চার্জারের সাহায্যেই হ্যাক করা যায় অ্যাপল আইওএস ডিভাইস!

iphone-5-lightning-charger image .jইফোন, আইপ্যাড বা অ্যাপল নির্মিত অন্যান্য ডিভাইস যেগুলো আইওএস অপারেটিং সিস্টেম ব্যবহার করে তা কাস্টম বিল্ট চার্জারের সাহায্যে হ্যাক করা সম্ভব বলে নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। জর্জিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজি’র একটি গবেষকদল বিশেষভাবে নির্মিত চার্জার ব্যবহার করে এক মিনিটেরও কম সময়ের মধ্যে একটি আইফোনকে ভাইরাস আক্রান্ত করে দেখিয়েছে।

তিন সদস্য বিশিষ্ট ঐ হ্যাকারদলের সংক্ষিপ্ত বার্তা একটি গেট-টুগেদার ইভেন্টে প্রকাশিত হবে। উক্ত কৌশলের আরও বিস্তারিত তথ্য ব্ল্যাক হ্যাট ইউএসএ হ্যাকার কনফারেন্সে উপস্থাপন করা হবে।

আলোচিত গবেষণাটির পেছনে রয়েছেন বিলি ল, ইয়ংগিন জ্যাং এবং চেংগিউ সং- এই তিন ব্যক্তি। তারা বলেছেন, উক্ত পদ্ধতিতে আইওএস অপারেটিং সিস্টেমের নিরাপত্তা পদ্ধতিকে বাইপাস করে একটি টার্গেট ডিভাইসে যেকোন সফটওয়্যার ইনস্টল করা সম্ভব। এজন্য কোন জেইলব্রেকিং দরকার পরেনা এবং এর দ্বারা যে কেউ আক্রান্ত হতে পারে।

এরকম একটি ম্যালিসিয়াস চার্জার তৈরি করতে মাত্র ৪৫ ডলার খরচ পরবে। এর মধ্যে ছোট্ট বেয়ার-বোনস কম্পিউটার “বিগলবোর্ড” ব্যবহার করা হয়েছে। সাধারণ একটি ইউএসবি চার্জারও যে কতটা ভয়ঙ্কর হতে পারে সেটা দেখানোর জন্যই গবেষকরা এই ক্ষুদ্র কম্পিউটারটি বেছে নিয়েছেন।

আগামী ২৭ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত লাস ভেগাসে ব্ল্যাক হ্যাট ইউএসএ কনফারেন্স অনুষ্ঠিত হবে। সেখানে উক্ত গবেষকত্রয় তাদের আবিষ্কার এবং সেই সাথে আইওএসের নিরাপত্তা বৃদ্ধির জন্যও কিছু টিপস দেবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,930 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.