ব্যাংকের তুলনামূলক পরিচিত ভাল। এই পোস্টে ডাচ বাংলা ব্যাংকে অ্যাকাউন্ট করলে আপনি কী কী সুবিধা পেতে পারেন সেই ব্যাপারে আলোচনা করবো আমরা।

দেশব্যাপী অসংখ্য শাখা

যে কোন ব্যাংকের ক্ষেত্রেই শাখার সংখ্যা বড় একটি ব্যাপার। যত বেশি শাখা থাকবে তত সহজে সেই ব্যাংক সেবা দিতে পারে। তাই ব্যাংকিং এর ক্ষেত্রে শাখার সংখ্যা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডাচ বাংলা ব্যাংকের সারা দেশে ৬৪ জেলা জুড়ে ২২৬ টি শাখা রয়েছে। শুধু তাই নয় ৯৯ টি উপশাখাও রয়েছে এই ব্যাংকের। অর্থাৎ আপনাকে ব্যাংকিং সেবা পেতে দেশের যে স্থানেই থাকুন না কেন খুব বেশি দূরে যেতে হবে না। সহজেই হাতের কাছে পেয়ে যাবেন সকল সেবা। উপশাখা হতে ব্যাংকের মূল শাখার সকল সুবিধা না পাওয়া গেলেও সব ধরণের ব্যাসিক ব্যাংকিং সেবাই পাওয়া যায় এখানেও।

দেশব্যাপী অসংখ্য এটিএম বুথ

ডাচ বাংলা ব্যাংকের সবথেকে বড় সুবিধা হচ্ছে এর অসংখ্য এটিএম বুথ। সারা দেশেই এটিএম বুথ ছড়িয়ে আছে ডাচ বাংলা ব্যাংকের। তাদের প্রায় ৫০০০ এটিএম বুথ আছে সারা দেশে যা যে কোন ব্যাংকের জন্যই সর্বোচ্চ। তাই সহজেই টাকা উঠাতে পারবেন। এছাড়া ফাস্ট ট্র্যাক নামের কিছু বুথে ডাচ বাংলা ব্যাংক কিছু ব্যাসিক ব্যাংকিং সেবাও দিয়ে থাকে। তাই টাকা জমা দেয়া, তোলা, কাউকে পাঠানো এসব কাজগুলো অনেক সহজেই হাতের কাছে পাওয়া যায়।

বিভিন্ন রকম ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট

ডাচ বাংলা ব্যাংকে ব্যক্তিগত বিভিন্ন রকম অ্যাকাউন্ট রয়েছে আপনার চাহিদা অনুযায়ী। রয়েছে সেভিংস ও কারেন্ট দুই ধরণের অ্যাকাউন্ট। এগুলো প্রত্যেকের চাহিদার কথা মাথায় রেখেই তৈরি করা। তাই সকলেই অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন পছন্দ অনুযায়ী। বর্তমানে ৭ ধরণের ব্যক্তিগত অ্যাকাউন্ট রয়েছে ডাচ বাংলা ব্যাংকে। এগুলো হলঃ

  • সেভিংস ডিপজিট প্লাস অ্যাকাউন্টঃ প্রিমিয়াম ধরণের সেভিংস অ্যাকাউন্ট এটি। কমপক্ষে ৫০০০ টাকা আপনাকে অ্যাকাউন্টে রাখতে হয়। প্রথম বছর ফ্রি ডেবিট কার্ড পাবেন। এতে বেশ কিছু বাড়তি সুযোগ সুবিধাও আছে।
  • সেভিংস ডিপজিট অ্যাকাউন্ট – স্ট্যান্ডার্ডঃ এটি একদম সাধারন ধরণের সেভিংস অ্যাকাউন্ট। সকলের জন্যই এই অ্যাকাউন্ট। প্রথম বছর ফ্রি ডেবিট কার্ড পাবেন এখানেও।
  • এক্সেল সেভিংস অ্যাকাউন্টঃ এটি কম চার্জযুক্ত অ্যাকাউন্ট। তবে এটির সাথে শুধু ডেবিট কার্ড পাবেন। কোন চেক দেয়া হয় না এই অ্যাকাউন্টের সাথে।
  • ইন্টারেস্ট ফ্রি সেভিংস ডিপজিট অ্যাকাউন্টঃ এটিও সাধারন সেভিংস অ্যাকাউন্টের মতোই। তবে এতে ইন্টারেস্ট বা মুনাফা পাবেন না। যারা মুনাফা চান না তাদের জন্য এটি ভালো একটি অ্যাকাউন্ট।
  • কারেন্ট ডিপজিট অ্যাকাউন্টঃ এটি সাধারন কারেন্ট অ্যাকাউন্ট। কোন ইন্টারেস্ট পাবেন না এই অ্যাকাউন্টে।
  • স্পেশাল নোটিশ ডিপজিট অ্যাকাউন্টঃ যারা বড় পরিমান টাকা লেনদেন করেন তাদের জন্য তৈরি এই অ্যাকাউন্ট।
  • ডিবিবিএল স্কুল সেভারস অ্যাকাউন্টঃ ৬ থেকে ১৮ বছর বয়সের শিক্ষার্থীদের জন্য এই অ্যাকাউন্ট। ১০০ টাকা হতে টাকা জমাতে পারবেন এই অ্যাকাউন্টে। কোন ধরণের চার্জও নেই এটিতে। পুরোপুরি ফ্রিতে ব্যাংকিং করা যায়।

এই অ্যাকাউন্ট ছাড়াও এজেন্ট ব্যাংকিং অ্যাকাউন্ট রয়েছে যা বিভিন্ন এজেন্ট পয়েন্ট হতে ব্যবহার করা যায়। অর্থাৎ সকল শ্রেণি ও পেশার মানুষের জন্যই অ্যাকাউন্ট রেখেছে ডাচ বাংলা ব্যাংক।

ফ্রি ইন্টারনেট ব্যাংকিং

প্রতিটি অ্যাকাউন্ট দিয়েই ফ্রি ইন্টারনেট ব্যাংকিং সেবা উপভোগ করা যায় ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে। অর্থাৎ ইন্টারনেটের মাধ্যমেই আপনি আপনার ব্যালেন্স, স্টেটমেন্ট, টাকা পাঠানো ইত্যাদি কাজগুলো করে ফেলতে পারবেন। আছে ইএফটি বা এনপিএসবির মাধ্যমে দেশের যে কোন ব্যাংকে টাকা পাঠানোর সুবিধা। তাছাড়া অন্য ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্টেও টাকা পাঠাতে পারবেন। চাইলে ফ্রিতেই স্টেটমেন্ট বের করে প্রিন্ট করে নিতে পারবেন এর মাধ্যমে। এটি চালু করতে আপনাকে ব্যাংকে গিয়ে ফর্ম পূরণ করতে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্টের সুবিধা কী?

👉 নগদ অ্যাপের সেরা সুবিধাগুলো জানুন

নেক্সাসপে অ্যাপ

এই অসাধারণ অ্যাপটি ডাচ বাংলা ব্যাংকের অ্যাকাউন্টকে আরও আকর্ষণীয় করে তুলেছে। আপনার অ্যাকাউন্ট থাকলে এই অ্যাপটি ইন্সটল করে নিতে পারেন এই লিঙ্ক হতে। আইফোনের জন্যও পেয়ে যাবেন অ্যাপ স্টোরে। এই অ্যাপের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট সংযুক্ত করে মোবাইল রিচার্জ, বিল পে, ফান্ড ট্রান্সফার ইত্যাদি বিভিন্ন কাজ করে ফেলতে পারবেন। অ্যাপ হতে আপনার ব্যাংক অ্যাকাউন্ট ও রকেট একাউন্টের মধ্যেও টাকা লেনদেন করা যায়। খুব কাজের একটি অ্যাপ এটি।

অনলাইন ও স্টোর পেমেন্টে সুবিধা

ডাচ বাংলা ব্যাংক তাদের বেশিরভাগ অ্যাকাউন্টের সঙ্গে নেক্সাস কার্ড দিয়ে থাকে। সাধারন ভিসা বা মাস্টার কার্ড হতে এই কার্ডের চার্জ কম এবং বাংলাদেশের অসংখ্য স্থানে এই কার্ড দিয়ে পেমেন্টের সুবিধা আছে। তাই এই কার্ড থেকে আপনি বিভিন্ন দোকানে, রেস্টুরেন্টে বা অনালাইনে সহজেই শপিং করে পেমেন্ট করে ফেলতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক তাদের নেক্সাস কার্ডের নেটওয়ার্ককে সমৃদ্ধ করছে নিয়মিত। এছাড়া এই কার্ডের মাধ্যমে বিভিন্ন অফারও পেয়ে যাবেন।

রকেটে বাড়তি সুবিধা

ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিং সেবা রকেট বাংলাদেশের প্রথম চালু হওয়া এই ধরণের সেবা। তাই রকেট এজেন্ট ছড়িয়ে আছে সারা দেশেই। সহজেই রকেট থেকে ডাচ বাংলা ব্যাংকে টাকা নেয়া বা পাঠানো সম্ভব। তাই যারা নিয়মিত রকেট হতে টাকা লেনদেন করে থাকেন তারা বাড়তি সুবিধা পাবেন। রকেট হতে সরাসরি টাকা পাঠাতে পারবেন নিজের অ্যাকাউন্টে। আবার রকেটে টাকাও সহজে নিতে পারবেন।

এসব বিভিন্ন সুবিধা ছাড়াও ডাচ বাংলা ব্যাংকের প্রতিটি সেবাই বেশ কার্যকর ও সহজে পাওয়া যায়। তাই ডাচ বাংলা ব্যাংক অ্যাকাউন্ট করলে ব্যাংকিংয়ের ক্ষেত্রে অনেকটাই নিশ্চিন্ত থাকতে পারেন। 

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *