রয়েল টাইগার এনার্জি ড্রিংক উৎপাদন বন্ধে হাইকোর্টের নির্দেশ

Royal_Tiger_Energy_Drink_মাত্রাতিরিক্ত রাসায়নিক উপাদান থাকায় বাংলাদেশের একটি বহুল পরিচিত পানীয় ‘রয়েল টাইগার এনার্জি ড্রিংক’ উৎপাদন বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার এ সঙ্ক্রান্ত নির্দেশনা আসে। সেই সাথে রয়েল টাইগার এনার্জি ড্রিংকের উৎপাদন এবং বাজারজাতকরণ নিষিদ্ধে কেন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়েছেন আদালত।

স্বরাষ্ট্র সচিব, বাণিজ্য সচিব, খাদ্য সচিব, ঢাকার জেলা প্রশাসক, বিএসটিআই’র চেয়ারম্যান এবং এএসটি বেভারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও দৈনিক যুগান্তরের দুই প্রতিবেদক (তোহুর আহমদ/নেসারুল হক খোকন) কে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ২৫ সেপ্টেম্বর ‘রয়েল টাইগার এনার্জি ড্রিংকে বিপজ্জনক রাসায়নিক’ শিরোনামে দৈনিক যুগান্তরে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর গত রোববার ঐ প্রতিবেদন যুক্ত করে সুপ্রিম কোর্টের আইনজীবী সত্য রঞ্জন মণ্ডল, এম সাইফুল আলম ও মো. রুহুল কুদ্দুস পাটোয়ারী বাদী হয়ে রিট আবেদন করেন যার শুনানি হয় বৃহস্পতিবার।

যুগান্তরের প্রতিবেদন থেকে জানা যায়, বিএসটিআই কর্তৃক নির্ধারিত মান (বিডিএস) অনুযায়ী প্রতি লিটারে ১৬০ মিলিগ্রাম পর্যন্ত সোডিয়াম বেনজয়েট গ্রহণযোগ্য। এর চেয়ে বেশি হলে তা মানবদেহের জন্য ক্ষতিকর এবং আইনত দণ্ডনীয় অপরাধ। সম্প্রতি যুগান্তরের পক্ষ থেকে এএসটি বেভারেজের রয়েল টাইগার এনার্জি ড্রিংকের একটি নমুনা সায়েন্স ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। এতে দেখা যায়, প্রতি লিটার রয়েল টাইগার এনার্জি ড্রিংকে ২১৩ মিলিগ্রাম সোডিয়াম বেনজয়েট থাকে।

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের ডিন ও খ্যাতিমান চিকিৎসক অধ্যাপক এবিএম আবদুল্লাহ যুগান্তরকে বলেন, সোডিয়াম বেনজয়েট উচ্চমাত্রায় গ্রহণ করলে মানুষের পরিপাকতন্ত্র নষ্ট হয়ে যাওয়ার আশংকা রয়েছে। এছাড়া আলসার হওয়া, হজমের সমস্যা দেখা দেয়া, কিডনি অকেজো হওয়া বা গর্ভবতী নারীর ক্ষেত্রে গর্ভপাত বা অটিস্টিক শিশু জন্মের আশংকা রয়েছে।

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.