হোয়াটসঅ্যাপ প্রোফাইল শেয়ার করার উপায়

সাধারণত সব সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেই আপনার নিজস্ব প্রোফাইল অন্যের সাথে শেয়ার করবার জন্য একটি আলাদা লিংক থাকে। এই লিংক দিয়ে সহজেই আপনি অন্যকে আপনার প্রোফাইল সম্পর্কে জানাতে পারেন বা অন্যের সাথে যুক্ত হতে পারেন। তবে অনেকেই জানেন না যে হোয়াটসঅ্যাপেও আপনি চাইলে নিজের জন্য আলাদা প্রোফাইল লিংক তৈরী করে নিতে পারেন। 

সাধারণ সোশ্যাল মিডিয়ার মতো হোয়াটসঅ্যাপ আপনাকে অনেক কাজই করতে দেয় যদিও এটি মূলত মেসেজিং অ্যাপ। যেমন: আপনি চাইলে ফেসবুকের মতোই স্টোরি শেয়ার করতে পারবেন হোয়াটসঅ্যাপে। তাই হোয়াটসঅ্যাপ সহজেই আপনার অন্যতম সোশ্যাল মিডিয়া হতে পারে। তবে এক্ষেত্রে প্রোফাইল অন্যের সাথে শেয়ার করার ব্যাপারটি জেনে নেয়া জরুরি। আজকের পোস্টে আমরা কথা বলবো হোয়াটসঅ্যাপ প্রোফাইল শেয়ার করার সহজ কিছু পদ্ধতি নিয়ে।

সরাসরি আপনার ফোন নাম্বার শেয়ার করা

হোয়াটসঅ্যাপ প্রোফাইলে আলাদা কোনো ইউজারনেম নেই যেটি বেশিরভাগ সোশ্যাল মিডিয়া প্রোফাইলেই থাকে। হোয়াটসঅ্যাপ আপনার ফোন নাম্বারকেই অনেকটা ইউজারনেমের মতো ব্যবহার করে। এটা আপনার আলাদা আইডি হিসেবে কাজ করে। তাই কারো সঙ্গে হোয়াটসঅ্যাপে যুক্ত হতে তাকে সরাসরি আপনার ফোন নাম্বার দিয়ে দিতে পারেন।

তবে যাকে আপনি ফোন নাম্বার দেবেন তার ফোনে আপনার নাম্বারটি সেভ করে নিতে হবে কনট্যাক্ট তালিকায়। নাহলে সে আপনাকে সহজে মেসেজ পাঠাতে পারবে না। তাই আগে নাম্বারটি সেভ করে এরপর হোয়াটসঅ্যাপ ওপেন করে নতুন চ্যাট করার বাটনে ট্যাপ করলে এরপর কনট্যাক্ট তালিকা হতে আপনার নামটি সিলেক্ট করতে হবে মেসেজ করবার জন্য। তবে হোয়াটসঅ্যাপে নাম্বার সেভ না করেও মেসেজ পাঠানোর পদ্ধতি রয়েছে।

ম্যানুয়ালি হোয়াটসঅ্যাপ লিংক তৈরী করে নেয়া

হোয়াটসঅ্যাপ অন্য অনেক সোশ্যাল মিডিয়ার মতোই আপনার নিজস্ব একটি লিংক তৈরি করতে দেয়। এটা আপনার হোয়াটসঅ্যাপ প্রোফাইল লিংক হিসেবে কাজ করে এবং এই লিংক ব্যবহার করে আপনি সহজেই অন্যের সঙ্গে যুক্ত হতে পারবেন।

প্রোফাইল লিংক তৈরী করতে এই ফরম্যাট আপনাকে অনুসরণ করতে হবে: https://wa.me/WhatsappNumber । এখানে ‘WhatsappNumber’ এর স্থানে আপনার ফোন নাম্বার ইন্টারন্যাশনাল ফরম্যাটে বসিয়ে দিতে হবে। অর্থাৎ প্লাস, জিরো, ব্র্যাকেট বা ড্যাশ ছাড়া কান্ট্রি কোডসহ আপনার নাম্বার। অর্থাৎ বাংলাদেশের কান্ট্রি কোডসহ আপনার নাম্বারটি যদি হয় +৮৮০১৭১২৩৪৫৬৭৮ তবে আপনার হোয়াটসঅ্যাপ লিংক হবে:

  • https://wa.me/8801712345678 এখানে 880 হচ্ছে বাংলাদেশের কান্ট্রি কোড এবং 1712345678 হচ্ছে আপনার মূল নাম্বার।

এবার আপনার হোয়াটসঅ্যাপ লিংক পেয়ে গেলে এই লিংক যে কোনো স্থানে দিয়ে দিতে পারেন। যেমন: ফেসবুক বা ইনস্টাগ্রামের স্টোরিতে। এভাবে সহজেই আপনার হোয়াটসঅ্যাপে যুক্ত হতে পারবে সবাই।

অনলাইনে হোয়াটসঅ্যাপ লিংক তৈরী করা

যদি আপনি উপরের পদ্ধতি ব্যবহার করে হোয়াটসঅ্যাপ লিংক তৈরী করতে না পারেন বা আপনার জন্য ঝামেলাপূর্ণ মনে হয় তবে আপনি সহজেই অনলাইনে থার্ড পার্টি টুল ব্যবহার করে নিজের লিংক তৈরি করে নিতে পারেন। এজন্য আপনাকে শুধুমাত্র আপনার দেশ ও নাম্বার ইনপুট করতে হবে। এর মাধ্যমে আপনি সেকেন্ডের মধ্যেই আপনার লিংক পেয়ে যাবেন এবং চাইলে নিজের মতো করে মেসেজও যুক্ত করে দিতে পারেন এই লিংকের সাথে, যেটি কেউ এই লিংক ব্যবহার করলে দেখতে পাবে।

  • লিংক অনলাইনে তৈরি করে নিতে প্রথমে আপনাকে এই লিংকে অথবা এখানে যেতে হবে ব্রাউজার থেকে।
  • এরপর নিচের দিকে স্ক্রোল করে ‘Create your free link here’ সেকশনে চলে যান।
  • এখান থেকে প্রথমে আপনার দেশ সিলেক্ট করুন। এরপর আপনার মোবাইল নম্বরটি দিন। নিচের বক্সে চাইলে আলাদা মেসেজও লিখে দিতে পারেন।
  • এরপর নিচে ‘Generate my wa.link’ এর উপর ক্লিক করুন।
  • আপনার সামনে এবার লিংক চলে আসবে। এই লিংকটি কপি করে যে কোনো স্থানে শেয়ার করতে পারবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

WhatsApp app interface

👉 হোয়াটসঅ্যাপ শীঘ্রই বন্ধ হচ্ছে যেসব ফোনে (তালিকা ও কারণ জানুন)

হোয়াটসঅ্যাপ শর্ট লিংক তৈরি করুন হোয়াটসঅ্যাপ বিজনেস অ্যাকাউন্টে

হোয়াটসঅ্যাপের সাধারণ অ্যাকাউন্টে এই ফিচার না পেলেও হোয়াটসঅ্যাপ বিজনেস প্রোফাইলে আপনি অফিসিয়ালভাবে আপনার প্রোফাইলের জন্য শর্ট একটি লিংক তৈরি করতে পারেন। অন্যদের কাছে এই লিংক শেয়ার করলেই তারা আপনাকে মেসেজ করতে পারবে।

  • এর জন্য আপনাকে হোয়াটসঅ্যাপের বিজনেস অ্যাপ ওপেন করতে হবে। আইওএস ও অ্যান্ড্রয়েডের জন্য এই অ্যাপ পেয়ে যাবেন অ্যাপ স্টোরে।
  • এরপর অ্যাপের সেটিংস এ প্রবেশ করতে হবে।
  • ‘Business tools’ এ ট্যাপ করুন।
  • এরপর ‘Short link’ অপশনে ট্যাপ করে আপনার জন্য লিংকটি খুঁজে পাবেন সহজেই।
  • এখানে ‘Share link’ বাটনে ট্যাপ করে লিংক শেয়ার করে ফেলতে পারবেন যে কোনো জায়গায়।

আপনি যদি এই লিংক বন্ধ করে দিতে চান তবে সেটিও করে ফেলতে পারবেন সহজেই। এর জন্য উপরের থ্রি ডট বাটনে ট্যাপ করে আপনাকে ‘Reset Link’ অপশনটি সিলেক্ট করে দিতে হবে। তাহলেই পূর্বের লিঙ্ক ব্যবহার করে আপনাকে আর কেউ মেসেজ করতে পারবে না। আবারও লিঙ্ক তৈরি করতে চাইলে আপনি নতুন একটি লিঙ্ক পেয়ে যাবেন।

কিউআর কোড শেয়ার করা

হোয়াটসঅ্যাপে চাইলে আপনি অফিসিয়ালভাবে কিউআর কোডের মাধ্যমে আপনার প্রোফাইলে শেয়ার করতে পারবেন। এই ফিচারটি অনেকটাই চোখের আড়ালে থেকে যায়। তবে খুব সহজেই এটি শেয়ার করার অপশন রেখেছে হোয়াটসঅ্যাপ। তবে অ্যান্ড্রয়েড ও আইফোনে এই ফিচারটি ভিন্ন ভিন্ন জায়গায় খুঁজে পাবেন।

অ্যান্ড্রয়েডে কিউআর কোড

  • প্রথমে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করুন।
  • এরপর উপরে ডানপাশে কোণায় থ্রি ডট আইকনে ট্যাপ করে ‘Settings’ অপশনে প্রবেশ করুন।
  • এবার আপনার নামের পাশেই একটি কিউআর কোড আইকন দেখতে পাবেন। এখানে ট্যাপ করলেই আপনার ইউনিক কিউআর কোড দেখতে পাবেন।
  • এখানে ‘Share’ আইকনে ট্যাপ করলে আপনি বিভিন্ন মাধ্যমে এটি শেয়ার করার অপশন পাবেন। এছাড়া এই কিউআর কোডের স্ক্রিনশট নিয়েও আপনি যে কাউকে দিতে পারেন।

কোড শেয়ার করবার পর যে কোনো কিউআর কোড স্ক্যানারের মাধ্যমে এটি স্ক্যান করে নিলেই আপনার সাথে যে কেউ সহজে যুক্ত হতে পারবে।

👉 হোয়াটসঅ্যাপে নিজেকে নিজে মেসেজ পাঠানোর নিয়ম

আইফোনে কিউআর কোড

  • আপনার আইফোনে হোয়াটসঅ্যাপ অ্যাপটি ওপেন করুন।
  • এরপর নিচের মেন্যুবার থেকে সেটিংস অপশনে ট্যাপ করুন।
  • আপনার নামের পাশে এখানে কিউআর কোডের আইকন দেখতে পাবেন। এখানে ট্যাপ করুন।
  • আপনার কিউআর কোডটি এখন সামনে চলে আসবে। উপরের কোণায় সেন্ড আইকনে ট্যাপ করে এবার আপনি বিভিন্ন মাধ্যমে এটি শেয়ার করতে পারবেন।
  • কিউআর কোড স্ক্যান করতে ‘Scan’ অপশনে ট্যাপ করতে পারেন।

এই পদ্ধতিগুলো ব্যবহার করে সহজেই আপনি হোয়াটসঅ্যাপ প্রোফাইল আপনার পরিচিত ও বন্ধুদের সাথে শেয়ার করে ফেলতে পারবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *