নকিয়া ৭.১ এলো এইচডিআর স্ক্রিন নিয়ে

নকিয়া ৭.১

নকিয়ার মোবাইল ফোন বিজনেস এইচএমডির মালিকানায় যাওয়ার পর বেশ কয়েকটি উল্লেখযোগ্য এন্ড্রয়েড ফোন তারা নিয়ে এসেছে। এর মাঝে কিছু ডিভাইস মার্কেটে ভালোই প্রতিযোগিতা করেছে। সম্প্রতি এইচএমডি লন্ডনে তাদের ছোট একটি ইভেন্টের মাধ্যমে নতুন মিডরেঞ্জ ফোন নোকিয়া ৭.১ উন্মুক্ত করেছে। এটি মূলত নকিয়া ৭ এর উত্তরসূরি, যা নকিয়া ৭ প্লাসের সাথে গ্যাপ পূরণ করবে।

নকিয়া ৭.১ ফোনের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হচ্ছে এর পিওর ডিসপ্লে টেকনোলজি। গত কিছুদিন আগেই মাইক্রোসফটের কাছ থেকে এইচএমডি নকিয়ার আগের পিউরভিউ ক্যামেরার প্যাটেন্ট অধিগ্রহণ করেছে। সেই পিউরভিউ ক্যামেরার সূত্র ধরেই এবার তারা এনেছে পিঊর ডিসপ্লে। এই ফিচারের মাধ্যমে নকিয়া ৭.১ ফোনের ডিসপ্লে রিয়েল টাইমে এইচডিআর কন্টেন্ট রেন্ডার করতে পারবে। যে কোনো এসডিআর কন্টেন্ট এই ডিসপ্লেতে এইচডিআর কন্টেন্ট হিসেবে দেখাবে। সাথে আবার এতে নোকিয়া এক্সক্লুসিভ বোথি ফিচার ও আছে, যার সাহায্যে একই সাথে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা দিয়ে ছবি তোলা যায়।

মিডরেঞ্জ ডিভাইস হলেও এর ক্যামেরাতে প্রিমিয়াম জাইস অপটিক্স ব্যবহার করা হয়েছে। পাশাপাশি গ্লাস ফিনিশের এই ফোনটির বিল্ড কোয়ালিটিতেও বেশ একটা প্রিমিয়াম ভাব আছে।

চলুন দেখে আসি নকিয়া ৭.১ ফোনের বিস্তারিত স্পেসিফিকেশন

  • ডিসপ্লেঃ ৫.৮৪ ইঞ্চি (২২৮০ x ১০৮০পি, ৪০৩ পিপিআই, ১৯:৯ অ্যাসপেক্ট র‍্যাশিও), পিউর ডিসপ্লে টেকনোললজি, করনিং গরিলা গ্লাস ৩ প্রোটেক্টেড, নচ।
  • প্রসেসরঃ ১.৮ গিগাহার্টজ স্ন্যাপড্রাগন ৬৩৬ অক্টাকোর সিপিইউ, এড্রিনো ৫০৯ জিপিইউ।
  • র‍্যামঃ ৩ জিবি/৪ জিবি।
  • স্টোরেজঃ ৩২ জিবি (৩ জিবি র‍্যাম), ৬৪ জিবি (৪ জিবি র‍্যাম), মাইক্রোএসডি স্লট আছে (৪০০ জিবি পর্যন্ত সাপোর্ট)।
  • ক্যামেরাঃ পেছনে ১২ (১.৮ এপারচার) + ৫ মেগাপিক্সেল (ডেপথ সেন্সিং) মিলিয়ে মোট দুটি ক্যামেরা , জাইস অপ্টিকস, এলইডি ফ্ল্যাশ। সামনে ৮ মেগাপিক্সেল একটি ফ্রন্ট ক্যামেরা, বোথি ফিচার, ফেইস আনলক।
  • ব্যাটারিঃ ৩০৬০ এমএএইচ।
  • ওএসঃ এন্ড্রয়েড ৮.১ ওরিও (এন্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম)। খুব শীঘ্রই এন্ড্রয়েড পাই আপডেট পাবে।
  • সিমঃ ডুয়াল সিম, ফোরজি এলটিই।
  • কানেক্টিভিটিঃ ৩.৫ মিমি হেডফোন জ্যাক, ব্লুটুথ ৫,  ইউএসবি টাইপ সি, এনএফসি।
  • ওজনঃ ১৬০ গ্রামের মত, পুরুত্ব ৭.৯৯ মিলিমিটার।

নকিয়া ৭.১ ফোনটি গ্লস মিডনাইট ব্লু ও গ্লস স্টিল নামক দুটি কালারে আসবে। এর দাম শুরু ৩৪৯ ডলার থেকে। অক্টোবরের শেষে অনলাইন ও নভেম্বরে অফলাইন মার্কেটে আসবে ফোনটি। তবে প্রিঅর্ডার ইতোমধ্যেই শুরু হয়ে গেছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,268 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.