হোয়াটসঅ্যাপে কন্ট্যাক্ট নেম না দেখা গেলে যেভাবে ঠিক করবেন

অনেক সময় আমাদের ফোনে সেভ করা নাম্বার হোয়াটসঅ্যাপে দেখা যায় না। এই সমস্যাটি বেশিরভাগ ক্ষেত্রে কোনো একটি নির্দিষ্ট কন্ট্যাক্ট যেটি সম্প্রতি সেভ করা হয়েছে সেটির ক্ষেত্রে হয়ে থাকে। আবার কিছু কিছু সময় এটি ফোনের এড্রেসবুকের সমস্যার কারনেও হয়ে থাকে। আমাদের আজকের এই আর্টিকেলে আমরা হোয়াটসঅ্যাপে কেন কন্ট্যাক্ট নেম দেখা যায় না এবং এই সমস্যা থেকে বাঁচার জন্য কি উপায় অবলম্বন করা যেতে পারে সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো। 

হোয়াটসঅ্যাপ কেন কন্ট্যাক্ট নেম দেখানো বন্ধ করে?

হোয়াটসঅ্যাপ বিভিন্ন কারণে কন্ট্যাক্ট নেম দেখানো বন্ধ করতে পারে। এগুলোর মধ্যে অন্যতম কারণগুলো হলো –

  • হোয়াটসঅ্যাপের ব্যাকএন্ডে টেকনিক্যাল সমস্যা দেখা দিলে এটি হতে পারে।
  • আপনি হয়তো সম্প্রতি কন্ট্যাক্ট সেভ করেছেন যা এখনো হোয়াটসঅ্যাপে আপডেট হয় নি।
  • ভুল বশত আপনার ফোন থেকে কন্ট্যাক্ট ডিলিট হয়ে গেলেও এই সমস্যা দেখা দেয়।
  • যেই সিমে নাম্বার সেভ করা হয়েছে আপনার স্মার্ট ফোন সেটি চিনতে পারছে না।
  • আপনার অপারেটিং সিস্টেমের বাধার কারনে হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট নেম এক্সেস করতে পারছে না।
  • হোয়াটসঅ্যাপ সিংক নিয়ে জটিলতা সৃষ্টি হলে এই সমস্যাটি দেখা যেতে পারে।

আপনি এখন যেহেতু হোয়াটসঅ্যাপে কেন কন্ট্যাক্ট দেখা যাচ্ছে না সে বিষয়ে অবগত হয়ে গিয়েছেন তাই সমস্যাটি থেকে কিভাবে উত্তোরন করা যায় সে ব্যাপারে আমাদের পোস্ট থেকে জেনে নিতে পারেন।

কিছু প্রাথমিক চেক করা 

সিরিয়াস ট্রাবলশুটিং এ যাওয়ার আগে প্রথমে নিম্ন লিখিত প্রাথমিক চেক গুলো সম্পন্ন করুন –

  • হোয়াটসঅ্যাপ এর খন্ডকালীন সমস্যা দূর করার জন্য এটিকে রিস্টার্ট করুন। 
  • আপনার অপারেটিং সিস্টেমে থাকা কোন বাগের কারণে এই সমস্যা হচ্ছে কিনা এটি আগে নিশ্চিত হবার জন্য আপনার ফোন রিস্টার্ট করুন।
  • আপনি যদি একই সাথে দুইটি হোয়াটসঅ্যাপ একাউন্ট চালানোর জন্য কোনো ধরনের অ্যাপ ব্যবহার করেন তাহলে সেটি বন্ধ করুন।
  • আপনার ফোনে অন্য কোনো ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ চালু আছে কিনা সেটি নাম নিশ্চিত করুন।
  • আপনার হোয়াটসঅ্যাপ আপ টু ডেট আছে কিনা সেটি নিশ্চিত করুন। 
  • আপনার হোয়াটসঅ্যাপে বাধা প্রদান করতে পারে এমন কোনো অ্যাপ যেমন স্ট্যাটাস সেভার থাকলে সেটি ডিলিট করে দিন।

যদি কিনা এই প্রাথমিক চেক আপনাকে সাহায্য প্রদান না করে তাহলে অন্যান্য উপায় অবলম্বন করা শুরু করুন।

সমস্যাটি ব্যাকএন্ড থেকে হচ্ছে কিনা সেটি যাচাই করা

মাঝে মাঝে হোয়াটসঅ্যাপের ব্যাক এন্ডে কিছু সমস্যা দেখে দিয়ে থাকে। হোয়াটসঅ্যাপ এর ইঞ্জিনিয়াররা যখন এই সমস্যা নিয়ে কাজ করে তখন এর ব্যবহারকারীরা এপ্লিকেশনে নানা ধরনের বাগের সম্মুখীন হয়। এ কারণে হোয়াটসঅ্যাপে কন্টাক্ট না দেখার জন্য হোয়াটস অ্যাপের ব্যাকএন্ড দায়ী কিনা সে ব্যাপারে নিশ্চিত হতে হবে। এই কাজটি করার জন্য আপনাকে প্রথমে ডাউন ডিটেক্টর এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখানে ডান দিকের উপরের কর্নারের সার্চবারে হোয়াটসঅ্যাপ টাইপ করে এন্টার প্রেস করুন। এবার আপনি যেই প্ল্যাটফর্ম ব্যবহার করছেন সেটার উপর নির্ভর করে হোয়াটসঅ্যাপ অথবা হোয়াটসঅ্যাপ বিজনেসে ক্লিক করুন। 

ডাউন ডিটেক্টর আপনাকে জানিয়ে দিবে অ্যাপে কোন সমস্যা হচ্ছে কিনা। সম্প্রতি যদি একই ধরনের সমস্যার ব্যাপারে এখানে রিপোর্ট করা হয় তাহলে হয়তোবা এটি একটি ব্যাক এন্ডের প্রবলেম। এ কারণে আপনাকে কিছু সময় অপেক্ষা করতে হবে যতক্ষণ না এই সমস্যা সম্পূর্ণ রূপে সমাধান করা হয়। আপনি চাইলে এই সময়ে হোয়াটসঅ্যাপ ওয়েব অথবা হোয়াটসঅ্যাপ ডেস্কটপ অ্যাপ ব্যবহার করতে পারেন। 

আপনি কন্ট্যাক্ট সেভ করেছেন কিনা যাচাই করা

আপনার কনটাক্ট লিস্টে সেভ আছে এমন যদি কেউ আপনাকে মেসেজ দেয় তাহলে হোয়াটসঅ্যাপ আপনার ফোনে তার সেভ করা নাম দেখিয়ে থাকে। আপনি যখন কোনো নতুন নাম্বার থেকে মেসেজ পাবেন তখন হোয়াটসঅ্যাপ আপনাকে অ্যালার্ট করবে যে এই ব্যক্তি আপনার কন্টাক্ট লিস্টে নেই। আপনি যেহেতু তাদের কন্ট্যাক্ট আপনার ফোনবুকে সেভ করেননি তাই হোয়াটসঅ্যাপ আপনাকে কোনো কন্ট্যাক্ট নেম দেখাতে পারবে না। কেননা এটির আপনার কন্ট্যাক্ট লিস্টে কোনো অস্তিত্ব নেই।

আপনি যদি ওই ব্যক্তির সাথে হোয়াটসঅ্যাপে ইতিমধ্যেই কথোপকথন শুরু করে দিয়েছেন তাহলে আপনার ম্যানুয়ালি কন্টাক্ট সেভ করার কোনো প্রয়োজন পড়বে না। আপনাকে এক্ষেত্রে শুধুমাত্র হোয়াটসঅ্যাপে চ্যাট অপশন চালু করতে হবে এবং সেখানে আপনি এই কন্ট্যাক্টকে এড অথবা ব্লক করার অপশন পেয়ে যাবেন। এখানে এড টু কন্টাক্টস এর ট্যাপ করে তার নাম প্রদান করার মাধ্যমে কন্ট্যাক্ট সেভ করে নিতে পারবেন।

কন্ট্যাক্ট দেখানোর জন্য কিছু সময় অপেক্ষা করা

অ্যাপ অনেক সময় নতুন সেভ হওয়া কন্ট্যাক্টকে সাথে সাথে ডিসপ্লে করে না। মাঝে মাঝে এটি অল্প কিছু সময় নিয়ে থাকে। এছাড়া অনেক সময় দেখা যায় যে এটি পুনরায় চালু হবার পরে কন্ট্যাক্ট নেম দেখানো চালু করে। আপনি যদি খুব সম্প্রতি একটি নির্দিষ্ট কন্টাক্ট নেম সেভ করে থাকেন এবং হোয়াটসঅ্যাপ যদি সেটাকে না দেখায় তাহলে কিছু সময় অপেক্ষা করুন অথবা এটি বন্ধ করে পুনরায় চালু করুন। যদি অ্যাপ রিস্টার্ট করার পরেও এটি কাজ না করে তাহলে আপনার কন্টাক্ট লিস্ট রিফ্রেশ করা উচিত। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

whatsapp

হোয়াটসঅ্যাপ কন্ট্যাক্ট লিস্ট রিফ্রেস করা 

নতুন সেভ করা কন্টাক্ট নেম দ্রুত ফেচ করার জন্য হোয়াটসঅ্যাপে একটি দারুন ফিচার রয়েছে যেটির মাধ্যমে কন্ট্যাক্ট লিস্ট রিফ্রেশ করা সম্ভব। আপনার সেভ করা কন্টাক্ট রিফ্রেশ করার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলো গ্রহণ করুন –

  • হোয়াটস অ্যাপ চালু করুন। 
  • হোয়াটস অ্যাপ এর নিচের দিকে ডান কর্নারে থাকা নতুন চ্যাট বাটনে ট্যাপ করুন। 
  • এবার উপরের ডান কর্নারে থাকা তিনটি ভারটিকাল ডটে ট্যাপ করুন। 
  • এখানে থাকা রিফ্রেশ বাটনে ট্যাপ করুন।

এর মাধ্যমে আপনার নতুন কন্ট্যাক্ট লিস্ট ফেচ করা হয়ে যাবে।

ফোনের এড্রেস বুকে থাকা সমস্যার সমাধান করা 

আপনার স্মার্টফোনের এড্রেস বুকে যদি কোনো সমস্যা থেকে থাকে তাহলে এটি আপনার হোয়াটসঅ্যাপে কন্ট্যাক্ট নেম না দেখানোর জন্য দায়ী হতে পারে। যখন এটি হয় তখন শুধু মাত্র হোয়াটসঅ্যাপই যে এর দ্বারা আক্রান্ত হবে তা কিন্তু না। অন্যান্য যে সকল অ্যাপ যেখানে কন্ট্যাক্ট ব্যবহার করা হয় সেগুলোও এর দ্বারা আক্রান্ত হবে। এদের মধ্যে টেলিগ্রাম, সিগন্যাল, আপনার ফোনের মেসেজিং অ্যাপ এবং অন্যান্য অনেক কিছুও অন্তর্ভুক্ত। 

👉 হোয়াটসঅ্যাপে মুছে ফেলা মেসেজ উদ্ধারের নতুন উপায়

আপনার সিম চালু আছে কিনা যাচাই করা

আপনার সকল কন্ট্যাক্ট যদি ফোনের বদলে সিম কার্ডে সেভ করা থাকে তাহলে সব সময় আপনার সিম কার্ড আপনার ফোনের জন্য এক্সেসিবল আছে কিনা সেটি খেয়াল রাখুন। অনেক সময় ফোন পড়ে গেলে কিংবা সিম পরিবর্তন করার সময় সিম কার্ড তার স্লটে ভুল জায়গায় চলে যায়। এমন অবস্থায় ফোন সিমকে এক্সেস করতে পারে না। আর আপনার স্মার্টফোন যদি সিম ডিটেক্ট করতে না পারে তাহলে এটি সিম কার্ডে থাকা কোনো ধরনের কন্ট্যাক্ট দেখাবে না। 

হোয়াটসঅ্যাপ যখন কন্ট্যাক্ট নেম বাদ দিয়ে শুধু মাত্র কন্ট্যাক্ট নাম্বার দেখাবে তখন এটি ব্যবহারকারীর মেমোরি টেস্ট করা শুরু করে। তবে আমাদের আর্টিকেলে প্রদত্ত টিপস অনুসরণ করে আপনি খুব দ্রুতই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। হোয়াটস অ্যাপে কন্ট্যাক্ট দেখতে না পাওয়ার ব্যাপারে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লেগেছে তা আমাদের কমেন্ট এর মাধ্যমে জানিয়ে দিন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *