বিকাশে নমিনি যোগ বা আপডেট করার নিয়ম

বর্তমান বাংলাদেশে মোবাইল ব্যাংকিং এর ক্ষেত্রে বিকাশের অবস্থান সবার শীর্ষে। ব্র্যাক ব্যাংকের অঙ্গসংগঠন বিকাশ ২০১০ সালের মাঝামাঝি থেকে বাংলাদেশের মানুষকে আর্থিক সেবা প্রধান করে আসছে। বর্তমান বিকাশ লোন ও দিচ্ছে। বিকাশ একটি আস্থার নাম হয়ে দাঁড়িয়েছে সকলের কাছে এবং সবার কাছে এটি বেশ পরিচিত।

সময়ের সাথে তাল মিলিয়ে বিকাশ অ্যাপে নতুন নতুন ফিচার সংযোজন করে কোম্পানিটি গ্রাহকদের সেবার মান বৃদ্ধি করছে। বিকাশ মানুষের জীবন যাত্রার মান পরিবর্তন করেছে এবং অর্থনীতিকে নতুন মাত্রা দিয়েছে। আজকাল প্রায় সব পরিবারেই একটা বিকাশ একাউন্ট থাকে। দেখা যায় যে একজন ব্যক্তি মারা গেলে তার বিকাশ একাউন্টে থাকা অর্থ তাদের পরিবার সহজে অফিসিয়ালি দাবি করতে পারে না। এই সমস্যা সমাধান করার জন্য বিকাশ নিয়ে এলো নতুন একটি ফিচার যেটি হলো নমিনি সুবিধা।

আপনি এখন চাইলেই আপনার বিকাশ একাউন্টে খুব সহজে নমিনি যুক্ত করতে পারবেন। একাউন্টে নমিনি যুক্ত করা থাকলে মৃত্যুর পরে বিকাশ একাউন্টে থাকা অর্থ সেই নমিনি ব্যক্তি তুলতে পারবে। কিন্তু অনেকেই আছেন যারা বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম জানেন না। আমাদের পোস্ট থেকে বিকাশ একাউন্ট এ নমিনি যুক্ত করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারবেন।

বিকাশ নমিনি কি?

নমিনি বলতে মূলত বিকাশ গ্রাহক দ্বারা মনোনীত এমন একজন ব্যক্তিকে বোঝানো হয়েছে যিনি সেই গ্রাহকের মৃত্যুর পর তার বিকাশ একাউন্টে থাকা অর্থ পাবার আইনগত অধিকার রাখেন। সোজা কথায় বলতে গেলে বিকাশ নমিনি হচ্ছে বিকাশ একাউন্টের দ্বিতীয় মালিক। আমরা সাধারণত কোন ব্যাংক একাউন্ট যখন খুলতে যাই তখন আমাদের একজন নমিনি যুক্ত করতে বলা হয়। ব্যাংক কর্তৃপক্ষ মূলত আমাদের ব্যাঙ্ক একাউন্টে নিরাপত্তার জন্যই নমিনি যুক্ত করতে বলেন। যাতে করে যদি কিনা একাউন্টের মালিক মারা যায় তাহলে ব্যাংক একাউন্টে থাকা টাকা নমিনি একটি তুলতে পারে।

বিকাশও ঠিক একই কারণে নমিনির সুব্যবস্থা করেছে। এখন বিকাশ ব্যবহারকারী চাইলেই তার বিকাশ একাউন্টে একজন নমিনি যুক্ত করতে পারেন। নমিনি যুক্ত করা থাকলে বিকাশ ব্যবহারকারী যদি মারা যান তাহলে তার টাকা খুব সহজেই নমিনিকৃত ব্যক্তি তুলতে পারবে। যদি কিনা বিকাশ একাউন্টে নমিনি করা না থাকে তাহলে বিকাশ একাউন্ট এর মালিক মারা যাওয়ার পরে তার বিকাশ একাউন্ট থেকে টাকা তোলা অনেক কষ্টসাধ্য হয়ে ওঠে। সে কারণে বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করে রাখা ভালো।

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার শর্তাবলী

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার ক্ষেত্রে কিছু শর্তাবলী মেনে চলতে হবে। আপনি যদি বিকাশ একাউন্ট নমিনি যুক্ত করতে চান তাহলে নিম্নলিখিত শর্তগুলি আপনাকে মানতে হবে।

১. বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার সর্বপ্রথম শর্ত হলো যাকে নমিনি হিসেবে যুক্ত করবেন তার অবশ্যই জাতীয় পরিচয় পত্র থাকতে হবে।

২. নমিনি করার জন্য আপনাকে অবশ্যই নমিনিকৃত ব্যক্তির সাথে পিতা, মাতা, স্বামী, পুত্র, কন্যা, ভাই অথবা বোনের সম্পর্ক থাকতে হবে। তবে যদি এ সকল সম্পর্কের মধ্যে কাউকে বিকাশ একাউন্টে নমিনি হিসেবে যুক্ত করা সম্ভব না হয় তাহলে আপনি অন্যান্য অপশন সিলেক্ট করেও যে কাউকে সংযোজন করতে পারেন।

৩. আপনি সর্বোচ্চ দুইজন নমিনি সংযোজন বা হালনাগাদ করতে পারবেন

৪. নমিনি সংযোজন বা হালনাগাদ করার ৩০ দিন পর পুনরায় তা পরিবর্তন করতে পারবেন।

৫. নমিনি একজন হলে ১০০% হবে। কিন্তু একাধিক নমনী হলে আপনি আপনার পছন্দমত উল্লেখ করে দিতে পারবেন। তবে সেক্ষেত্রে সর্বমোট পরিমাণ ১০০% হতে হবে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

bkash nominee update

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার নিয়ম

বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার ক্ষেত্রে আপনাকে নিম্নলিখিত ধাপগুলো অনুসরণ করতে হবে।

ধাপ ১: বিকাশ অ্যাপের “মেনু” অপশনে ক্লিক করুন।

bkash nominee intro

ধাপ ২ : মেনু অপশনে থাকা “নমিনির তথ্য হালনাগাদ” এ ট্যাপ করুন।

bkash nominee option

ধাপ ৩: এবার এই পেজে থাকা “নমিনি তথ্য হালনাগাদ শুরু করুন” বাটনে ট্যাপ করুন। নমিনি তথ্য সংযোজন বা হালনাগাদের জন্য আপনি যদি উপযুক্ত হন তবে পরবর্তী তাপে আপনাকে স্বয়ংক্রিয়ভাবে নিয়ে যাবে অন্যথায় নির্ধারিত বার্তা স্ক্রিনে দেখতে পারবেন।

bkash nominee update start

ধাপ ৪: নমিনি তথ্য সংযোজন বা হালনাগাদের জন্য প্রয়োজনীয় নির্দেশনা, নিয়ম, শর্তাগুলি পড়ুন এবং তাতে সম্মতি প্রদান করুন।

bkash nominee terms

ধাপ ৫: নমিনি ১ নির্বাচিত করুন। সেখানে আপনার নমিনির প্রয়োজনীয় তথ্য দিতে বলবে। যেমন: জাতীয় পরিচয় পত্র অনুযায়ী নমিনির নাম, জাতীয় পরিচয় পত্র নাম্বার, জন্ম তারিখ, নমিনির সাথে সম্পর্ক এবং নমিনির মোবাইল নাম্বার।

bkash nominee update steps

ধাপ ৬: নমিনির সকল তথ্য প্রদান করে নমিনি যুক্ত করুন।

bkash nominee info

ধাপ ৭: নমিনি হিসেবে দ্বিতীয় কোন ব্যক্তিকে নির্বাচিত করতে চাইলে একই নিয়ম অনুসরণ করে দ্বিতীয় নমিনি নির্বাচিত করুন।

ধাপ ৮: দুইজন নমিনি নির্বাচিত করলে তাদের শেয়ার পার্সেন্টেজ ঠিক করুন।

👉 বিকাশ একাউন্ট বন্ধ করার আগে করণীয়

আগে বিকাশ একাউন্ট ব্যবহারকারী মারা গেলে তাদের টাকা উত্তোলন করতে তাদের পরিবারের মানুষকে অনেক দুশ্চিন্তা করতে হত। এই কথা মাথায় রেখে বিকাশ তাদের অ্যাপে নমিনির সুবিধা নিয়ে এসেছে। যেকোনো বিকাশ একাউন্টে থাকা অর্থ ব্যক্তি মারা যাওয়ার পর যাতে তার পরিবার ঠিকভাবে উত্তোলন করতে পারে সেজন্য বিকাশ একাউন্টে নমিনি নির্বাচন করে রাখা উচিত। আরও বিস্তারিত বিকাশের অফিসিয়াল পেজ ভিজিট করতে পারেন। বিকাশ একাউন্টে নমিনি যুক্ত করার ক্ষেত্রে আমাদের এই আর্টিকেলটি পড়ে আপনি কতটুকু লাভবান হলেন কমেন্ট করে জানাতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *