উইন্ডোজ কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়

কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে যাওয়া বেশ হতাশাজনক একটি বিষয় হতে পারে। আপনার কম্পিউটারে থাকা সকল গুরুত্বপূর্ণ ফাইল অ্যাকসেস করতে পারবেন না যদি কম্পিউটার এর পাসওয়ার্ড ভুলে যান। তবে উইন্ডোজ এর পাসওয়ার্ড ভুলে গেলেও আপনি যদি একটু সচেতনতা অবলম্বন করেন তাহলে চিন্তার কোনো কারণ নেই। একাধিক উপায়ে আপনার উইন্ডোজ কম্পিউটারে অ্যাকসেস ফিরে পেতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক উইন্ডোজ কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে করণীয়সমুহ সম্পর্কে বিস্তারিত।

পাসওয়ার্ড রিসেট ডিস্ক ব্যবহার করে 

আপনি যদি ইতিমধ্যে একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরী করে রাখেন, সেক্ষেত্রে উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করা আপনার জন্য বেশ সহজ একটি কাজ হতে যাচ্ছে। পাসওয়ার্ড রিসেট ডিস্ক হলো কোনো ইউএসবি ড্রাইভ বা সিডি যাতে ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভার করার প্রোগ্রাম থাকে।

পাসওয়ার্ড রিসেট ডিস্ক ব্যবহার করতে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটারে পাসওয়ার্ড রিসেট ডিস্ক ইনসার্ট করুন
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন ও পাসওয়ার্ড রিসেট ডিস্ক থেকে বুট করুন (এক্ষেত্রে BIOS সেটিংস থেকে বুট অর্ডার পরিবর্তন এর প্রয়োজন পড়তে পারে)
  • অন-স্ক্রিন নির্দেশনা অনুসরণ করে ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভার করুন

উইন্ডোজ ইন্সটলেশন ডিস্ক ব্যবহার করে

আপনার কাছে যদি পাসওয়ার্ড রিসেট ডিস্ক না থাকে সেক্ষেত্রে উইন্ডোজ ইন্সটলেশন ডিস্ক বা ইউএসবি ড্রাইভ ব্যবহার করে পাসওয়ার্ড রিসেট করতে পারেন। এই পদ্ধতিতে ইন্সটলেশন মিডিয়া থেকে কম্পিউটার বুট করতে হবে ও এডভান্সড রিকভারি অপশন অ্যাকসেস করতে হবে। এই পদ্ধতিতে উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করতে নিচে বর্ণিত প্রক্রিয়া অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটারে উইন্ডোজ ইন্সটলেশন ডিস্ক বা ইউএসবি ড্রাইভ ইনসার্ট করুন
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন ও ইন্সটলেশন মিডিয়া থেকে বুট করুন (এক্ষেত্রে BIOS সেটিংস থেকে বুট অর্ডার পরিবর্তন এর প্রয়োজন পড়তে পারে)
  • প্রম্পট দেখতে পেলে ভাষা ও কিবোর্ড ইনপুট সিলেট করুন
  • এরপর স্ক্রিনের বোটম-লেফট কর্নারে থাকা Repair your computer অপশনে ক্লিক করুন
  • Choose an option স্ক্রিন থেকে Troubleshoot অপশন সিলেক্ট করুন
  • এরপর Reset your PC অপশন সিলেক্ট করে Next এ ক্লিক করুন
  • Keep my files অপশনটি সিলেক্ট করুন যাতে কোনো ধরনের ব্যাক্তিগত ফাইল বা ডাটা ডিলিট না হয়
  • অন-স্ক্রিন নির্দেশনা অনুসরণ করে রিসেট প্রসেস সম্পন্ন করুন

সিস্টেম রিস্টোর ব্যবহার করে

আপনি যদি পুর্বে আপনার উইন্ডোজ কম্পিউটারে সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরী করে থাকেন সেক্ষেত্রে এর সাহায্যে আপনি সিস্টেমকে আগের মত রিস্টোর করতে পারবেন যখন আপনি পাসওয়ার্ড জানতেন।

সিস্টোম রিস্টোর এর মাধ্যমে পিসি রিসেট করতে নিম্নোক্ত নির্দেশনা অনুসরণ করুন:

  • আপনি কম্পিউটার রিস্টার্ট করুন ও রিপিটেডলি সঠিক কি (ব্র‍্যান্ডভেদে এফ৮ বা এফ১১) প্রেস করতে থাকুন এডভান্সড বুট অপশনস মেন্যুতে প্রবেশ করতে
  • এডভান্সড বুট অপশনস থেকে Safe Mode বা Safe Mode with Command Prompt অপশন সিলেক্ট করুন
  • সেইফ মোডে প্রবেশ করার পর সিস্টোম রিস্টোর ইউটিলিটিতে প্রবেশ করুন সার্চ করার মাধ্যমে
  • এরপর আপনার কম্পিউটারের পাসওয়ার্ড জানতেন এমন কোনো সময়ের সিস্টেম রিস্টোর পয়েন্ট সিলেক্ট করে সিস্টেম রিস্টোর করুন

বলে রাখা ভালো সিস্টেমে কোনো গুরুতর পরিবর্তন আনলে বা সফটওয়্যার ইন্সটল / আনইন্সটল করলে অটোমেটিক সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরী হয়। তাই কোনো সফটওয়্যার ইন্সটল / আনইন্সটল এর আগে যদি আপনার উইন্ডোজ পাসওয়ার্ড মনে থাকে বা পাসওয়ার্ড দেওয়া না থাকে, সেক্ষেত্রে উক্ত সিস্টেম রিস্টোর পয়েন্ট সিলেক্ট করে উইন্ডোজ রিসেট করতে পারেন।

উইন্ডোজ পাসওয়ার্ড ভুলে যাওয়া বেশ হতাশাজনক ব্যাপার হলেও উল্লেখিত নিয়ম অনুসরণ করে বেশ সহজে পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। উল্লেখিত নিয়ম অনুসরণ করে পাসওয়ার্ড রিসেট ডিস্ক, উইন্ডোজ ইন্সটলেশন ডিস্ক বা সিস্টেম রিস্টোর – এর মধ্যে যেকোনো একটি উপায়ে আপনার উইন্ডোজ পাসওয়ার্ড ভুলে গেলে তা রিসেট করতে পারবেন।

উইন্ডোজ ল্যাপটপ লকস্ক্রিন

মনে রাখবেন প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই আগে থেকেই একটি পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরী করে রাখা এবং আপনার গুরুত্বপূর্ণ ফাইল ও ডাটার ব্যাকাপ রাখা অবশ্যই বুদ্ধিমানের কাজ হবে। 👉 পুরাতন কম্পিউটারের দারুণ কিছু ব্যবহার জানুন

এছাড়া উইন্ডোজের ইউজার একাউন্টে আগে থেকে সিকিউরিটি কোশ্চেন সেট করে রাখলে পরে পাসওয়ার্ড ভুলে গেলে সেই প্রশ্নের উত্তর দিয়ে পাসওয়ার্ড পরিবর্তন করা যায়। এতে কোনো ফাইল বা তথ্য হারানোর ভয় থাকেনা। তাছাড়া উইন্ডোজ ইউজার একাউন্টের সাথে মাইক্রোসফট (আউটলুক) একাউন্ট যুক্ত করা থাকলে পাসওয়ার্ড ভুলে গেলেও আউটলুক অনলাইন একাউন্টের মাধ্যমে পাসওয়ার্ড রিসেট করা যায়। তাই আগে থেকে এসব ব্যবস্থা নিয়ে রাখলে পরে আর সমস্যায় পড়তে হয়না।

যদিও উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করার জন্য কিছু থার্ড-পার্টি টুল পাওয়া যায় অনলাইনে, তবে সেগুলোর মধ্যে ম্যালওয়্যার বা ভাইরাস থাকার ঝুঁকি থাকে, তাই অপরিচিত টুলস এড়িয়ে চলাই উত্তম।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *