স্ট্রিট ভিউ দ্বন্দ্বে পার পাচ্ছেনা গুগল

google street view car 398u89গুগলের জনপ্রিয় স্ট্রিট ভিউ ম্যাপের জন্য বিশেষ গাড়ীর মাধ্যমে ছবি তোলার সময় বিভিন্ন দেশের ওয়াইফাই নেটওয়ার্ক থেকে লোকজনের ইমেইল, ইউজারনেম ও পাসওয়ার্ড সহ অন্যান্য ব্যক্তিগত তথ্য সংগ্রহ করার অভিযোগ এখন বেশ পুরনো। এজন্য ইউরোপ অ্যামেরিকায় ব্যাপক সমালোচনার মুখে রয়েছে সার্চ জায়ান্ট।

স্ট্রিট ভিউ গাড়ির সাহায্যে মানুষের গোপনীয়তা ভঙ্গের অভিযোগ সরাসরি এড়িয়ে যেতে না পেরে দুঃখ প্রকাশ করে সেসব তথ্য মুছে ফেলার কথা বলেছিল গুগল। আর যুক্তরাষ্ট্রে এ সঙ্ক্রান্ত আইনী ঝামেলা থেকে বাঁচতে উচ্চ আদালতের নিকট চ্যালেঞ্জও করেছিল কোম্পানিটি।

কিন্তু ইন্টারনেট ফার্মটি এত সহজে পার পাচ্ছেনা। যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট গতকাল গুগলের সেই আবেদন নাকোচ করে দেয়ায় এখন নিম্ন আদালতে গিয়ে চলমান মামলা(সমূহের) মোকাবেলা করতে হবে তাদের।

২০০৭-২০১০ সালে কোম্পানিটি স্বয়ংক্রিয় স্ট্রিট ভিউ কারের মাধ্যমে ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে এসব ব্যবহারকারীর ইমেইল, পাসওয়ার্ডসহ আরও কিছু গোপনীয় বিষয়বস্তু সংগ্রহ করেছিল।

গুগল নির্বাহী চেয়ারম্যান এরিক শ্মিট উক্ত ঘটনাকে “একজনমাত্র ব্যক্তির কাজ বলে অভিহিত করেছেন যা উচ্চপদস্থ কর্মকর্তাদের থেকে অনুমোদিত ছিল না। গুগল অবশ্যই সম্পূর্ণ সঠিক নয়, তবে ঐ নির্দিষ্ট ব্যাপারটিতে আমরা তাৎক্ষণিকভাবে এটি প্রকাশ করেছিলাম এবং প্রকৃতপক্ষে এতে কোন গোপনীয়তা লঙ্ঘন ছিলনা।”

আমাদের ব্লগটি নিয়মিত ভিজিট করলে হয়ত আপনার মনে আছে, এর আগে কোরিয়া, ফ্রান্স, জার্মানি৩৮টি ইউএস স্টেটে একই প্রকার অভিযোগে জরিমানার সম্মুখীন হয়েছে গুগল।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,420 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.