মেসেঞ্জারে ৫০ জনের গ্রুপ ভিডিও কল করার সুবিধা চালু করল ফেসবুক

করোনাভাইরাস মহামারীর কারণে অনেক প্রতিষ্ঠানের কর্মীরাই এখন বাসা থেকে কাজ করছে। সহকর্মীদের সাথে যোগাযোগের মাধ্যম হিসেবে ভিডিও কনফারেন্স টুলগুলোর জয়জয়কার চলছে। এমন সময় মাইক্রোসফট, গুগল সহ অনেক বড় বড় কোম্পানি রিমোট ওয়ার্কিং টুলের বাজার ধরতে ব্যস্ত।

ওদিকে জুম নামের একটি ভিডিও কনফারেন্সিং অ্যাপ হঠাৎ করেই সবার নজর কেড়ে নিয়েছে। ফেসবুকই বা পিছিয়ে থাকবে কেন? তাদের মেসেঞ্জার দিয়ে বাজিমাত করতে নতুন এক ফিচার নিয়ে হাজির হয়েছে বিশ্বের সবচেয়ে বড় এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।

মেসেঞ্জার রুমস নামে ফেসবুক মেসেঞ্জারের নতুন এই ফিচার ব্যবহার করে আপনি একটি গ্রুপ ভিডিও কল তৈরি করতে পারবেন এবং লিংকের মাধ্যমে সবার সাথে শেয়ার করতে পারবেন। যার কাছেই লিংক থাকবে সে কোনো ফেসবুক একাউন্ট ছাড়াই এবং কোথাও সাইন-ইন না করে সরাসরি ভিডিও কলে যুক্ত হতে পারবেন (অনেকটা জুমের মতই)। আপনি চাইলে এই কল গুলোর প্রাইভেসি সেট করে দিতে পারবেন (যে কারা কারা এই ভিডিও কনফারেন্সে দেখতে পারবে বা যুক্ত হতে পারবে)।

৫০ জন ব্যবহারকারী একত্রে ভিডিও কনফারেন্স করতে পারবে ফেসবুকের নতুন এই ম্যাসেঞ্জার রুম ব্যবহার করে। কলের সময় হতে পারবে আনলিমিটেড। আগে মেসেঞ্জার ৮ জন পর্যন্ত গ্রুপ ভিডিও কল করা যেত।

আপনি যদি কোন ভিডিও কনফারেন্স পাবলিক করে রাখেন এবং ফেসবুকে শেয়ার করেন তাহলে মানুষজন ফেসবুক নিউজ ফিডে সেই ভিডিও কনফারেন্সগুলো দেখতে পাবে এবং জয়েন করতে পারবে।

ভিডিও কলে অংশগ্রহণকারীরা নিজেদের ভিডিও ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করতে পারবেন। এমনকি মেসেঞ্জার এর বিভিন্ন AR ফিল্টারও ব্যবহার করতে পারবেন। এতে ৩৬০° ভিডিও ব্যাকগ্রাউন্ড ব্যবহার করা যাবে যা আপনি নড়ার সাথে সাথে স্থান পরিবর্তন করবে।

ফেসবুকের আরেকটি অ্যাপ হোয়াটসঅ্যাপেও এখন থেকে ৮ জনের ভিডিও কনফারেন্স করা যাবে। আগে হোয়াটসঅ্যাপে চারজনের ভিডিও কনফারেন্স করা যেত। হোয়াটসঅ্যাপের ভিডিও কলগুলো এন্ড-টু-এন্ড এনক্রিপটেড  হবে, তবে ফেসবুকের ভিডিও কলগুলো হোয়াটসঅ্যাপের মত এনক্রিপটেড হবেনা। অবশ্য ফেসবুক বলেছে তারা ব্যবহারকারীদের ভিডিও কলে আড়ি পাতবে না।

মেসেঞ্জার রুমস ফিচারটি শীঘ্রই সবার একাউন্টে চলে আসবে। আপনি একটি স্ট্যাটাস আপডেটের মতই ফেসবুক অ্যাপ থেকে একটি ভিডিও কল শেয়ার করতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,389 other subscribers

Comments