দুই দফা দাবি নিয়ে বিক্ষুব্ধ পলিটেকনিক শিক্ষার্থীরাঃ পরীক্ষা বন্ধের শংকা

dpi site sc .বাংলাদেশের পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা দুই দফা দাবি আদায়ের জন্য মাঠে নেমেছেন। আজ ২৮ সেপ্টেম্বর শনিবার এ নিয়ে দেশের একাধিক স্থানে অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেছে। ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীরা দু’দফা দাবিতে মানববন্ধন ও সড়ক অবরোধ শেষে ভাঙচুর চালিয়েছেন বলে রিপোর্ট করেছে বাংলানিউজ২৪ ডটকম।

দাবি না মানা হলে আগামীকাল থেকে দেশের সকল পলিটেকনিকে সব ধরনের পরীক্ষা বয়কট করা হতে পারে। বগুড়া, সিরাজগঞ্জ, নরসিংদীতেও বিক্ষোভ হয়েছে।

তেজগাও শিল্পাঞ্চল থানার ইন্সপেক্টর (তদন্ত) জনাব বিপ্লবের বরাত দিয়ে বাংলানিউজ জানাচ্ছে, দু’দফা দাবিতে সকাল থেকেই বিক্ষোভকারীরা সাতরাস্তা মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও মানববন্ধন করে। এরপর অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করার জন্য তারা ভেতরে গিয়ে ভাঙচুর চালায়।

কী রয়েছে দু’দফা দাবির মধ্যে?

পদোন্নয়নঃ পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পাশ করা ইঞ্জিনিয়ারদের “ডিপ্লোমা ইঞ্জিনিয়ার” থেকে পদাবনতি ঘটিয়ে “ডিপ্লোমা সুপারভাইজার” হিসেবে পদায়নের প্রতিবাদ ও সরকারি চাকুরিতে তাদেরকে ইঞ্জিনিয়ার হিসেবে নিয়োগের দাবি বাস্তবায়ন এই আন্দোলনের অন্যতম মুখ্য উদ্দেশ্য।

পেশাগত সমস্যা সমাধানঃ ছাত্রদের ইন্টার্ন ভাতা, টাইম স্কেল প্রভৃতি সুযোগ সুবিধা বৃদ্ধি।

এছাড়া সকাল সোয়া ১০টার দিকে মাগুরা পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্ররা মাগুরা-ঝিনাইদহ সড়ক অবরোধ ও বিক্ষোভ করে। তখন পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়া হয় বলে জানিয়েছে বিডিনিউজ২৪ ডটকম। পত্রিকাটি জানাচ্ছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। এ ঘটনায় সকাল সোয়া ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত মাগুরা-ঝিনাইদহ সড়কে যান চলাচল বন্ধ থাকে।

ডিপ্লোমা ইঞ্জিয়ারদের পদায়ন ও বেতন বৈষম্য সমাধানকল্পে দুই দফা দাবি আদায়ের জন্য দীর্ঘদিন ধরে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পেশাজীবী-ছাত্র-শিক্ষক সংগ্রাম পরিষদ আন্দোলন করে আসছে। সম্প্রতি সচিব পর্যায়ের বৈঠকে নীতিগতভাবে দু’দফা দাবি মেনে নেওয়ার ঘোষণা এলেও তা এখন পর্যন্ত বাস্তবায়িত হয়নি।

পলিটেকনিক আন্দোলনের ব্যাপারে আপনি কী কী জানেন তা এখানে মন্তব্যের মাধ্যমে আমাদের সবার সাথে শেয়ার করার অনুরোধ রইল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,586 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *