যে কারণে বিশ্বকাপ ফুটবল আসর চাননি ব্রাজিলের অধিকাংশ জনগণ

জুনের ১২ তারিখ ব্রাজিলে শুরু হওয়া বিশ্বকাপ ফুটবল নিয়ে ব্রাজিলের জনগণের ‘আনন্দিত হওয়ার কথা’- বাইরে থেকে অনেকের এমনটি মনে হলেও বস্তবতা এর উল্টো। আন্তর্জাতিক গবেষণা সংস্থা পিউ রিসার্চের এক প্রতিবেদন এমনটিই বলছে। এবারের ফিফা বিশ্বকাপ শুরুর আগেই পিউ রিসার্চ তাদের গবেষণার ফলাফল প্রকাশ করেছে। পিউগ্লোবাল ডট ওআরজি ওয়েবসাইটে প্রকাশিত এই রিপোর্ট অনুযায়ী, ব্রাজিলে ২০১৪ বিশ্বকাপ ফুটবল আয়োজনের প্রভাব এই দেশটির জন্য ভালো হবেনা বলে মনে করেন খোদ ব্রাজিলিয়ানদের একটা বড় অংশ।

ফিফা ওয়ার্ল্ডকাপ ২০১৪ এর হোস্ট কান্ট্রি ব্রাজিলের ৬১ শতাংশ লোক ব্রাজিলে ফুটবল বিশ্বকাপ আসরের পক্ষে নন। অর্থাৎ পিউ রিসার্সের ঐ গবেষণা বলছে, প্রতি ১০ জনের মধ্যে প্রায় ৬ জন ব্রাজিলিয়ান মনে করেন ফিফা বিশ্বকাপ আসর ব্রাজিলের জন্য খারাপ ফল বয়ে আনবে।

এবারের বিশ্বকাপ ফুটবল আয়োজনের জন্য ব্রাজিল ১১ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি অর্থ খরচ করছে। আসরের বিপক্ষে থাকা দেশটির অধিকাংশ লোকজন মনে করেন, এই বিশাল পরিমাণ অর্থ ব্রাজিলের শিক্ষা, স্বাস্থ্য, উৎপাদন প্রভৃতি উন্নয়নের জন্য কাজে লাগানো উচিৎ। তাদের প্রশ্ন হচ্ছে, এই ওয়ার্ল্ডকাপ ইভেন্ট হোস্ট করায় মূলত কারা লাভবান হচ্ছে? ফিফা নিজে? ব্যবসায়ীরা? নাকি ব্রাজিলের জনগণ?

এই পোস্টে এমন কিছু তথ্য দেয়া হল যার মধ্যে আমরা ব্রাজিলের ওয়ার্ল্ডকাপ বিরোধী বিক্ষোভের কারণ খোঁজার চেষ্টা করব।

এই ছবিটি সাও পাওলোর একটি স্কুলভবনের পাশে স্ট্রিট আর্টিস্ট পাওলো ইটো’র আঁকা। ‘খাদ্যাভাবে থাকা এই শিশুটির জন্য কোনটা বেশি জরুরী? খাবার নাকি ফুটবল?’- শিল্পী হয়ত এটাই বোঝাতে চেয়েছেন।

রিও ডি জেনিরো’র একটি বস্তির চিত্র

সাও পাওলো’য় অবস্থিত কিছু তাঁবু। এখানে ১৫০০’র বেশি লোকের বসবাস। ব্রাজিলে আবাসন সমস্যা প্রকট। দেশটিতে আরও ৫.২৪ মিলিয়ন (৫২.৪ লাখ) বাড়ী দরকার।

‘ব্রাজিলের দুই চেহারা’ বা ‘দ্যা টু ফেইসেস অব ব্রাজিল’- দেশটির নাগরিকদের মধ্যে সম্পদ বৈষম্য মারাত্নক রকম বেশি।

‘ব্রাজিলের বর্তমান চিত্র’ বলে অভিহিত এই ছবিটি এঁকেছেন একদল জার্মান চিত্রকর A.Signl and B.Shanti. রিও’র একটি পুলিশ স্টেশনের পাশে ছবিটি দেখা যায়।

A.Signl and B.Shanti এর আঁকা আরেকটি ছবি, যা ব্রাজিলের সাধারণ জনগণের ওপর ‘বিশ্বকাপ ফুটবলের বোঝা’ ফুটিয়ে তুলেছে। এটি রিও ডি জেনিরো’র সিটি সেন্টারের দেয়ালে দেখা যায়।

ব্রাজিলের ওয়ার্ল্ড কাপ স্টেডিয়াম তৈরির সময় যেসব কর্মী মারা যান, তাদের প্রতি সম্মান জানিয়ে একজন প্রতীকী রক্তসহ ব্রাজিলের পতাকা তুলে ধরেছেন।

১৬ জুন বিশ্বকাপের একটি ম্যাচ চলাকালে ব্রাজিলের কিউরিটিবায় রাস্তা আটকে বিক্ষোভ প্রদর্শন করছে লোকজন।

রিও ডি জেনিরো’র আরও একটি বস্তির চিত্র

ব্রাজিলের শিশুশ্রম সমস্যাকে ‘লাল কার্ড’ দেখানোর আহ্বান

দুর্নীতি ও দুর্বল অর্থনীতির কারণে সমস্যাগ্রস্ত ব্রাজিলের আরও একটি বাস্তব চিত্র

ব্রাজিলের এসব সমস্যার পেছনে যেসব কারণ দায়ী সে সম্পর্কে জানতে ভাইস নিউজের এই ভিডিওটি দেখতে পারেন।

পোস্টটি পড়ে আপনার অনুভূতি জানাতে ভুলবেন না… ধন্যবাদ।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *