সারা রাত ফোন চার্জ দেওয়া কি ব্যাটারির জন্য ক্ষতিকর?

ব্যাটারি যে কোনো ফোনের জন্য একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয়ে থাকে। ব্যাটারির উপরে একজন ব্যবহারকারীর ফোনের ব্যবহার নির্ভর করে থাকে। ব্যাটারি ভালো থাকলে ব্যবহারকারী তার ফোন অনেক দিন ব্যবহার করতে পারবে। কিন্তু ফোনের ব্যাটারি যদি নষ্ট হয়ে যায় তাহলে অনেক সময় সে সংক্রান্ত ড্যামেজের কারণে ব্যবহারকারীকে ফোন পরিবর্তন পর্যন্ত করা লাগতে পারে।

আইফোন ব্যবহারকারীরা তাদের ফোনের ব্যাটারি হেলথ সম্পর্কে অবহিত হয় বিধায় তারা তাদের ফোনের ব্যাটারির সার্বিক অবস্থা সম্পর্কে জানতে পারে। তবে বর্তমানে কিছু এন্ড্রয়েড ফোনেও এই ফিচার আসার কারনে অনেকেই এখন তাদের ফোনের ব্যাটারি সম্পর্কে জানতে পারছে। ফোনের ব্যাটারির সঠিক ব্যবহার, চার্জ দেওয়ার ধরন এবং কিভাবে ফোনের ব্যাটারির আয়ু বাড়ানো সম্ভব এ সকল বিষয়ে নানা ধরনের মিথ রয়েছে। কিন্তু এসব তথ্যের মধ্যেও নানা ধরনের ভুল রয়েছে এবং অনেকে না জেনে সেটিকে সত্য মেনে নিয়ে সেভাবে ফোনের ব্যাটারি ব্যবহার করছে।

আমাদের আজকের আর্টিকেলে আমরা ইন্টারনেট জগতে থাকা ফোনের ব্যাটারি সম্পর্কে একটি কমন মিথ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। এছাড়া ফোনের ব্যাটারি লাইফ বৃদ্ধি করার জন্য কোন সকল নিয়ম মেনে চলা উচিত সে বিষয়েও আলোচনা করবো।

সারা রাত ফোন চার্জ দিলে কি ফোনের ব্যাটারি ওভার লোড হয়ে যায়?

আপনার ডিভাইসের উপর নির্ভর করে শুধু মাত্র একটি নির্দিষ্ট সময়ের জন্য ফোন চার্জে রাখা উচিত। এতে করে আপনি খুব সহজেই ব্যাটারির উপর অতিরিক্ত লোড হওয়া বন্ধ করতে পারবেন এবং এটি আপনাকে ব্যাটারি নষ্ট হবার থেকে বাঁচতে সাহায্য করবে। তবে বর্তমান সময়ের প্রায় সকল স্মার্টফোনে একটি সুরক্ষা চিপ থাকে যেটা আপনার ফোনের লিথিয়াম আয়ন ব্যাটারিকে মনিটর করে। যখন আপনার ব্যাটারির চার্জ সম্পূর্ণ ১০০% হয়ে যাবে এই চিপ সাথে সাথে চার্জ হওয়া বন্ধ করে দিবে। যার ফলে চার্জ ওভারলোড হওয়া কোনোভাবেই সম্ভব না। তবে এ ব্যবস্থার সবচেয়ে বড় সমস্যা হলো আপনার ফোনের চার্জ যখন ৯৯% এ নেমে যাবে এটি সাথে সাথে আবার চার্জিং শুরু করে ১০০% হয়ে যাবে। এটিকে ট্রিকল চার্জিং বলা হয়ে থাকে। এই চার্জিং ব্যবস্থা আপনার ফোনের ব্যাটারি দীর্ঘায়ু করতে সমস্যার সৃষ্টি করে থাকে। এ সম্পর্কে আপনি সামনে আরো ভালো ভাবে জানতে পারবেন। 

ফোন রাতভর চার্জ করলে কি ফোনে আগুন ধরে যাবে?

বেশির ভাগ ক্ষেত্রেই আপনার ফোন যতটুকু গরম ভাব তৈরি করবে তা আগুন ধরানোর জন্য যথেষ্ট নয়। তবে বিশেষজ্ঞরা সতর্কতার জন্য ফোন চার্জ করার ক্ষেত্রে খোলামেলা এবং অদাহ্য পূর্ণ জায়গায় রাখার পরামর্শ প্রদান করে থাকেন। এর মানে আলাদা আলাদা কাগজ এবং কাপড় চোপড়ের স্তুপের উপর রেখে আপনার ফোন চার্জ দিবেন না। এছাড়াও বালিশের নিচে রেখে ফোন চার্জ দেওয়া আপনার জন্য বিপজ্জনক হতে পারে। 

আপনি যদি আপনার ফোনে চার্জিং দ্বারা উৎপন্ন তাপকে উল্লেখযোগ্য ভাবে তৈরি হতে দেন তাহলে এটি আপনার ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক হিসেবে গন্য হবে। তবে এর মানে এই না যে আপনি আপনার ফোনকে অতিরিক্ত ঠান্ডা অবস্থায় রাখবেন। লিথিয়াম আয়ন ব্যাটারি অতিরিক্ত গরম এবং অতিরিক্ত ঠান্ডা দুই ক্ষেত্রেই ভালো ভাবে কাজ করতে পারে না। উভয় ক্ষেত্রেই ফোনের ব্যাটারির ক্ষতি হতে পারে। ০ ডিগ্রী সেলসিয়াস এর নিচে এবং ৪৩ ডিগ্রী সেলসিয়াসের উপরে ফোনের তাপমাত্রা হলে সেটি ব্যাটারি নষ্ট হবার জন্য দায়ী বিবেচনা করা হয়।

ফোন ওভারনাইট চার্জিং করলে কি ব্যাটারি হেলথ কমে যাবে?

আপনার ফোনকে বেশি সময় ধরে চার্জিং অবস্থায় রেখে দিলে ফোনের ব্যাটারি নষ্ট হবার খুব বড় ধরনের সম্ভাবনা থেকে যায়। আপনি যদি আপনার ফোনকে ওভার নাইট চার্জিং অবস্থায় রেখে দেন তাহলে আপনি উপরে বর্ণিত যেকোনো এক উপায়ে আপনার ফোনের ব্যাটারি নষ্ট করছেন। আপনি হয়তো এটিকে ঘন্টার পর ঘন্টা ট্রিকল চার্জ হতে দিচ্ছেন অথবা এটিকে গরম হতে দিচ্ছেন। যা ব্যাটারির আয়ুষ্কাল কমানোর জন্য যথেষ্ট কারন হতে পারে। 👉 আইফোন ব্যাটারি ৮০% চার্জ হয়ে থেমে থাকে? সমাধান এখানে জানুন

আপনার যদি ওভার নাইট চার্জ দেওয়ার একান্তই প্রয়োজন পড়ে তাহলে নিম্নে বর্ণিত নিয়ম গুলো মেনে চললে আপনি আপনার ক্ষতির পরিমান কমাতে পারেন। 

  • আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে বাঁচাতে শক্ত এবং ঠান্ডা কোনো এক জায়গায় চার্জে রাখুন। এটিকে বালিশের নিচে বা তাপ আটকে রাখবে এমন জায়গায় চার্জে রাখা থেকে বিরত থাকুন। 
  • চার্জিং এ দেওয়ার আগে আপনার ফোনের কেস খুলে ফেলুন।
  • আপনি কখনো মাঝরাতে জেগে গেলে ফোনকে চার্জিং স্থান থেকে আনপ্লাগ করুন।
  • ফোন প্রস্তুতকারকের অফিশিয়াল চার্জার এবং ক্যাবল ব্যবহার করুন। কেননা এগুলো আপনার ফোনে ব্যবহার করার উদ্দেশ্যেই বানানো হয়েছে যার ফলে ব্যাটারির ক্ষতি হওয়া কিংবা ধীরে চার্জ হবার সম্ভাবনা তুলনামূলক অনেক কম। 
  • আপনি যদি কোনো পাওয়ার ব্যাংক ব্যবহার করে থাকেন তাহলে সেটি উচ্চ মানের হয় সেটির ব্যাপারে বিশেষভাবে লক্ষ্য রাখুন।

ব্যাটারি কি শুধুমাত্র ০% হলেই চার্জ দেওয়া উচিত?

একদমই না। বর্তমানে যে সকল লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয় সেগুলো একদম ০% করে ফেললে ব্যাটারি নষ্ট হবার সম্ভাবনা থাকে। এই মিথটি মূলত পুরানো নিকেল ক্যাডমিয়াম ব্যাটারি থেকে এসেছে। পুরানো এসকল ব্যাটারি চার্জ দেওয়ার জন্য একদম ০% করার দরকার পড়লেও বর্তমান সময়ের লিথিয়াম আয়ন ব্যাটারি ০% করে চার্জ দেওয়া ঠিক না। বিশেষজ্ঞদের মতে লিথিয়াম আয়ন ব্যাটারি ৩০%-৮০% এর মধ্যে রাখা উচিত। আপনার ফোনকে চার্জ দেওয়ার সময় আপনার এ ব্যাপারে মনিটর করা উচিত যাতে আপনি সব সময় এই রেঞ্জের মধ্যে চার্জ রাখতে পারেন। তবে আপনার যদি এই রেঞ্জের তুলনায় একটু কম বা বেশি চার্জ হয়ে যায় তাহলে যে খুব ক্ষতি হয়ে যাবে সেটাও না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

phone charging

👉 স্মার্টফোনের ওয়াইফাই হঠাৎ বন্ধ হওয়া থেকে বাঁচার উপায়

কিভাবে ফোনের ব্যাটারি থেকে সেরা সুবিধা নিতে পারবেন?

এর সবচেয়ে সহজ সমাধান হলো আপনি যখন মনিটর করতে পারবেন তখনই শুধুমাত্র আপনার ফোন চার্জিং এ রাখুন। এই ভাবে আপনি প্রস্তাবিত ব্যাটারি মার্জিন ৩০% – ৮০% এ আপনার ফোনকে রাখতে পারবেন। এতে করে আপনার ফোনের ব্যাটারি দীর্ঘায়ু লাভ করবে। তাই আপনার ফোন সারারাত ট্রিকল চার্জ না করে ঘুমানোর আগে বা ঘুম থেকে উঠে চার্জে রাখুন।

এছাড়াও আপনি এই সমস্যা থেকে মুক্তির জন্য স্মার্ট চার্জার ব্যবহার করতে পারেন। এটিতে আপনি চাইলে নির্দিষ্ট সময় পরে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবার জন্য শিডিউল করে দিতে পারবেন। এই উপায়ে আপনি কোনো ধরনের চিন্তা ছাড়াই আপনার ফোনকে ওভার নাইট চার্জ করতে পারবেন। তবে আপনি যদি একান্তই ওভার নাইট চার্জিং করে থাকেন তাহলে ফাস্ট চার্জার ব্যবহার বন্ধ করে দিন কেননা এটি ওভারনাইট চার্জিং এর ফলে অতিরিক্ত হিট তৈরি করতে পারে। যা আপনার ফোনের ব্যাটারির জন্য ক্ষতিকারক। 

আপনার চার্জ দেওয়ার ধরনের উপর নির্ভর করে আপনার ফোন ওভারনাইট চার্জ করা খুব বেশি একটা খারাপ আইডিয়া না। কিন্তু আপনি যদি আপনার ব্যবহারের ধরনের উপর সতর্ক না হন তাহলে আপনি খুব সহজেই আপনার ফোনের ব্যাটারি নষ্ট করে ফেলতে পারেন। ওভারনাইট ফোন চার্জ দেওয়া সম্পর্কে আশা করি আপনি ভালো ভাবে বুঝতে পেরেছেন। আমাদের এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে সে বিষয়ে আপনার মতামত আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *