ব্র্যাক ব্যাংকের লোন অ্যাপ ‘সুবিধা’ সম্পর্কে যা জানা দরকার

দেশের প্রথম এন্ড-টু-এন্ড ডিজিটাল লোন অ্যাপ চালু করেছে ব্র্যাক ব্যাংক, যার নাম হলো সুবিধা। এই ডিজিটাল লোন অ্যাপ এর মাধ্যমে ঘরে বসে লোন নেওয়ার সুযোগ করে দিচ্ছে ব্র্যাক ব্যাংক। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক ব্র্যাক ব্যাংক এর ডিজিটাল লোন অ্যাপ “সুবিধা” সম্পর্কে।

সুবিধা অ্যাপ কি?

সুবিধা হলো ব্র্যাক ব্যাংক এর ডিজিটাল লোন সেবা যা দ্বারা গ্রাহকগণ দেশের যেকোনো প্রান্তে বসে ডিজিটাল রিটেইল লোন এর আবেদন করতে পারবেন ও ইন্সট্যান্টলি এপ্রুভালও পেতে পারবেন। ব্যবহারকারীগণ গুগল প্লে স্টোর ও অ্য্যাপল অ্যাপ স্টোর থেকে সুবিধা অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এই লোন অ্যাপ ব্যবহার করে ব্যাংক এর পার্টনার আউটলেট থেকে কেনাকাটা করা যাবে। লোন-সম্পর্কিত সকল বিষয়ের ওয়ান-স্টপ সমাধান হিসেবে সুবিধা অ্যাপকে প্রতিষ্ঠা করতে চায় ব্র্যাক ব্যাংক।

সুবিধা অ্যাপ এর দুইটি ভ্যরিয়েন্ট রয়েছে – একটি গ্রাহকগণ ব্যবহার করবেন ও অন্যটি ব্র্যাক ব্যাংকের পার্টনারগণ ব্যবহার করবেন। সুবিধা অ্যাপ এর কল্যাণে ব্যবহারকারীগণ অ্যাপের মধ্যেই সম্পূর্ণ লোন গ্রহণের অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

কত টাকা পর্যন্ত লোন নেওয়া যাবে?

একজন গ্রাহক সুবিধা অ্যাপ এর মাধ্যমে সর্বোচ্চ ৩লক্ষ টাকা লোন নিতে পারবেন। এই লোন নেওয়া যাবে যেকোনো স্থান থেকে, ব্যাংকের শাখায় যেতে হবেনা কিংবা ব্যাংকের কোনো কর্মকর্তার সাথে যোগাযোগের প্রয়োজনও হবেনা। লোন ব্যবহার করে ব্র্যাক ব্যাংকের তালিকাভুক্ত আউটলেটে থেকে বিভিন্ন পণ্য ও সেবা উপভোগ করা যাবে। বলে রাখা ভালো যে একজন গ্রাহক  কত টাকা লোন পাবেন তা ঠিক করবে ব্র্যাক ব্যাংক, যার ফলে কাস্টমার ভেদে সর্বোচ্চ লোনের পরিমাণ ভিন্ন হতে পারে।

মেয়াদ

ব্র্যাক ব্যাংক এর সুবিধা লোন সর্বনিম্ন ৩টি থেকে সর্বোচ্চ ১৮টি কিস্তিতে পরিশোধ করা যাবে। কত টাকা লোন নিচ্ছেন ও কত কিস্তিতে পরিশোধ করবেন তার উপর লোনের মেয়াদ নির্ভর করছে।

ইন্টারেস্ট বা সুদের হার

সুবিধা অ্যাপ এর মাধ্যমে প্রাপ্ত লোন এর বাৎসরিক সুদ এর হার ৯%। তার মানে হলো মোট লোন এর উপর ৯% সুদ পরিশোধ করতে হবে। এছাড়া লোন প্রসেসিং ফি ভ্যাটছাড়া ০.৫%, সিআইবি চার্জ ভ্যাটছাড়া ১০০টাকা ও স্ট্যাম্প চার্জ ১০০টাকা প্রদান করতে হবে। লোনের চার্জ ও ফি কাটা হবে গ্রাহকের ব্র্যাক ব্যাংকের একাউন্ট থেকে।

লোন দিয়ে কি করা যাবে যাবে?

সুবিধা অ্যাপ এর মাধ্যমে চুক্তিবদ্ধ মার্চেন্ট আউটলেট থেকে পণ্য কেনা যাবে। ট্রান্সকম ডিজিটাল, হাতিল ফার্নিচার, গ্যাজেট অ্যান্ড গিয়ার, বাটারফ্লাই, শেয়ারট্রিপ, এইসব মার্চেন্ট এর নির্দিষ্ট আউটলেটে সুবিধা লোন দ্বারা কেনাকাটা করা যাবে।

এখানে লোন দ্বারা পণ্য কিনলে তার সর্বোচ্চ ৯০% পর্যন্ত পরিশোধ করা যাবে ও বাকি টাকা ডাউন পেমেন্ট আকারে মার্চেন্টকে প্রদান করতে হবে। পণ্যের মূল্য এর ৯০% যদি গ্রাহক প্রাপ্ত লোন থেকে বেশি হয়, তবে অতিরিক্ত অর্থ ডাউন পেমেন্ট আকারে পরিশোধ করতে হবে। 

ব্র্যাক ব্যাংক এর আস্থা অ্যাপ আর সুবিধা অ্যাপ কি একই?

ব্র্যাক ব্যাংক এর আস্থা অ্যাপ হলো একটি ডিজিটাল ওয়ালেট সেবা আর সুবিধা অ্যাপটি একটি ডিজিটাল লোন সেবা। তাই উভয় অ্যাপ একইভাবে কাজ করবেনা বা এদের মধ্যে কোনো সম্পর্ক থাকবেনা।

ব্র্যাক ব্যাংক এর সুবিধা লোন এর টাকা কি হাতে পাওয়া যাবে?

বর্তমানে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ব্র্যাক ব্যাংক প্রদত্ত সুবিধা লোন শুধুমাত্র অনুমোদিত পার্টনার আউটলেট থেকে কেনাকাটার কাজে ব্যবহার করা যাবে।

👉 ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের মধ্যে পার্থক্য কি?

ব্র্যাক ব্যাংকের লোন অ্যাপ 'সুবিধা' সম্পর্কে যা জানা দরকার

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

সুবিধা অ্যাপ থেকে লোন কিভাবে নিতে হয়?

সুবিধা অ্যাপ থেকে লোন পেতে গ্রাহককে কোনো ধরনের ডকুমেন্ট বা ফাইল জমা দিতে হবে। অ্যাপ ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর হতে। অ্যাপের মাধ্যমে রেজিস্ট্রেশন করে লোন এর জন্য আবেদন করা যাবে। লোন এর জন্য আবেদন এর পর লোন অনুমোদন পাওয়ার অপেক্ষা করতে হবে। কার্যঘন্টার মধ্যে যেকোনো সময় লোনের আবেদন করা হলে সেক্ষেত্রে মাত্র ৩০মিনিটের মধ্যে লোন এপ্রুভ করা হবে।

ছুটির দিনেও আবেদন করা যাবে লোনের জন্য, তবে সেক্ষেত্রে লোন অনুমোদন পাবে পরে। লোন রেফারেন্স নাম্বার পাওয়ার ২মাসের মধ্যে পণ্য কিনতে হবে, অর্থাৎ শুধুমাত্র কেনাকাটার জন্য এই লোন পাবেন। রেফারেন্স নাম্বার পাওয়ার ২মাসের মধ্যে পণ্য না কিনলে লোনের আবেদন মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে। সেক্ষেত্রে ব্যাংকের পক্ষ থেকে লোন নেওয়ার আহবান জানিয়ে এসএমএস পাবার জন্য গ্রাহককে অপেক্ষা করতে হবে।

বর্তমানে পরীক্ষামূলকভাবে এই লোন কার্যক্রম চলমান আছে। শুরুতে বাছাইকৃত ব্র্যাক ব্যাংক একাউন্ট হোল্ডারদের এসএমএসের মাধ্যমে এই ডিজিটাল লোনের জন্য নির্বাচিত হওয়ার ব্যাপারে জানানো হবে। এরপর তারা অ্যাপ থেকে আবেদন করতে পারবেন। আশা করা যায় যত দ্রুত সম্ভব আরও বেশি গ্রাহকের জন্য সেবাটি উন্মুক্ত করা হবে।

👉 ভিডিওঃ পেনড্রাইভ পাসওয়ার্ড লক করার নিয়ম

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,613 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.