আইফোন ১৪ সিরিজ এলো স্যাটেলাইট সংযোগ নিয়ে!

২০২২ সালের নতুন আইফোন ১৪ লাইনআপ ঘোষণা করেছে অ্যাপল। এই বছরের আইফোন লাইন-আপে রয়েছে আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স। চলুন জেনে নেওয়া যাক সদ্য মুক্তি পাওয়া আইফোন এর মডেলগুলো সম্পর্কে।

আইফোন ১৪, ১৪ প্লাস

প্রথমে বলে রাখা ভালো এই বছর থাকছেনা কোনো মিনি মডেল। আইফোন ১৪ মিনি এর পরিবর্তে এই বছর ৬.৭ইঞ্চির ডিসপ্লের আইফোন ১৪ প্লাস নিয়ে এসেছে অ্যাপল।

আইফোন ১৪ প্লাস এর ব্যাটারি লাইফ হতে যাচ্ছে আইফোন ১৪ প্রো মডেলের চেয়েও বেটার। আইফোন ১৪ প্লাসে ২৬ঘন্টা ভিডিও দেখা যাবে, যা আইফোন ১৩ এর ক্ষেত্রে ছিলো ১৯ঘন্টা মাত্র। অন্যদিকে আইফোন ১৪ মডেলে ২০ঘন্টা ভিডিও দেখার মত ব্যাটারি লাইফ পাওয়া যাবে। আইফোন ১৪ প্লাস সাইজে বড় হওয়ায় ভালো পারফরম্যান্স প্রদানের সময় কুলিং সিস্টেমের উন্নতি করা সহজ হয়েছে।

আইফোন ১৪ ও আইফোন ১৪ প্লাস, এই দুই ফোনে গত বছরের এ১৫ বায়োনিক চিপ রয়েছে। তবে গত বছরব্র ৪-কোর জিপিইউ এর পরিবর্তে এখানে ৫-কোর জিপিউ রয়েছে। আগের প্রো মডেলগুলোর চেয়ে ১৮% অধিক ভালো গ্রাফিক্স পারফরম্যান্স প্রদান করবে আইফোন ১৪ ও ১৪ প্লাস।

আইফোন ১৪ ও ১৪ প্লাস, মডেল দুইটিতে ১২মেগাপিক্সেল ক্যামেরা রাখা হয়েছে আগের মত। আগের আইফোনের মডেলের চেয়ে উন্নত সেন্সর ব্যবহার করায় আইফোন ১৩ এর ক্যামেরার চেয়ে ৪৯% অধিক আলো ক্যাপচার করতে পারে আইফোন ১৪। ডিপ ফিউশান প্রযুক্তির অংশ হিসেবে ফোটোনিক ইঞ্জিন নিয়ে এসেছে অ্যাপল, যা ইমেজ প্রসেসিং এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই প্রযুক্তির কল্যাণে অ্যাপল দাবি করছে পূর্বের আইফোনের চেয়ে ফ্রন্ট ক্যামেরায় ২গুণ, আলট্রাওয়াইড ক্যামেরায় ২গুণ, এবং নতুন মেইন ক্যামেরায় ২.৫গুণ ভালো ছবি পাওয়া যাবে লো-লাইটে।

আইফোন ১৪

নতুন অ্যাকশন মোড ফিচার এসেছে আইফোনের ক্যামেরাতে, যা মূলত গিম্বল এর মত স্ট্যাবিলাইজেশনের মাধ্যমে একশন ক্যামেরার ফিচার প্রদান করবে। ডলবি ভিশন এইচডিআর এর পাশাপাশি ৪কে রেজ্যুলেশনে ভিডিও রেকর্ড করার ফিচার তো থাকছেই।

আইফোন ১৪ ও ১৪ প্লাস, ফোন দুইটিতে নচ ডিসপ্লে বর্তমান থাকছে, তবে অটোফোকাস ফিচার আসার ফপ্লে ৩৮% অধিক লাইট ক্যাপচার করতে পারবে ট্রুডেপথ ক্যামেরা। ক্যামেরা নিয়ে তো অনেক কথা হলো, এবার কথা বলা যাক স্যাটেলাইট ও ই-সিম এর মত গুরুত্বপূর্ণ সংযোজন ও পরিবর্তনসমূহ সম্পর্কে।

স্যাটেলাইট ফিচার এর মাধ্যমে সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মেলবন্ধনে ইমার্জেন্সি সময়ে টেক্সট-ভিত্তিক যোগাযোগ সুবিধা পাওয়া যাবে। ফাইন্ড মাই এর মাধ্যমে কোথাও হারিয়ে গেলে বা পথ খুঁজে না পেলে এই ফিচার এর মাধ্যমে উদ্ধার করার সাহায্য চেয়ে সিগনাল পাঠানো যাবে। এছাড়া অবস্থার কথা উল্লেখ করে কাস্টম মেসেজ বা এসওএস পাঠানোর সুযোগ রয়েছে। যুক্তরাষ্ট্র ও কানাডাতে এই স্যাটেলাইট সেবা নভেম্বর মাসে শুরু হবে। আইফোন ১৪ এর ক্রেতাগণ দুই বছরের জন্য বিনামূল্যে এই ফিচার পেয়ে যাবেন। সদ্য মুক্তি পাওয়া অ্যাপল ওয়াচ সিরিজ ৮ এর মত আইফোন ১৪ লাইন-আপেও ক্র‍্যাশ ডিটেকশন ফিচার রয়েছে। 

ই-সিম সাপোর্ট নিয়ে বেশ জোরেসোরে কাজ করেছে অ্যাপল, যার প্রভাব আমরা আইফোন ১৪ তে অবশেষে দেখতে পেলাম। যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীগণের জন্য শুধুমাত্র ই-সিম ভিত্তিক আইফোন ১৪ মডেল সরবরাহ করবে অ্যাপল। আইফোনে ৫জি সুবিধা আসার পর প্রায় সকল কোম্পানি এই ফিচার তাদের ফোনে যুক্ত করা শুরু করে। ই-সিম এর প্রতি অ্যাপল এর এই সিদ্ধান্তের কারণে অনেক স্মার্টফোন ম্যানুফ্যাকচারার তাদের ফোনে ই-সিম সুবিধা নিয়ে আসবে বলে ধারণা করা যায়।

আইফোন ১৪ এবং আইফোন ১৪ প্লাস অর্ডার করা যাবে সেপ্টেম্বরের ৯ তারিখ হতে। আগের বছরের মত আইফোন ১৪ এর দাম রাখা হয়েছে ৭৯৯ডলার। অন্যদিকে নতুন আইফোন ১৪ প্লাস মডেলের দাম ৮৯৯ডলার। ১২৮জিবি, ২৫৬জিবি, এবং ৫১২জিবি ভ্যারিয়েন্টে কেনা যাবে আইফোন ১৪ ও ১৪ প্লাস। ফোনগুলো চলবে আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে।

আইফোন ১৪ প্রো, ১৪ প্রো ম্যাক্স

এতোদিন ধরে আইফোন ভ্যানিলা ও প্রো সিরিজ দেখতে ছিলো প্রায় একই ধরনের। তবে নতুন আইফোন ১৪ সিরিজ এর মাধ্যমে সাধারণ মডেল ও প্রো মডেলের মধ্যে বেশ পার্থক্য তৈরী হয়ে গেলো। নতুন নচ ডিজাইন ও চিপসেট এর আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্স সম্পর্কে জেনে নেওয়া যাক।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আইফোন ১৪ প্রো

আইফোন ১৪ লাইন-আপ মুক্তির আগে অনেকগুলো গুজব ছড়িয়েছিলো। তবে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ ম্যাক্স এর ক্ষেত্রে মধ্যে কিছু ব্যাপার সত্য হয়ে গিয়েছে।

প্রথমত নতুন পিল ডিজাইনের নচ ডিসপ্লে এসেছে নতুন প্রো মডেলগুলোতে। অবশেষে অলওয়েজ-অন ডিসপ্লে সাপোর্ট ও নতুন ক্যামেরা যুক্ত হয়েছে আইফোন প্রো সিরিজে। এই পিল আকৃতির নচ আগের নচের চেয়ে অনেকটাই ছোট। এছাড়া ফোনে থাকা প্রক্সিমিটি সেন্সর ভালোভাবে ব্যবহারের সুবিধার জন্য আন্ডার-ডিসপ্লে রাখা হয়েছে এই সেন্সর।

ওহ হ্যা, নতুন নচ ডিজাইন এর একটি বেশ মজার নাম রেখেছে অ্যাপল। “Dynamic Island” নামে এই নচ কাটআউট এর আশেপাশে একে ভিত্তি করে বিভিন্ন ডায়নামিক ইফেক্টস প্রদর্শন করা হয়। নচ এর কাটআউট এর আশেপাশে থাকা স্পেস ম্যাপস বা মিউজিক এর মত ব্যাকগ্রাউন্ড একটিভিটি দেখাবে।

আইফোন ১৪ প্রো এর ডিসপ্লে ৬.১ইঞ্চি, যেখানে আইফোন ১৪ প্রো ম্যাক্স এর ডিসপ্লে ৬.৭ইঞ্চি। ২০০০নিটস সর্বোচ্চ ব্রাইটনেস এর এই ডিসপ্পেতে পাওয়া যাবে ১হার্জ পর্যন্ত রিফ্রেশ রেট। অবশেষে অলওয়েজ-অন ডিসপ্লে ফিচার এর আগমন ঘটলো আইফোন ১৪ প্রো ও প্রো ম্যাক্স এর মাধ্যমে। অলওয়েজ-অন ডিসপ্লেতে বর্তমানে সময়, উইজটেওস ও লাইভ একটিভিটি দেখানো হবে।

👉 পাসকোড ছাড়াই আইফোন আনলক করার উপায়

অ্যান্ড্রয়েড ফোনে ২০০মেগাপিক্সেল এর ক্যামেরাও আমারা দেখেছি। অবশেষে হাই মেগাপিক্সেলের ছবি চলে এলো আইফোনে। আইফোন ১৪ প্রো ও ১৪ প্রো ম্যাক্স এর মেইন সেন্সর হিসেবে কোয়াড-পিক্সেল সেন্সর রয়েছে ফোনের ব্যাকে। ৪৮মেগাপিক্সেল এই সেন্সর দ্বারা প্রচুর পরিমাণ ডিটেইলস পাওয়া যাবে আইফোন দ্বারা ফটোগ্রাফির ক্ষেত্রে। এছাড়া ফুল ফোকাস পিক্সেল এর সাথে দ্বিতীয় জেনারেশনের সেন্সর শিফট স্ট্যাবিলাইজেশন ব্যবহার হয়েছে আইফোন ১৪ প্রো ও আইফোন ১৪ প্রো ম্যাক্সফোন দুইটিতে। প্রো মডেলের আইফোনের দাম এর ক্ষেত্রেও থাকছে চমক, যা একটু পরেই বলছি।

হাই রেজ্যুলেশন ক্যামেরার কল্যাণে যেকোনো ছবি ইচ্ছামত জুম ইন করে ক্রপ করা যাবে। বড় সেন্সর এর জন্য শার্পার ইমেজ ও ভালো ম্যাক্রো শট তোলা যাবে প্রো আইফোনে। এছাড়া অপটিক্যাল স্ট্যাবিলাইজেশন রয়েছে টেলিফটো ক্যামেরাতে যা ৩এক্স টেলিফটো জুম করতে পারে।

নতুন এ১৬ বায়োনিক চিপ থাকছে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো মডেলে। ৬-কোর এই সিপিইউ এ১৫ এর চেয়ে ২০% কম পাওয়ার খরচ করবে। প্রতি সেকেন্ডে ১৭ ট্রিলিয়ন অপারেশন করতে পারে অ্যাপল এ১৬ বায়োনিক।

আইফোন ১৪ ও আইফোন ১৪ প্রো, ফোনগুলো পাওয়া যাবে স্পেস গ্রে, সিলভার, গোল্ড, ডিপ পার্পল, প্রোডাক্ট রেড, ইত্যাদি কালারে। আইফোন ১৩ প্রো এর মত প্রায় একই দাম বহাল থাকছে নতুন আইফোনের ক্ষেত্রেও। আইফোন ১৪ প্রো মডেল এর দাম ৯৯৯ডলার, যেখানে প্রো ম্যাক্স পাওয়া যাবে ১,০৯৯,ডলারে। 👉 iPhone 14 Price in Bangladesh & Specs

আপনার কাছে কেমন লেগেছে নতুন আইফোন? কমেন্ট করে জানাতে পারেন সবাইকে।

👉 ভিডিওঃ আইফোন ১৪ এবং ১৪+ সম্পর্কে বিস্তারিত জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,408 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.