আইফোন ১৪ এর সম্ভাব্য নতুন ফিচারগুলো জানুন

প্রতি বছর সেপ্টেম্বর মাসে আইফোন এর নতুন মডেল নিয়ে আসে অ্যাপল, এই খবর তো সবার জানা। এই পোস্টে জানবো সেপ্টেম্বর মাসে মুক্তি পেতে যাওয়া আইফোন ১৪ এর সম্ভাব্য কিছু ফিচার সম্পর্কে।

আইফোন ১৪ ডিজাইন

আইফোন ১৪ নিয়ে আপনি তেমন একটা ঘাঁটাঘাঁটি না করলেও ইতিমধ্যে নতুন আইফোন এর ডিজাইন কেমন হতে পারে তা হয়ত সোশ্যাল মিডিয়াতে দেখেছেন। এক লিক অনুসারে আইফোন ১২ ও আইফোন ৪ এর ডিজাইনের সংমিশ্রণ হতে যাচ্ছে আইফোন ১৪ এর ডিজাইন। অর্থাৎ আইফোন ১২ এর বক্স টাইপের ডিজাইনের পাশাপাশি ভলিউম বাটন বা মিউট সুইচ আলাদাভাবে থাকবে আইফোন ৪ এর মত।

ফোনের ফ্রন্টে সেল্ফি ক্যামেরা কাটআউট থাকবে নাকি আন্ডার-ডিসপ্লে ক্যামেরা থাকবে সে নিয়ে জল্পনাকল্পনার শেষ নেই। তবে আইফোনের নচ যেহেতু ফেস আইডি এর কাজে ব্যবহৃত হয়, তাই বলা যায় এই বছরও থাকতে যাচ্ছে আইফোনের ডিসপ্লে নচ। তবে অপেক্ষাকৃত ছোট নচ দেখা যাবে বলে ধারণা করা হচ্ছে, যেখানে ক্যামেরা ও ফেস আইডি সেন্সর আলাদা থাকবে।

আইফোন ১৪ ম্যাক্স

গুঞ্জন শোনা যাচ্ছে যে এই বছর কোনো আইফোন ১৪ মিনি আসবেনা। আইফোন ১৪ মিনি এর পরিবর্তে ৬.৭ইঞ্চির আইফোন ১৪ ম্যাক্স বা প্লাস আসতে পারে এই বছর। আইফোন ১২ মিনি ও আইফোন ১৩ মিনি বাণিজ্যিকভাবে তেমন সফল হয়নি, কেননা ব্যবহারকারীগণ অপেক্ষাকৃত বড় ডিসপ্লে অধিক পছন্দ করেন। যাদের আইফোন ১৪ প্রো ম্যাক্স কেনার সাধ্য নেই তারা আইফোন ১৪ ম্যাক্স বা প্লাস কিনে বড় আইফোনের আশা মেটাতে পারবে এই গুঞ্জন সত্য হলে।

আইফোন ১৪ দাম

২০২০ ও ২০২১ সালের আইফোনের মডেলগুলোতে তেমন কোনো দামের পার্থক্য নিয়ে আসেনি অ্যপল। তবে আইফোন ১৪ তে যেহেতু কিছু বড় পরিবর্তন আসতে পারে, তাই ২০২২সালের আইফোনের দাম কিছুটা বেশি হতে পারে।

ধারণা করা হচ্ছে ১০০ ডলার দাম বাড়তে পারে আপকামিং আইফোন ১৪ এর এক বা একাধিক মডেলের। তবে অন্য সূত্র থেকে খবর পাওয়া গিয়েছে আইফোনের কিছু মডেলের দাম একই থাকার পাশাপাশি কিছু মডেলের দাম কিছুটা কমতে পারে।

আইফোন ১৪ হতে যাচ্ছে নতুন আইফোন সিরিজের বেস মডেল ও স্বভাবতই আইফোন ১৪ প্রো ম্যাক্স হবে ৬.৭ইঞ্চির সবচেয়ে দামি ভ্যারিয়েন্ট। আর সম্ভাব্য আইফোন ১৪ ম্যাক্স/প্লাস এর দাম হবে উক্ত দুইটি ফোনের মাঝামাঝি কোনো সংখ্যার।

সিম কার্ড

এক লিক থেকে জানা যায় আইফোন ১৪ সিরিজে ফিজিক্যাল সিম বাদ দিয়ে স্থান দখল করতে পারে ই-সিম। তবে পৃথিবীর সকল স্থানে যেহেতু এখনো ই-সিম ব্যবস্থা তেমন একটা জনপ্রিয় হয়নি, তাই আপাতত আইফোনে শুধুমাত্র ই-সিম থাকার বিষয়টি কিছুটা অবাস্তব দেখায়। তবে কিছু কিছু মার্কেটে শুধুমাত্র ইসিম সমর্থিত আইফোন বিক্রি করতে পারে অ্যাপল।

স্ক্রিন সাইজ

অ্যাপলের গত দুইটি আইফোন লাইন-আপে আমরা ৬.১ইঞ্চির বেস মডেল ও ৬.৭ইঞ্চির প্রো ম্যাক্স মডেল দেখেছি। আশা করা যাচ্ছে এই বছরও একই বিষয় বজায় থাকবে আইফোন ১৪ এর ক্ষেত্রে। ইতিমধ্যে আমরা জেনেছি হয়ত এই বছর থেকে বাদ যাচ্ছে মিনি আইফোন। মূলত ছোট ফোনের তেমন চাহিদা না থাকার কারণে ২০২২সালে এসে থেমে যেতে পারে ছোট ফোনের জীবিত শেষ অস্তিত্ব। 

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ক্যামেরা

আপকামিং আইফোন নিয়ে সবচেয়ে বেশি গুজব শোনা যাচ্ছে ক্যামেরা নিয়ে। এইবারও গুঞ্জন শোনা যাচ্ছে কিছু ক্যামেরা আপগ্রেড থাকবে আইফোন ১৪ তে।  কোরিয়ান টেক সাইট, ইটি নিউজ এর তথ্যমতে সাউথ কোরিয়ান সাপ্লাইয়ার, এলজি ইনোটেক আইফোন ১৪ মডেলগুলোর জন্য নতুন সেল্ফি ক্যামেরা সাপ্লাই করবে।

নচবিহীন আইফোন ১৪ এর পাশাপাশি হোল-এন্ড-পিল শেপ ডিজাইন এর ফ্রন্ট-ফেসিং ক্যামেরা ও ফেস আইডির গুঞ্জন তো ইতিমধ্যে জানিয়ে দিয়েছি। একাধিক উৎস থেকে খবর পাওয়া গেছে যে আইফোন ১৪ এর প্রো মডেলগুলোর মেইন লেন্স ৪৮মেগাপিক্সেল এর হতে পারে। এছাড়া প্রো ভার্সনে র‍্যাম আপগ্রেড এর সম্ভাবনাও রয়েছে।

সিনেমাটিক মোড, প্রোরেজ ভিডিও ও অন্যান্য জুম ফিচার আইফোন ১৩ এর সাথে নিয়ে আসে অ্যাপল। এই বছর উক্ত ফিচারগুলোর আপগ্রেডেড ভার্সন দেখা মিলতে পারে নতুন আইফোনে। এছাড়া স্বভাবতই লাইডার সেন্সরে আপগ্রেড আসবে। এছাড়া আইফোন ১৪ এর প্রো মডেলগুলোর জুম এর ক্ষেত্রে আপগ্রেড আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

👉 সিম কার্ড ছাড়া আইফোন আনবে অ্যাপল?

টাচ আইডি

টাচ আইডি একটি ফ্যান-ফেভারিট ফিচার যা আইফোন থেকে সে বহুদিন আগেই বাদ পড়েছে। যদিও গুঞ্জন শোনা যাচ্ছে যে আন্ডার-ডিসপ্লে টাচ আইডি ফিচার আসতে পারে আইফোন ১৪ সিরিজের সাথে, তবে অনেকেই মনে করেন এই বছর এই ধরনের কোনো ফিচার নতুন আইফোনে দেখা যাওয়ার সম্ভাবনা তেমন একটা নেই।

চার্জিং

২০২২ সালে আইফোন এর চার্জিং পোর্ট লাইটেনিং পোর্ট থেকে পরিবর্তন করে ইউএসবি-সি করা হবে বলে বেশ মাতামাতি হয়। মূলত ইউরোপিয়ান ইউনিয়ন এর নির্দেশনা অনুসারে নতুন আইফোনে ইউএসবি-সি থাকার কথা থাকলেও কিছু নির্ভরযোগ্য সূত্র অনুসারে এই বছরের আইফোনে থাকছে চিরচেনা লাইটেনিং পোর্ট। অর্থাৎ আইফোনে ইউএসবি-সি চার্জিং পোর্ট দেখতে হয়ত আরো এক বছর অপেক্ষা করতে হবে।

আইফোন ১৪ এর আরো কিছু সম্ভাব্য ফিচার সম্পর্কে একনজরে জেনে নেওয়া যাকঃ

  • ব্লুমবার্গ এর রিপোর্ট অনুসারে আইফোন ১৪ তে অলওয়েজ-অন ডিসপ্লে ফিচার আসতে যাচ্ছে, তবে এই ফিচার শুধুমাত্র প্রো ও প্রো ম্যাক্স মডেলে আসবে
  • বেটার ওয়াইফাই ও ৫জি কানেকশনের পাশাপাশি ব্যাটারি লাইফেও উন্নতি আসবে আইফোন ১৪ তে
  • প্রতি বছরের ন্যায় নতুন চিপ নিয়ে আসবে নতুন আইফোন, এই বছরের আইফোনে থাকবে অ্যাপল এ১৬ বায়োনিক চিপ (তবে সম্ভবত শুধু প্রো মডেলগুলোতে। অন্য মডেলে থাকবে এ১৫ চিপ।)
  • গত বছরের প্রো মডেলে থাকা ১২০হার্জ প্রোমোশন ডিসপ্লে ফিচার এই বছরের সকল মডেলে থাকতে পারে

আইফোন ১৪ এর উল্লেখিত সম্ভাব্য ফিচারগুলো সম্পর্কে আপনার মতামত কি? আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *