ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার উপায় এলো

ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার উপায়

ফেসবুক মেসেঞ্জারে সহকর্মী কিংবা বন্ধুদের সাথে ভিডিও কলে কথা বলার সময় এখন থেকে আপনি চাইলে আপনার ডিভাইসের স্ক্রিন শেয়ার করতে পারবেন। মেসেঞ্জারের এন্ড্রয়েড এবং আইওএস অ্যাপে নতুন এই সুবিধাটি উন্মুক্ত করেছে ফেসবুক। এছাড়া মেসেঞ্জার ডেস্কটপ অ্যাপ এবং ওয়েব ভার্সনেও ফেসবুক মেসেজের মাধ্যমে ভিডিও কল করার সময় নিজের ফোন বা কম্পিউটারের স্ক্রিন অন্যদের সাথে শেয়ার করা যাবে।

এসময় আপনি আপনার ফোনে অথবা কম্পিউটারে যেসব কাজ করবেন, স্ক্রিনে যা যা থাকবে তা সবই ঐ ভিডিও কলে সংযুক্ত থাকা অন্যরা দেখতে পারবেন। আপনি চাইলে আপনার ফোনের ফটো গ্যালারিতে থাকা বিভিন্ন ছবি অন্যদেরকে দেখাতে পারবেন, গেম খেলে তা শেয়ার করতে পারবেন, অনলাইন শপে কেনাকাটা করার ক্ষেত্রে শপের সাইটে গিয়ে সবাই মিলে আলোচনা করতে পারবেন, প্রভৃতি।

মেসেঞ্জার গ্রুপ ভিডিও কলের মাধ্যমে ৮ জনের সাথে এবং মেসেঞ্জার রুমস ভিডিও কনফারেন্সে ১৬ জনের সাথে স্ক্রিন শেয়ার করা যাবে। এই সংখ্যা ভবিষ্যতে বৃদ্ধি করা হবে বলে জানিয়েছে ফেসবুক। এছাড়া মেসেঞ্জার রুমস কলে কে কে স্ক্রিন শেয়ার করতে পারবে তাও ভবিষ্যতে নিয়ন্ত্রণ করা যাবে।

মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করব কীভাবে?

খুব সহজ। এজন্য মেসেঞ্জারের সর্বশেষ ভার্সন দরকার হবে। তাই শুরুতেই আপনার মেসেঞ্জার অ্যাপ আপডেট করে নিন। এরপর মেসেঞ্জারে কাঙ্ক্ষিত ব্যক্তির সাথে ভিডিও কলে সংযুক্ত হতে হবে। কল চলাকালে স্ক্রিনের নিচের দিক থেকে উপরের দিকে সোয়াইপ করুন। এতে কল অপশন আসবে। সেখানে ‘শেয়ার ইওর স্ক্রিন’ অপশন পাবেন।

ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার উপায়

পরের স্ক্রিনে ‘স্টার্ট শেয়ারিং’ বাটন থাকবে। সেই বাটনে ক্লিক করলে আপনাকে একটি সতর্কতা মূলক বার্তা দেখাবে। তাতে বলা হবে যে, স্ক্রিন ব্রডকাস্টিং নামক এই স্ক্রিন শেয়ারিং ফিচার চালু করলে আপনার স্ক্রিনে বিদ্যমান সবকিছুই ভিডিও কলে থাকা অন্যরা দেখতে পাবে- এমনকি নোটিফিকেশন এলে সেগুলোও। তাই আপনি যদি নতুন নোটিফিকেশন এলে সেগুলো লুকিয়ে রাখতে চান তাহলে ফোনে ‘ডু নট ডিস্টার্ব’ মোড চালু করে রাখতে পারেন।

বোনাসঃ ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড চালু করার উপায়

কম্পিউটারে ফেসবুক কলে স্ক্রিন শেয়ার করব কীভাবে?

আপনি যদি কম্পিউটারে ফেসবুক কল করেন তাহলে কল স্ক্রিনে থাকা স্ক্রিন শেয়ারিং আইকনে ক্লিক করে আপনার কম্পিউটারের স্ক্রিন শেয়ার করতে পারবেন। এই অপশনগুলো সময়ের সাথে পরিবর্তিত হতে পারে। সেক্ষেত্রে দেখেশুনে ব্যবহার করতে হবে।

কেমন লাগলো মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করা সুবিধা? কমেন্ট এর মাধ্যমে জানাবেন আশা করি। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,400 other subscribers

Comments