এন্ড্রয়েডে নিরাপত্তা ত্রুটি: ঝুঁকিতে আপনার ব্যক্তিগত তথ্য!

android securityএন্টিভাইরাস সফটওয়্যার নির্মাতা কোম্পানি অ্যাভাস্ট সকল এন্ড্রয়েড ব্যবহারকারীকে এই বলে সতর্ক করে দিচ্ছে যে, এন্ড্রয়েড চালিত ডিভাইস ফ্যাক্টরি রিসেট করলেও এর ইউজার ডেটা মোছা পুরোপুরি সম্ভব হয়না। তাই ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয় তথ্যের নিরাপত্তা হুমকির মুখে থেকে যায়।

নিরাপত্তামূলক সফটওয়্যার নির্মাতা এই প্রতিষ্ঠানটি তাদের এক ব্লগ পোস্টে জানিয়েছে, বিভিন্ন ব্যবহারকারীর নিকট থেকে ২০টি ব্যবহৃত (পুরাতন) এন্ড্রয়েড স্মার্টফোন কিনে সেগুলোর ওপর পরীক্ষা চালিয়েছে তারা। ঐ পরীক্ষায় ব্যবহৃত ২০টি সেটেই ফ্যাক্টরি রিসেট অপশনের মাধ্যমে সকল ইউজার ডেটা মুছে ফেলা হয়েছিল। কিন্তু তারপরেও সেগুলো থেকে পুরাতন ডেটা উদ্ধার করতে সক্ষম হয় অ্যাভাস্ট।

বাজারে প্রাপ্ত বিভিন্ন ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করে এই ফ্যাক্টরি রিসেট (ওয়াইপ করা/Wiped) এন্ড্রয়েড ফোনগুলো থেকে ৪০ হাজারের বেশি ছবি রিকভার/পুনরুদ্ধার করেছে অ্যাভাস্ট। এসব ছবি অনেক ক্ষেত্রেই চরম ব্যক্তিগত ছিল।

এছাড়া, ফোনের অন্যান্য তথ্য যেমন, ইমেইল, টেক্সট মেসেজ, গুগল সার্চ কিওয়ার্ড প্রভৃতিও উদ্ধার করেছে অ্যাভাস্ট। এসব তথ্যের সাহায্যে সহজেই ফোন ব্যবহারকারীকে সনাক্ত করা বা এমনকি ব্ল্যাকমেইল করাও সম্ভব।

অ্যাভাস্ট জানাচ্ছে, এন্ড্রয়েডের ডেটা মোছার জন্য আপাতত ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়ায় না গিয়ে বরং পুরাতন ডেটার জায়গায় নতুন কোনও ডেটা রাখাই হবে বুদ্ধিমানের কাজ। উদাহরণস্বরূপ, আপনার ব্যক্তিগত ছবি মুছে ফেলে স্টোরেজ খালি না রেখে অন্য কোনও ছবি রেখে দিন যা অন্য কেউ পেলেও আপনার কিছু যায়-আসেনা। কোম্পানিটি আরও দাবী করছে, ডেটা স্থায়ীভাবে মুছতে চাইলে অ্যাভাস্টের তৈরি সিক্যুরিটি সফটওয়্যারও ভাল কাজে দেবে।

এন্ড্রয়েডে ডেটা রিকভারিমূলক ঝুঁকি থাকলেও অ্যাপল তার নতুন পণ্যের (আইওএস ৫ বা পরবর্তী) হার্ডওয়্যারে উন্নততর আইওএস রিসেট ফিচার যোগ করেছে। ফলে রিসেট করার সাথে সাথে এটি এনক্রিপশন কী’ও মুছে ফেলে। এরপর কোনও ডেটা উদ্ধার করতে পারলেও সেগুলো আর আনলক করা সম্ভব হবেনা বলেই আশা করে অ্যাপল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,400 other subscribers

Comments