নগদ অ্যাপের সেরা সুবিধাগুলো জানুন

বাংলাদেশে বিকাশের পর নগদই সবথেকে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস। ডাক বিভাগের সেবা হওয়ায় খুব সহজেই নগদ মানুষের মনে জায়গা করে নিয়েছে। এছাড়া নগদ একাউন্ট খোলা অনেক সহজ হওয়ায় সেটাও ব্যবহারকারীদের জন্য অসাধারণ এক ইতিবাচক দিক। সারা দেশেই এখন অসংখ্য নগদ এজেন্ট থাকায় নগদের মাধ্যমে টাকা লেনদেন বেশ সহজ হয়ে গিয়েছে।

নগদ ব্যবহারকারীদের জন্য বিকাশের মতো দুই উপায়ে লেনদেন করার সুযোগ রেখেছে। ব্যাসিক ফোন থেকে শুরু করে সকল ফোনের জন্যই আছে ইউএসএসডি কোড ডায়ালের মাধ্যমে লেনদেনের ব্যবস্থা যা *১৬৭# ডায়াল করে ব্যবহার করতে পারবেন।

আর অন্য উপায়টি হচ্ছে নগদ অ্যাপ ব্যবহার করা। অ্যাপটি বেশ সুন্দর করে ডিজাইন করা এবং সকল লেনদেনের সুবিধা ছাড়াও অ্যাপের মাধ্যমে বাড়তি কিছু সুবিধাও পেয়ে যাবেন। নগদ ব্যবহারকারী হয়ে থাকলে অ্যাপটি আপনার স্মার্টফোনের জন্য নির্ধারিত অ্যাপ স্টোরে পেয়ে যাবেন। আপনি স্মার্টফোন ব্যবহারকারী হলে নগদ অ্যাপ লেনদেনের ক্ষেত্রে আপনাকে বাড়তি কিছু সুবিধা দিতে পারে। আজকে আমরা সেই সুবিধাগুলো নিয়ে কথা বলবো।

সহজ ও দ্রুত লেনদেন

অ্যাপ ব্যবহার করে লেনদেন অনেক সহজ হয়ে যায়। কোড ডায়াল করে লেনদেনের জন্য আপনাকে ভালো মোবাইল নেটওয়ার্কের মধ্যে থাকতে হয়। তবে অ্যাপ ব্যবহার করলে আপনি ইন্টারনেটের সাথে যুক্ত থাকলেই হবে। এজন্য আপনাকে মোবাইল নেটওয়ার্কের মধ্যে থাকবার বাধ্যবাধকতা নেই। শুধু তাই নয় অ্যাপটি খুব সহজ ও ঝামেলাবিহীন হওয়ায় অ্যাপে লেনদেনের সকল বিষয়গুলো আপনি সহজেই বুঝে যাবেন। অ্যাপ হতে দ্রুত টাকা পাঠানো, বা রিসিভ করা যায়। এছাড়া মোবাইল রিচার্জ ও অন্যান্য সাধারণ সকল সুবিধাই এতে আছে।

সেন্ড মানি চার্জ ফ্রি

নগদ অ্যাপ থেকে যদি আপনি কাউকে টাকা পাঠান তবে কোনো বাড়তি চার্জ করা হয় না। তবে ইউএসএসডি কোড ডায়ালের মাধ্যমে সেন্ড মানি করলে নগদ ৫ টাকা করে চার্জ করে থাকে। এটি নগদ অ্যাপ ব্যবহারের বড় একটি সুবিধা। চার্জ ও খরচ বাঁচাতে তাই অ্যাপ সেরা উপায়। অ্যাপ থেকে সেন্ড মানি করা খুব সহজ। পিন দিয়ে অ্যাপে প্রবেশ করলে প্রথমেই সেন্ড মানি অপশন পেয়ে যাবেন। সেখান থেকে দ্রুত বিনামূল্যে টাকা পাঠিয়ে দিতে পারবেন।

ক্যাশ আউট চার্জ সাশ্রয়

নগদ অ্যাপ ব্যবহারের অন্যতম সুবিধা এতে ক্যাশ আউট চার্জ কম। সাধারণ কোড ব্যবহার করে ক্যাশ আউট করলে আপনাকে হাজারে ১৫ টাকা করে চার্জ করবে নগদ। তবে অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করলে হাজারে ১১.৪৯ টাকা নগদ ক্যাশ আউট খরচ চার্জ করা হয়। অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করা খুব সহজ এবং দ্রুত। তাই নগদ অ্যাপের এই সুবিধাটি চার্জ সাশ্রয় করতে সকলের ব্যবহার করা দরকার।

অ্যাড মানি

এটি নগদ অ্যাপ ফিচার। কোড ডায়াল করে এই ফিচারটি পাবেন না। এর মাধ্যমে আপনি নিজের ব্যাংক অ্যাকাউন্ট বা কার্ড থেকে নগদ অ্যাকাউন্টে বিনামূল্যে টাকা নিতে পারবেন। নগদ অ্যাপে ঢুকে প্রথম পেজেই অপশনটি পেয়ে যাবেন। অ্যাড মানিতে ট্যাপ করলে দুটি অপশন পাবেন: ব্যাংক টু নগদ এবং কার্ড টু নগদ। ব্যাংক টু নগদ অপশন হতে কিছু নির্দিষ্ট তালিকাভুক্ত ব্যাংক হতে টাকা নিতে পারবেন। অ্যাপ হতেই দেখে নিতে পারবেন আপনার ব্যাংক আছে কিনা নগদের তালিকায়। কার্ড টু নগদ হতে বাংলাদেশের যে কোনো ব্যাংকের ভিসা বা মাস্টারকার্ড হতে টাকা নিতে পারবেন। সুতরাং টাকা ঢুকাতে আপনাকে আর এজেন্টের কাছে যেতে হবে না।

ট্রান্সফার মানি

এটি আরেকটি নগদ অ্যাপ ফিচার। নগদ অ্যাপ থেকেই আপনি আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা সরাসরি পাঠিয়ে দিতে পারবেন। যদিও এতে ক্যাশ আউট থেকে বেশি খরচ হবে তবে বড় লেনদেনের ক্ষেত্রে এজেন্ট হতে টাকা তুলে ব্যাংকে গিয়ে জমা করা বেশ ঝামেলাপূর্ণ। তাই এই ফিচার ব্যবহার করেই সে কাজটি সহজে করা সম্ভব। এখানে দেশের যে কোনো ভিসা কার্ডে টাকা ট্রান্সফার করে ফেলতে পারবেন। অর্থাৎ ভিসা কার্ডের মাধ্যমে আপনার ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা হবে। তবে এজন্য অবশ্যই আপনার ভিসা কার্ড থাকতে হবে। এ পদ্ধতিতে ট্রান্সফার সম্পন্ন হতে ৭ কর্মদিবস সময় লাগতে পারে। তবে ভিসা ডাইরেক্ট ফিচার থাকলে সাথে সাথেই টাকা চলে যেতে পারে আপনার কার্ডে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

নগদ অ্যাপের সেরা সুবিধাগুলো জানুন

👉 বিকাশ নাকি নগদ, কোনটি সেরা? জেনে নিন

লেনদেনের বিবরণ

নগদ অ্যাপ থেকে খুব সহজেই ৩ মাস পর্যন্ত লেনদেনের পূর্ণাঙ্গ বিবরণ পেয়ে যাবেন। আপনার লেনদেনের এই তথ্য বিভিন্ন কাজে দরকার হতে পারে। নিজের ব্যবসার হিসাব বা খরচের হিসাব রাখার ক্ষেত্রে এটি খুব কাজে দেয়। ডায়াল কোড থেকেও লেনদেনের কিছু ইতিহাস দেখা গেলেও সেটি অ্যাপের মতো বিস্তারিত নয়। তাই লেনদেনের বিবরণের জন্য নগদ অ্যাপ খুব কার্যকরী।

মুনাফা বন্ধ করা ও অ্যাকাউন্টের ধরণ পরিবর্তন

নগদ তাদের মোবাইল ব্যাংকিংয়ে আপনার ব্যালেন্সের উপর ভিত্তি করে নির্দিষ্ট পরিমাণে মুনাফা দিয়ে থাকে। চাইলে অ্যাপ হতে এই মুনাফা সহজেই বন্ধ করে দিতে পারেন। নগদ অ্যাপে প্রবেশ করে নিচে ডানে কোণায় আমার নগদ সেকশনে গিয়ে ‘ মুনাফা পেতে চাই’ অপশন থেকে না সিলেক্ট করে দিতে পারেন। একই স্থানে ‘অ্যাকাউন্টের ধরণ’ অপশন থেকে আপনি আপনার অ্যাকাউন্টকে নগদ ইসলামিক করে ফেলতে পারেন। এতে আপনার অ্যাকাউন্ট শরীয়াহ বোর্ড অনুযায়ী পরিচালিত হবে। এই দুটি ফিচার খুব সহজেই অ্যাপ হতে পরিবর্তন করে ফেলা যায়।

কিউআর কোড ক্যাশ আউট

নগদ অ্যাপের আরেকটি বড় সুবিধা কিউআর কোড ব্যবহার করে দ্রুত এবং নির্ভুলভাবে ক্যাশ আউট করা। প্রতি এজেন্টের দোকানেই একটি করে কিউআর কোড দেয়া থাকে। ক্যাশ আউট অপশনে গেলেই কিউআর কোড স্ক্যান করার অপশন চলে আসবে। ফোনের ক্যামেরা তাক করে এরপর সহজেই ক্যাশ আউট করতে পারবেন। এতে নাম্বার ভুল হওয়ার সুযোগ থাকে না এবং দ্রুত ক্যাশ আউট করা যায়।

লিমিট চেক

প্রতিটি মোবাইল ব্যাংকিং সেবার লেনদেনের দৈনিক, মাসিক সীমা থাকে। অনেকেরই লেনদেনের সীমা অতিক্রম করে যায়। অ্যাপ থেকে আপনি আপনার সকল লেনদেনের সীমার দিকে নজর রাখতে পারবেন। কতটুকু লেনদেন করেছেন সেটা দেখতে পারবেন ‘লিমিট ও চার্জ’ অপশন হতে। অ্যাপ ওপেন করে লগইন করলেই নিচের দিকে এই অপশন খুঁজে পাবেন।

অফারের তথ্য

বিভিন্ন অনলাইন ও অফলাইন শপে নগদের মাধ্যমে পেমেন্টে ক্যাশব্যাক অফার থাকে। অ্যাপ থেকে এই সকল অফার নোটিফিকেশন ও হোমপেজে দেখে নিতে পারবেন।

নগদ অ্যাপ ব্যবহার করলে প্রত্যেক ব্যবহারকারীর জন্যই অনেকটা সুবিধা হয়ে যায়। তাই দ্রুত অ্যাপ ডাউনলোড করে ইনস্টল করে নিন এবং উপভোগ করুন নগদের সকল সুবিধা।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *