ব্রাজিলে আইফোন ট্রেডমার্ক মামলায় এবার জয়ী হল অ্যাপল

দক্ষিণ অ্যামেরিকার বৃহত্তম দেশ ব্রাজিলে একটি স্থানীয় কোম্পানির সাথে ৬ বছরব্যাপী চলমান “আইফোন” ট্রেডমার্ক দ্বন্দ্বে অবশেষে জয় পেল অ্যাপল। কোর্টের রায় অনুযায়ী দেশটিতে এখন থেকে বৈধভাবেই “আইফোন” নামটি ব্যবহার করতে পারবে টেক জায়ান্ট। এর আগে এই ট্রেডমার্কের এক্সক্লুসিভ মালিকানা ছিল আইজিবি ইলেকট্রনিকা’র যে কারণে ব্রাজিলে আইফোন শব্দটি ব্যবহার নিয়ে হয়রানির শিকার হচ্ছিল অ্যাপল।

সর্বশেষ আদালতের রায়ে বিচারক বলেন, আইজিবি গ্র্যাডিয়েন্টকে ইস্যুকৃত এক্সক্লুসিভ ট্রেডমার্ক রাইট অবশ্যই রদ করতে হবে, কেননা অ্যাপলের আইফোন বিশ্বব্যাপী একটি সুপরিচিত ব্র্যান্ড, আর এই নামে ব্রাজিলে অন্য কোন কোম্পানির পণ্য একচেটিয়াভাবে বিক্রি হলে তা গ্রাহকদের জন্য ভাল হবেনা। অবশ্য এই রায়ের বিরুদ্ধে আপিল করবে বলে জানিয়েছে আইজিবি।

এখন থেকে আইজিবি ও অ্যাপল উভয়েই বৈধভাবে “আইফোন” ট্রেডমার্কটি ব্যবহার করতে পারবে। ২০০৭ সালে ব্রাজিলে আইফোন ট্রেডমার্ক নিতে ব্যর্থ হয়েছিল অ্যাপল। কারণ ৭ বছর আগে অর্থাৎ ২০০০ সালে স্থানীয় কোম্পানি গ্র্যাডিয়েন্ট উক্ত ট্রেডমার্কের জন্য আবেদন করে রেখেছে। এরপর গত বছর ডিসেম্বরে এন্ড্রয়েড চালিত “আইফোন” নামক স্মার্টফোন বাজারে ছাড়ে আইজিবি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,691 other subscribers

Comments