হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার ব্যবহারের নিয়ম

২ বিলিয়নের অধিক ব্যবহারকারী নিয়ে বিশ্বের অন্যতম অডিও ও ভিডিও কলিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। বাংলাটেক এর নিয়মিত পাঠকগণ জেনে থাকবেন হোয়াটসঅ্যাপে সম্প্রতি অনেক ফিচার যুক্ত হয়েছে, এর মধ্যে একটি হল কল লিংক। এই ফিচার এর মাধ্যমে অন্যদের সাথে কল শেয়ার করা যায়। এই ফিচারের সুবিধা ও কিভাবে এটি ব্যবহার করতে হয়, সে সম্পর্কে বিস্তারিত জানবেন এই পোস্টে।

হোয়াটসঅ্যাপ কল লিংক কি?

হোয়াটসঅ্যাপ এর কল লিংকস ফিচারটি মূলত জুম ও গুগল মিট এর মত ফিচারকে অ্যাপটিতে নিয়ে এসেছে। হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ভিডিও ও অডিও লিংক তৈরি করা যাবে যা অন্যদের সাথে শেয়ারও করা যাবে। সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী লিংক ব্যবহার করে কলে যুক্ত হতে পারবে, যার ফলে কনফারেন্সিং বা গ্রুপ কল এর মত বিষয় সহজ হবে।

হোয়াটসঅ্যাপ সাপোর্ট পেজে প্রাপ্ত তথ্যমতে, কল লিংকস হলো ২২ ক্যারেক্টার আইডেন্টিফায়ার যা ব্যবহার করে অ্যাপটিতে অন্যদের সাথে সংযুক্ত হওয়া যাবে। এসব লিংক জেনারেট করা সহজ ও লম্বা সময় ধরে ভ্যালিড থাকে, এমনকি চাইলে পরবর্তীতেও ব্যবহার করা যাবে।

হোয়াটসঅ্যাপ কল লিংকস ফিচার তৈরি বা শেয়ার করার আগে কিছু বিষয় সম্পর্কে জেনে রাখা উচিত। যেমনঃ

  • কল লিংকস শুধুমাত্র অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপে ব্যবহার করা যাবে। আপাতত ডেস্কটপ বা ওয়েবে কল লিংকস ফিচার ব্যবহার করা যায়না
  • হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার এর মেয়াদ ৯০দিন যা দীর্ঘ সময় ধরে অব্যবহৃত থাকলে তা এক্সপায়ার হয়ে যাবে। এর মানে হলো একই লিংক একাধিকবার ব্যবহার করা যাবে ও লিংক ম্যানুয়ালী ডিলিট করা যাবেনা
  • ইউজারগণ লিংক ডিলিট করতে পারবেন না, তবে কেউ যাতে লিংক ব্যবহার করতে না পারে সে সুবিধার্থে ডিসেবল করে রাখা যাবে। এই ভিডিও ও অডিও কল এন্ড-টু-এন্ড এনক্রিপটেড
  • যেকেউ লিংক ব্যবহার করে কলে জয়েন করতে পারবে, তাই শুধুমাত্র বিশ্বস্ত মানুষের সাথে লিংক শেয়ার করবেন, নাহলে বাজে পরিস্থিতিতে পড়তে পারেন

হোয়াটসঅ্যাপ কল লিংক ফিচার ব্যবহারের নিয়ম

হোয়াটসঅ্যাপ কল লিংকস ফিচার ব্যবহার করা একদম সহজ। আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করে “Calls” ট্যাবে প্রবেশ করুন। এরপর টপে থাকা “Create Call Link” অপশনে ট্যাপ করুন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ট্যাপ করার পর অটোমেটিক নতুন ভিডিও কল লিংক জেনারেট হবে। তবে নিচে থাকা “Call Type” অপশন ব্যবহার করে কল অডিও হবে নাকি ভিডিও তা সিলেক্ট করতে পারবেন। 

কল লিংক তৈরি করার পর এই লিংক পরিবার বা বন্ধুদের সাথে শেয়ার করা যাবে যেকোনো মাধ্যমে। যে কাউকে হোয়াটসঅ্যাপে এই লিংক পাঠাতে পারবেন। আবার চাইলে অন্য যেকোনো অ্যাপেও লিংক শেয়ার করা যাবে।

হোয়াটসঅ্যাপ মিটিং এ যুক্ত হওয়ার নিয়ম

কল লিংক শেয়ার করার পর ব্যবহারকারীগণ কলে যুক্ত হতে পারে সহজে লিংকে ট্যাপ করে। হোয়াটসঅ্যাপে লিংক শেয়ার করলে সেক্ষেত্রে ব্যবহারকারীগণ “Join call” অপশন দেখতে পাবেন। এই বাটনে ট্যাপ করলে সরাসরি কলিং স্ক্রিনে চলে যাবেন ব্যবহারকারীগণ ও কলে যুক্ত হবেন।

যেহেতু প্রতিটি কল লিংক এর মেয়াদ ৯০দিন, তাই একই লিংক ব্যবহার করা যাবে পরে যেকোনো সময়। এক্ষেত্রে Calls ট্যাব থেকে উক্ত কল খুঁজে নিয়ে পরবর্তীতে জয়েন করা যাবে।

কল লিংক কম্পিউটারে কাজ করে কি?

জনপ্রিয় কনফারেন্সিং অ্যাপ, যেমনঃ মিট বা জুম এর ক্ষেত্রে যেকোনো ডিভাইস থেকে কলে জয়েন করা যায়। এই অ্যাপগুলোতে একই কলে যুক্ত হতে পারেন মোবাইল, ডেস্কটপ, ওয়েবসহ যেকোনো ধরনের ব্যবহারকারী। তবে হোয়াটসঅ্যাপ এর কল লিংক ফিচারে এক্ষেত্রে লিমিটেশন রয়েছে।

কম্পিউটার থেকে হোয়াটসঅ্যাপে অডিও ও ভিডিওতে লিংক প্রদর্শিত হলেও এখনো এই ফিচার কম্পিউটারে কাজ করেনা। সহজ ভাষায় বলতে গেলে ওয়েবে বা কম্পিউটারে কল লিংক ফিচার এখন পর্যন্ত কাজ করেনা। তাই কল লিংক ফিচার ব্যবহার করা যাবেনা কম্পিউটারে। তবে আশা করা যায় হোয়াটসঅ্যাপ এর এই ফিচার খুব শীঘ্রই কম্পিউটারের জন্যও নিয়ে আসবে মেটা।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *