গুগল লেন্সের দারুণ কিছু সুবিধা জানুন (সাথে নতুন ফিচার)

“আপনি যদি দেখতে পারেন তাহলে আপনি খুঁজতেও পারবেন”। এই আইডিয়া নিয়ে গুগল ভিজুয়াল সার্চ টুল “লেন্স” তৈরি করেছে। লেন্স এর মাধ্যমে আপনি আপনার ক্যামেরা দিয়ে তোলা ছবি, কোনো স্ক্রিনশট অথবা কোনো ছবিতে লং প্রেস করে সেটি সম্পর্কে ইন্টারনেটে খুঁজতে পারবেন। যার ফলে আপনি ওই ছবি সম্পর্কিত হাজারো ভিজুয়াল রেজাল্ট পেয়ে যাবেন।

প্রবাদে আছে একটি ছবি হাজারো কথা বলে। এটি আসলে গুগল লেন্স এর ব্যাপারে চিন্তা করলে ভালো ভাবে বোঝা যায়। গুগল এর মতে লেন্সের মাধ্যমে প্রতি মাসে প্রায় ১২ বিলিয়ন ভিজুয়াল সার্চ করা হয়। আপনি গুগল লেন্স ব্যবহার করেছেন? যদি না করে থাকেন তাহলে গুগল লেন্স সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। সম্প্রতি গুগল লেন্সে নতুন বেশ কিছু ফিচার এসেছে, যা আপনার অভিজ্ঞতা আরও সমৃদ্ধ করবে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক।

আপনি প্রতিদিন যা দেখেন তা সম্পর্কে জানুন

আপনি যদি কোন বাড়ি বা কোনো স্থাপনা দেখে চিনতে না পারেন তাহলে গুগল লেন্স আপনাকে বলে দিবে আপনি কি দেখছেন এবং সে বাড়ি বা স্থাপনা সম্পর্কে আপনাকে লিঙ্ক সরবরাহ করতে পারবে। এছাড়া আপনি যখন রাস্তা দিয়ে বা আপনার নিজের বাড়ির উঠোনে চলাফেরা করেন তখন নতুন নতুন গাছপালা এবং প্রাণী দেখা অস্বাভাবিক কিছু নয়। আপনি যা দেখতে পাচ্ছেন তা গুগল লেন্স এর মাধ্যমে অনুসন্ধান করে সেই সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

স্কিনের অবস্থা সম্পর্কে অনুসন্ধান করা

আপনার ত্বকের অদ্ভুত তিল বা চুলকানির অবস্থা শব্দ দিয়ে বর্ণনা করা সহজ কাজ নয়। সৌভাগ্যবশত গুগল লেন্স এ ব্যাপারে আপনাকে সহায়তা করতে পারবে। আপনি আপনার স্কিনের অবস্থা যেমন দেখছেন গুগোল লেন্স ঠিক সেইভাবে স্কিনের ছবি তুলে সে সম্পর্কে আপনার নিকট বর্ণনা করতে পারবে। এটি গুগল লেন্সের নতুন একটি ফিচার। আপনি যদি নিশ্চিত না হয়ে থাকেন যে আপনার শরীরে কি হয়েছে তাহলে সেগুলো সম্পর্কেও আপনি ছবি তোলার মাধ্যমে ধারণা লাভ করতে পারবেন।

বিভিন্ন ভাষায় রাস্তার চিহ্ন ও মেনু অনুবাদ

আপনি যদি দেশের বাইরে কোথাও ঘুরতে যান তাহলে গুগল লেন্সের মাধ্যমে আপনি ভাষার বাধা দূর করতে পারেন। গুগল লেন্স এর ট্রান্সলেট ফিল্টার ব্যবহার করে আপনি ছবি তোলা বা ছবি আপলোড অথবা শুধুমাত্র ক্যামেরা ওই লেখা বা চিহ্নের দিকে তাক করে রেখে আপনার পছন্দমতো অনুবাদ করে নিতে পারবেন। গুগোল লেন্স স্বয়ংক্রিয়ভাবে লিখিত ভাষা সনাক্ত করবে এবং সরাসরি আপনার ফোনের স্ক্রিনে অনুবাদটিকে ওই লেখার উপরে দেখাবে।

বাড়ির কাজের সময় ধাপে ধাপে সমাধান

আপনি যদি গণিত, ইতিহাস বা বিজ্ঞানের কোন বাড়ির কাজের সময় আটকে থাকেন তাহলে হোমওয়ার্ক হেল্প ফিল্টারের মাধ্যমে আপনি আপনার সমস্যাটি সমাধান কিভাবে করতে হয় তার শেখার জন্য নির্দেশাবলী পেয়ে যেতে পারেন। বাড়ির কাজের সহায়তাকারী এই ফিচারটি আপনাকে একাধিক ভাষায় প্রশ্ন সমাধান করতে সাহায্য করবে। তাছাড়া আপনি আপনার পছন্দ অনুযায়ী ভাষা সেট করে নিতে পারবেন।

পছন্দ অনুযায়ী পণ্যের কেনাকাটা

আপনি যদি ফোনে ব্রাউজ করতে করতে কোন পণ্য পছন্দ করে থাকেন তাহলে সেটি আপনি লেন্সের মাধ্যমে খুঁজে ক্রয় করে নিতে পারবেন। আপনার পছন্দকৃত পণ্যের একটি স্ক্রিনশট নিন এবং গুগল লেন্সের মাধ্যমে সেটি অনুসন্ধান করার ফলে আপনি কেনাকাটার জন্য ওয়েবসাইটের লিঙ্ক পেয়ে যাবেন। 👉 গুগলে দ্রুত সঠিক তথ্য খুঁজে পাওয়ার কৌশল

পছন্দকৃত পণ্যগুলোর আলাদা ভার্সন খুঁজুন

ধরুন আপনার পছন্দকৃত পণ্যের রং আপনার পছন্দ হলো না। আপনি হয়তো বা এই পণ্যটি অন্য রঙের হলে সেটির ক্রয় করতে পারতেন। চিন্তার কোন কারণ নেই, গুগল লেন্স এর মাধ্যমে আপনি ছবির সাথে সাথেই আপনার লেখা দিয়ে অনুসন্ধান করতে পারবেন। যার ফলে আপনি আপনার পছন্দমত সঠিক রংয়ের পণ্য পেয়ে যাবেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

google lens new features

আপনার আশেপাশের সুস্বাদু খাবার খুঁজুন

ধরুন আপনি অনলাইনে একটি খাবারের ছবি পেলেন কিন্তু আপনি সেই খাবারটি নাম জানেন না। খাবারের ছবিটি পাওয়ার পর থেকে আপনার শুধুমাত্র ওই খাবারটি খেতে ইচ্ছা করছে। সে ক্ষেত্রে আপনি ওই ছবিটি ব্যবহার করে লেন্সে আপনার কাছাকাছি (near) শব্দটি যোগ করার মাধ্যমে আপনার আশেপাশে যেসকল রেস্টুরেন্টে এই খাবারটি পাওয়া যাবে সে সম্পর্কে জানতে পারবেন। 👉 গুগল পাসওয়ার্ড ম্যানেজারের নতুন ফিচারগুলো জানুন

গুগল লেন্সের সাথে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

খুব শীঘ্রই গুগল এর বার্ড প্রম্পটে ছবি সংযুক্ত করা যাবে এবং গুগল লেন্স পর্দার আড়ালে থেকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাথে এক হয়ে আপনাকে ওই ছবি সম্পর্কে আরও বেশি আইডিয়া প্রদান করতে পারবে। এটিও একটি নতুন ফিচার হতে যাচ্ছে।

বর্তমান দৈনন্দিন জীবনে গুগল লেন্সের ব্যবহার মানুষের জীবনকে অনেক সহজ করে তুলেছে। গুগল লেন্স সম্পর্কে আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। 

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *