নিরাপত্তা ত্রুটি রিপোর্টকারীকে ২০,০০০ ডলার পুরস্কার দিল ফেসবুক!

ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থায় মারাত্নক এক ত্রুটি খুঁজে পেয়ে কর্তৃপক্ষের নিকট রিপোর্ট করায় যুক্তরাজ্যের একজন গবেষককে ২০,০০০ মার্কিন ডলার পুরস্কার দিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগমূলক সাইট।

সেবাটির পাসওয়ার্ড রিসেট সিস্টেমে থাকা উক্ত বাগটি ব্যবহারকারীদের একাউন্ট হ্যাক করার কাজে ব্যবহৃত হতে পারত। জ্যাক হুইট্‌ন নামের নামের ঐ ব্যক্তি ফেসবুকের টেক্সট মেসেজিং সিস্টেম নিয়ে গবেষণা করার সময় এতে বাগ থাকার বিষয়টি নিশ্চিত হন।

২৩ মে ২০১৩ সালে তিনি উল্লিখিত বাগের ব্যাপারে ফেসবুকে রিপোর্ট করেছিলেন এবং ২৮ মে নাগাদ কোম্পানিটি ত্রুটি থাকার কথা স্বীকার করে তা ফিক্স করে দেয়। আর সম্প্রতি বাগটির কারণে সম্ভাব্য ক্ষতির মাত্রা বিবেচনা করে ২০,০০০ ডলার বাউন্টি দেয় ফেসবুক।

সিক্যুরিটি কম্যুনিটিতে মিঃ হুইট্‌ন একজন “হোয়াইট হ্যাট” হ্যাকার নামে পরিচিত- অর্থাৎ, যিনি নিরাপত্তা ত্রুটি আবিষ্কার করে সেগুলো কোন অনৈতিক কাজে ব্যবহার করেন না, বরং যথাযথ কর্তৃপক্ষের নিকট তথ্যটি পৌঁছে দেন।

আরেক দল, যারা “ব্ল্যাক হ্যাট” হ্যাকার নামে পরিচিত, তারা তাদের দক্ষতা এবং এ জাতীয় বাগের খবরাখবর সাইবার ক্রিমিনালদের কাছে বিক্রি করে মোটা অংকের অর্থ নিয়ে থাকেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *