সৌদি এয়ারলাইন্স টিকেট চেক করুন সহজেই

সৌদি এয়ারলাইন্স বা সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স হচ্ছে সৌদি আরবের সরকারি বিমান সংস্থা। সম্প্রতি এই এয়ারলাইন্স নাম পরিবর্তন করে নাম নিয়েছে সাউদিয়া। এটি অনেক পুরনো একটি বিমান সংস্থা এবং পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সৌদি আরব পর্যন্ত নিয়মিত ফ্লাইট পরিচালনা করে থাকে।

বর্তমানে পৃথিবীর ১০০ টিরও বেশি গন্তব্যে তাদের বিমান পরিচালিত হয়। এর মধ্যে বাংলাদেশ বা ঢাকা অন্যতম। কেননা বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণ মানুষ প্রতি বছর সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে নানা উদ্দেশ্যে ভ্রমণ করে থাকে। হজ্জ, ওমরা, ব্যবসা, চাকরি, চিকিৎসা, ভ্রমণ ইত্যাদি অনেক কারণেই সৌদি আরব অনেক আকাঙ্খিত একটি স্থান। ফলে বাংলাদেশ পর্যন্ত নিয়মিত বিভিন্ন ফ্লাইট সৌদি এয়ারলাইন্স পরিচালনা করে থাকে। সৌদি এয়ারলাইন্সের বিমান ভাড়া ও ফ্লাইট বিষয়ক আরও বিভিন্ন তথ্য পেয়ে যাবেন আমাদের এই পোস্ট থেকে।

আজকের পোস্টে আলোচনা করা হবে সৌদি এয়ারলাইন্সে টিকেট বুক করার পর আপনি কীভাবে সহজেই অনলাইনের মাধ্যমে এই টিকেট চেক করতে পারবেন বা বিভিন্ন সেবায় পরিবর্তন করতে পারবেন। এছাড়া অনলাইন চেক ইন বা ফ্লাইট স্ট্যাটাসও জেনে নিতে পারবেন সৌদি এয়ারলাইন্স বা সাউদিয়ার ওয়েবসাইট থেকে।

টিকেট চেক করার নিয়ম

সৌদি এয়ারলাইন্সে টিকেট বুক করবার পর সহজেই অনলাইনের মাধ্যমে আপনার বুকিং চেক করে নিতে পারেন। এছাড়া এর মাধ্যমে আপনার ফ্লাইটে পরিবর্তনও করতে পারবেন। যে স্থান থেকেই আপনি টিকেট বুক করুন না কেন আপনাকে একটি বুকিং নম্বর বা ই-টিকেট নম্বর দিয়ে দেয়া হবে।

অনলাইন প্লাটফর্মে বুকিং করলে বুকিং রেফারেন্স নম্বর আপনার ইমেইলে পাঠিয়ে দেয়া হবে। সেই নম্বরটি এবং আপনি যে নামে টিকেট বুক করেছেন সেই নামের শেষ অংশ দরকার হবে টিকেট চেক করতে। টিকেট চেক করার জন্য নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমে আপনাকে যে কোন ইন্টারনেট যুক্ত ডিভাইস থেকে সাউদিয়ার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এই লিঙ্ক থেকে।
  • ওয়েবসাইটে প্রবেশ করলেই একটু নিচে আপনি কয়েকটি ট্যাব দেখতে পাবেন যেখানে Book, Manage, Check-in, Flight Status এই ট্যাবগুলো পাশাপাশি থাকবে। টিকেট চেক করে দেখতে চাইলে আপনাকে Manage ট্যাবের উপর ক্লিক করতে হবে।
Saudia Home
  • এবার নতুন কিছু ফর্ম দেখতে পাবেন। টিকেট চেক করতে চাইলে প্রথমেই আপনার বুকিং নম্বর বা ই-টিকেট নম্বর Booking Reference সিলেক্ট করে প্রথম বক্সে প্রবেশ করাতে হবে। এরপর দ্বিতীয় বক্সে আপনার Last name বা টিকেট বুকিং করায় যে নাম দিয়ে বুক করেছেন সেই নামের শেষ অংশ দিতে হবে।
Saudia Ticket Check Manage 1
  • আপনি যদি সৌদি এয়ারলাইন্সের ফ্রিকুয়েন্ট ফ্লায়ার সদস্য হয়ে থাকেন তবে Booking Reference এর বদলে Frequent Flyer সিলেক্ট করে দিতে পারেন। এরপর আপনার ফ্রিকুয়েন্ট ফ্লায়ার নাম্বার প্রথম বক্সে প্রবেশ করিয়ে দ্বিতীয় বক্সে আগের মতোই আপনার নামের শেষ অংশ লিখতে হবে।
  • সকল কিছু পূরণ সঠিকভাবে হয়ে গেলে Continue বাটনে ক্লিক করুন। 
Saudia Ticket Check Manage 2

সবকিছু ঠিক থাকলে এরপর ফ্লাইটের সকল তথ্য দেখতে পাবেন এবং বিভিন্ন জিনিস পরিবর্তন করার অপশন পেয়ে যাবেন।

অনলাইন চেক-ইন

যে কোন ফ্লাইটে ভ্রমণের আগে চেক ইনে বেশ কিছুটা সময় ব্যয় হয়ে যায়। তবে অন্য অনেক আধুনিক এয়ারলাইন্সের মতোই সৌদি এয়ারলাইন্সে সহজেই আপনি অনলাইনে চেক-ইন করে ফেলতে পারবেন। এতে করে সময় বাঁচবে এবং ফ্লাইটের দিন সহজে বিমানে উঠে যেতে পারেবন। এখানেও দরকার হবে আপনার টিকেট বুকিং নাম্বার বা ইটিকেট নম্বর। অনলাইনে চেক-ইন করতে চাইলে ফ্লাইটের সময়ের কিছুদিন আগে নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করতে পারেনঃ

  • প্রথমে আপনাকে যে কোন ইন্টারনেট যুক্ত ডিভাইস থেকে সাউদিয়ার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এই লিঙ্ক থেকে।
  • ওয়েবসাইটে প্রবেশ করলেই একটু নিচে আপনি কয়েকটি ট্যাব দেখতে পাবেন যেখানে Book, Manage, Check-in, Flight Status এই ট্যাবগুলো পাশাপাশি থাকবে। টিকেট চেক করে দেখতে চাইলে আপনাকে Check-in ট্যাবের উপর ক্লিক করতে হবে।
Saudia Ticket Check Home
  • এবার নতুন কিছু ফর্ম দেখতে পাবেন। চেক-ইন করতে চাইলে এবার প্রথমেই আপনার বুকিং নম্বর বা ই-টিকেট নম্বর Booking Reference সিলেক্ট করে প্রথম বক্সে প্রবেশ করাতে হবে। এরপর দ্বিতীয় বক্সে আপনার Last name বা টিকেট বুকিং করার সময় যে নাম দিয়ে বুক করেছেন সেই নামের শেষ অংশ দিতে হবে।
Saudia Check-in 1
  • আপনি যদি সৌদি এয়ারলাইন্সের ফ্রিকুয়েন্ট ফ্লায়ার সদস্য হয়ে থাকেন তবে Booking Reference এর বদলে Frequent Flyer সিলেক্ট করে দিতে পারেন। এরপর আপনার ফ্রিকুয়েন্ট ফ্লায়ার প্রোগ্রামের নাম, নাম্বার বক্সে প্রবেশ করিয়ে দ্বিতীয় বক্সে আগের মতোই আপনার নামের শেষ অংশ লিখতে হবে।
Saudia Check-in 2
  • সকল কিছু পূরণ সঠিকভাবে হয়ে গেলে Check-in বাটনে ক্লিক করুন।

সবকিছু ঠিক থাকলে চেক-ইন করতে যেসব তথ্য দিতে হয় সেগুলো দেয়ার অপশন পেয়ে যাবেন। এখান থেকে সব তথ্য পূরণ করে চেক-ইন করে ফেলুন।

ফ্লাইট স্ট্যাটাস জানার নিয়ম

আপনি যে ফ্লাইটে ভ্রমণ করবেন আগে থেকেই সেই ফ্লাইটের অবস্থা জেনে নেয়া বুদ্ধিমানের কাজ। কেননা বিভিন্ন কারণে অনেক সময় ফ্লাইট দেরি করতে পারে। কাজেই এয়ারপোর্টে যাবার আগে ফ্লাইটের স্ট্যাটাস চেক করে দেখে নিন। এছাড়া টিকেট বুক করতে ফ্লাইট শিডিউলও জেনে নিতে পারেন এই অপশন থেকে। এজন্য নিচের নির্দেশনা অনুসরণ করুন।

  • প্রথমে আপনাকে যে কোন ইন্টারনেট যুক্ত ডিভাইস থেকে সাউদিয়ার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এই লিঙ্ক থেকে।
  • ওয়েবসাইটে প্রবেশ করলেই একটু নিচে আপনি কয়েকটি ট্যাব দেখতে পাবেন যেখানে Book, Manage, Check-in, Flight Status এই ট্যাবগুলো পাশাপাশি থাকবে। ফ্লাইটের তথ্য চেক করে দেখতে চাইলে আপনাকে Flight Status ট্যাবের উপর ক্লিক করতে হবে।
Saudia Home
  • ফ্লাইট স্ট্যাটাস দেখতে চাইলে প্রথম বক্সে আপনার ফ্লাইট নম্বরটি লিখে ফেলতে হবে। বুকিং তথ্যের সাথেই ফ্লাইট নম্বরের তথ্য পেয়ে যাবেন আপনি। ফ্লাইট নম্বরটি সঠিকভাবে প্রবেশ করান।
  • এবার ফ্লাইট কবে ছাড়বে সেটি পরের বক্সে ক্যালেন্ডার থেকে সিলেক্ট করে দিন।
  • সব ঠিকভাবে পূরণ হলে Check Status বাটনে ক্লিক করুন। ফ্লাইটের তথ্য আপনার সামনে চলে আসবে।
Saudia Flight Status

ফ্লাইটের শিডিউল চেক করতে চাইলে একইভাবে নিচের মতো কাজ করুনঃ

  • Flight Status এর বদলে Flight schedule সিলেক্ট করুন।
  • এরপর নতুন কিছু বক্স পাবেন। রাউন্ড ট্রিপ নাকি ওয়ান ওয়ে ফ্লাইটের শিডিউল জানতে চান সেটি সিলেক্ট করে দিন।
  • কোথায় থেকে কোথাকার গন্তব্যের ফ্লাইট শিডিউল দেখতে চান সেটি প্রথম দুই বক্সে সিলেক্ট করে দিন।
  • এরপর যে দিনের শিডিউল জানতে চান সেই দিন সিলেক্ট করে দিন।
  • Check Schedule বাটনে ক্লিক করুন। সেই দিনের নির্দিষ্ট ফ্লাইট শিডিউল দেখতে পাবেন।
Saudia Flight Schedule

এভাবে সহজেই সৌদি এয়ারলাইন্সের ওয়েবসাইট থেকে টিকেট চেক থেকে শুরু করে বিভিন্ন সেবা নিতে পারবেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,544 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *