বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার নিয়ম (বোনাস সহ)

এতদিন ১৮ বছর বয়স না হলে কিংবা এনআইডি কার্ড না থাকলে বিকাশ একাউন্ট খোলার উপায় ছিলোনা। অবশেষে বিকাশ নিয়ে এলো স্টুডেন্ট একাউন্ট, যার কল্যাণে এনআইডি কার্ড ছাড়া শুধুমাত্র জন্ম নিবন্ধন সার্টিফিকেট এবং মা/বাবার বিকাশ একাউন্ট দ্বারা একাউন্ট খুলতে পারবেন শিক্ষার্থীগণ। শুধু তা-ই নয়, নতুন স্টুডেন্ট একাউন্ট খুলে পাওয়া যাচ্ছে বোনাস!

জন্ম সনদ ব্যবহার করে বিকাশ একাউন্ট খুলে পাওয়া যাবে ১৩০ টাকা পর্যন্ত ওয়েলকাম অফার। এনআইডি ছাড়া স্টুডেন্ট একাউন্ট খুলে শিক্ষার্থীরা রিচার্জ বা সেন্ড মানি করতে পারবে সাধারণ বিকাশ একাউন্টের মতই। বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে যা যা প্রয়োজন:

  • গ্রাহকের বয়স অবশ্যই ১৪ এর বেশি এবং ১৮ এর কম হতে হবে
  • ডিজিটাল জন্মসনদ থাকতে হবে
  • মা/বাবার সচল বিকাশ একাউন্ট থাকতে হবে

আমাদের পোস্ট থেকে জেনে নিতে পারবেন কিভাবে ঘরে বসে বিকাশ অ্যাপ ব্যবহার করে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলবেন।

বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে প্রথমে গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করুন। এরপর বিকাশ অ্যাপে প্রবেশ করে লগইন/রেজিস্ট্রেশন অপশনে ট্যাপ করুন। এবার দেশের কোডে বাংলাদেশ সিলেক্ট করে মোবাইল নাম্বার প্রদান করুন। এরপর মোবাইল নাম্বারে পাঠানো ৬ ডিজিট এর ভেরিফিকেশন কোডটি প্রদান করুন। স্টুডেন্ট একাউন্ট খুলতে আইডির ধরন হিসেবে “জন্ম সনদ” বেছে নিন।

ডিজিটাল জন্ম সনদের ছবি তুলে আপলোড করুন। এবার জন্ম সনদ থেকে প্রাপ্ত তথ্য সঠিকভাবে গ্রহণ করা হয়েছে কিনা তা যাচাই করুন, প্রয়োজনে পরিবর্তন করে সঠিক তথ্য প্রদান করুন। আরো কিছু ব্যক্তিগত তথ্য, যেমন: লিঙ্গ, আয়ের উৎস, মাসিক আয়, পেশা, প্রদান করুন। বিকাশ একাউন্টের নমিনি হিসেবে মা/বাবাকে বেছে নিন এবং উক্ত নমিনির সচল বিকাশ একাউন্ট নাম্বার প্রদান করুন। এবার পর্যাপ্ত আলোর সামনে থেকে নির্দেশনা অনুসরণ করে নিজের ছবি তুলুন। ছবি তুলে সাবমিট করার পর তথ্য গ্রহণ করা হবে।

মা/বাবার বিকাশ নাম্বারে পাঠানো ভেরিফিকেশন কোড প্রদান করে সম্মতি নিশ্চিত করুন। ৫ সংখ্যার বিকাশ পিন সেট করুন, ব্যাস! এভাবে বেশ সহজে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন। জেনে তো গেলেন কিভাবে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খুলতে হয়। এবার জানি চলুন বিকাশ স্টুডেন্ট একাউন্ট সম্পর্কিত বিভিন্ন নিয়ম ও শর্ত।

অভিভাবক এর সম্মতিতে ১৪ বছর থেকে ১৮ বছরের কম বয়সী যেকোনো গ্রাহক স্টুডেন্ট একাউন্ট খুলতে পারবেন ডিজিটাল জন্ম সনদ ব্যবহার করে। শুধুমাত্র ডিজিটাল সনদ ব্যবহার করে বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলা যাবে, তবে ভবিষ্যতে এই একাউন্টকে কিভাবে সাধারণ বিকাশ একাউন্টে পরিণত করা যাবে সে সম্পর্কে কিছু জানায়নি বিকাশ।

বিকাশ স্টুডেন্ট একাউন্ট খোলার ক্ষেত্রে মা/বাবার সম্মতি মানে হলো মা/বাবার ফোনে পাঠানো ভেরিফিকেশন কোড প্রদান করা।  ৪৮ ঘন্টার মধ্যে এই কোড প্রদানে ব্যর্থ হলে সেক্ষেত্রে এই প্রক্রিয়া পুনরায় শুরু করতে হবে। উল্লেখ্য যে স্টুডেন্ট একাউন্টের লেনদেন এর হিসাব বাবা/মা তার বিকাশ অ্যাপ থেকে চেক করতে পারবেন।

বিকাশ স্টুডেন্ট একাউন্ট আপাতত দেশের বাইরে ব্যবহারের সুযোগ থাকছেনা। একাউন্ট তৈরীর সময় বাবা/মা এর মধ্যে যার বিকাশ একাউন্টকে ভেরিফিকেশন এর কাজে ব্যবহার করা হয়েছে তিনিই ডিফল্ট নমিনি হিসেবে মনোনীত হবেন। এছাড়া কোনো ধরনের তথ্য হালনাগাদ এর সুযোগ থাকছেনা স্টূডেন্ট একাউন্টের ক্ষেত্রে।

উল্লেখ্য যে জাতীয় পরিচয়পত্র আছে এমন ব্যক্তি রেগুলার বিকাশ একাউন্টের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। আপাতত শুধুমাত্র ডিজিটাল বার্থ সার্টিফিকেট দ্বারা স্টুডেন্ট একাউন্ট খোলা যাবে।

এবার চলুন সংক্ষেপে স্টুডেন্ট একাউন্টের লিমিটগুলো জেনে নেওয়া যাক।

bkash student account

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

একটি বিকাশ স্টুডেন্ট একাউন্ট থেকে দৈনিক সর্বোচ্চ ৫,০০০ টাকা এবং মাসিক সর্বোচ্চ ২৫,০০০ টাকা ক্যাশ আউট করা যাবে। মোবাইল রিচার্জ এর ক্ষেত্রে দৈনিক লিমিট ২,৫০০ টাকা এবং মাসিক লিমিট ৫,০০০ টাকা। 

বিকাশ স্টুডেন্ট একাউন্টে দৈনিক সর্বোচ্চ ৫,০০০ টাকা সেন্ড মানি এবং মাসিক সর্বোচ্চ ১৫,০০০ টাকা সেন্ড মানি করা যাবে। পেমেন্ট এর ক্ষেত্রে দৈনিক লিমিট ৫,০০০ টাকা এবং মাসিক লিমিট ২০,০০০ টাকা। বিকাশ স্টুডেন্ট একাউন্টে সর্বোচ্চ ৩০,০০০ টাকা ব্যালেন্স রাখা যাবে।

নতুন স্টুডেন্ট একাউন্টের বোনাস অফার সম্পর্কে নিচের ইমেজ থেকে জেনে নিন।

bkash student account offer 1

গ্রাহকের বয়স ১৮ বছর হয়ে গেলে স্টুডেন্ট একাউন্টটি চালিয়ে যেতে পারবেন, তবে রেগুলার একাউন্টের অন্যান্য সেবাগুলো ব্যবহার করতে পারবেন না। আর একটি বিকাশ একাউন্ট থেকে সর্বোচ্চ ৩টি স্টুডেন্ট একাউন্টের জন্য সম্মতি প্রদান করা যাবে। আরও জানতে বিকাশের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *