স্যাটেলাইট তৈরি হলো কাঠ দিয়ে – যাচ্ছে মহাকাশে!

নাসা ও জাপান এরোস্পেস এক্সপ্লোরেশন টেকনোলজি (JAXA) একজোট হয়ে তৈরি করেছে বিশ্বের প্রথম উডেন বা কাঠের স্যাটেলাইট। এই অসাধারণ উদ্ভাবন ২০২৪ সালে মহাকাশে পাড়ি দিবে বলে আশা করা যাচ্ছে।

WGS বা Wooden Guard Satellite নামে এই স্যাটেলাইট মূলত স্পেস এক্সপ্লোরেশনে টেকসই উপকরণ ব্যবহারের ক্ষেত্রে একটি বিশাল পদক্ষেপ হতে যাচ্ছে।

মাত্র ১ কেজি ওজনের WGS একটি ছোট স্যাটেলাইট যা টেকসই মংগোলিয়ান কাঠ থেকে তৈরী। উক্ত অনন্য সিদ্ধান্তের ফলে অনেক সুবিধা পাওয়া যাবে, যেমনঃ অপেক্ষাকৃত কম ওজন, এনহেন্সড থার্মাল ইনসুলেশন, এবং ট্রেডিশনাল মেটাল-ভিত্তিক স্যাটেলাইটের চেয়ে কম প্রোডাকশন কস্ট।

নাসা জানিয়েছে তার JAXA এর সাথে কাজ করা নিয়ে বেশ এক্সাইটেড। এই নতুন স্যাটেলাইট এর হাত ধরে টেকসই ম্যাটেরিয়াল ও প্রযুক্তি যোগ হবে টেকসই স্পেস এক্সপ্লোরেশন প্রোগ্রামে। ভবিষ্যতের স্পেস প্রোগ্রামগুলোতে বিপ্লব আনতে পারে এই নতুন প্রযুক্তি।

আনুমানিক 500 কিলোমিটার উচ্চতায় পৃথিবীকে প্রদক্ষিণ করবে WGS, এমনটি আশা করা হচ্ছে, যেখানে এটি স্পেসে বিভিন্ন ধরনের কাঠের উপকরণ ব্যবহারের উপযোগিতা যাচাই করে দেখবে। এসব পরীক্ষার মাধ্যমে রেডিয়েশন রেসিস্ট্যান্ট, কাঠামোগত বিশুদ্ধতা ও থার্মাল স্ট্যাবিলিটি যাচাই করা হবে। WGS এর লঞ্চ ২০২৪ এর মধ্যে করা হবে, তবে নির্দিষ্ট কোনো তারিখ এখনো জানা যায়নি। এই স্যাটেলাইট জাপানি H-IIB রকেট এর মাধ্যমে স্পেসে স্থাপন করা হবে। বলে রাখা ভালো এই রকেট জাপানের নির্ভরযোগ্য ও ভার্সেটাইল লঞ্চ ভেহিকলের মধ্যে একটি।

wooden satellite

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এই ইনোভেটিভ প্রজেক্টের মূল লক্ষ্য হলো মহাকাশ বর্জ্য এর সমস্যা কমিয়ে আনা যা পৃথিবীর পাশাপাশি অন্যান্য স্পেসক্রাফট এর জন্য সমস্যার কারণ হয়ে দাড়াচ্ছে। LignoSat নামের এই WGS যখন পুনরায় বায়ুমন্ডলে প্রবেশের সময় সম্পূর্ণভাবে জ্বলে যাবে যা কোনো ধরনের ক্ষতিকর ধ্বংসাবিশেষ রেখে যাবেনা। 👉 স্যাটেলাইটের ‘মৃত্যুর পর’ কী পরিণতি হয়? জানুন

কাঠের তৈরী এই স্যাটেলাইটে ছোট ও ইউনিফর্ম সেল রয়েছে যা এর সাথে কাজ করা সহজ করে দেয় ও ভাঙ্গা থেকে রক্ষা করবে। কিউবিক শেপ এর এই স্যাটেলাইটের প্রতিটি সাইড ১০ সেন্টিমিটারের হবে। এতে একটি ক্যামেরা ও সেন্সরসমূহ থাকবে অবস্থা জানার পাশাপাশি ডাটা ট্রানমিট করার জন্য। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *