পুরাতন কম্পিউটারের দারুণ কিছু ব্যবহার জানুন

আপনার বাসায় যদি পুরাতন কম্পিউটার পড়ে থাকে, তবে সেটি ফেলে না রেখে এর সুষ্ঠু ব্যবহার করতে পারেন। বর্তমান সময়ে কম্পিউটারের ব্যবহার এতটাই ব্যাপক যে আপনার পুরাতন কম্পিউটারটিও অনেক কাজে আসতে পারে। চলুন জেনে নেওয়া যাক পুরাতন কম্পিউটারের দারুণ কিছু ব্যবহার সম্পর্কে।

এডুকেশনাল টুল

পুরাতন কম্পিউটারটিকে লেখাপড়ার কাজে ব্যবহার করলে কিন্তু মন্দ হয়না। সাধারণ পড়ালেখার কাজে খুব বেশি পাওয়ারফুল কম্পিউটার প্রয়োজন হয়না। সেক্ষেত্রে বাসায় পড়ে থাকা পুরাতন কম্পিউটারকে ডেডিকেটেড এডুকেশনাল রিসোর্স হিসেবে ব্যবহার করা যেতে পারে। এতে পড়ালেখার কাজে আলাদা ডিভাইস ডেডিকেট করা থাকবে ও সর্বোচ্চ ফোকাস অর্জন সম্ভব হবে।

মিডিয়া সার্ভার

আপনার পুরাতন কম্পিউটারকে ঘরে ভিডিও, অডিও বা ছবি জমা রেখে স্ট্রিমিং করার মাধ্যমে একটি হাব-এ (hub) পরিণত করতে পারেন। আপনার মিডিয়া লাইব্রেরি আপনার পুরাতন কম্পিউটারে জমা রাখার মাধ্যমে একাধিক স্ট্রিমিং ডিভাইস এর প্রয়োজন দূর হয়ে যাবে।

রিট্রো গেমিং কনসোল

আপনার পুরাতন কম্পিউটারকে একটি গেমিং মেশিন এর রুপ দিতে পারেন যাতে আগের ক্লাসিক গেমগুলো খেলতে পারেন। নস্টালজিয়াকে পুনরায় পুনর্জ্জিবিত করার মাধ্যমে বর্তমান জেনারেশন রিট্রো গেমিং এর মজা উপভোগ করতে পারে পুরাতন কম্পিউটার এর এই ব্যবহার এর মাধ্যমে।

হোম অটোমেশন হাব

আপনার পুরাতন কম্পিউটার ব্যবহার করে ঘরে থাকা লাইট, থার্মোস্ট্যাট এবং সিকিউরিটি ক্যামেরা কন্ট্রোল করার মাধ্যমে এটিকে হোম অটোমেশন হাব এর রুপ দিতে পারেন। এক্সপেনসিভ হার্ডওয়্যার কিনে বাড়তি খরচ না গুণে বরং আহামরি ইনভেস্টমেন্ট ছাড়াই হোম অটোমেশন সেটাপ কাস্টমাইজ করা যেতে পারে।

টাস্ক-স্পেসিফিক ওয়ার্কস্টেশন

পুরাতন কম্পিউটারকে নির্দিষ্ট কোনো একটি কাজ যেমন: লেখালেখি, কোডিং বা গ্রাফিক্স ডিজাইন এর মত কাজে ব্যবহার করা যেতে পারে। প্রফেশনাল বা ক্রিয়েটিভ প্রয়োজনে কোনো কাজের জন্য ডেডিকেটেড ওয়ার্কস্পেস হিসেবে পুরাতন কম্পিউটার ব্যবহার করার মাধ্যমে বাড়তি সুবিধা পাওয়া যেতে পারে।

ইন্টারনেট ব্রাউজিং স্টেশন

আপনার পুরাতন কম্পিউটারকে ওয়েব ব্রাউজিং ও ইমেইল চেকিং এর কাজে ব্যবহার করতে পারেন। হেভি সফটওয়্যার লোড করার মাধ্যমে আপনার কম্পিউটারকে বাড়তি ঝামেলায় না ফেলে বরং ব্রাউজিং এর মত ছোটোখাটো টাস্ক ডেইলি করার মাধ্যমে এর জীবনকাল বাড়াতে পারেন।

ডিজিটাল ফটো ফ্রেম

আপনার পুরাতন কম্পিউটারকে আপনার প্রিয় ছবির স্লাইডশো দেখানোর মাধ্যমে ডিজিটাল ফ্রেম হিসেবে ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনার প্রিয় স্মৃতিগুলোকে মনে রাখার একটি মাধ্যম পেয়ে যাবেন, তাও বেশ সুন্দর ও কাস্টমাইজেবল একটি উপায়ে।

desktop pc

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ফাইল সার্ভার

আপনার পুরাতন কম্পিউটার ব্যবহার করে আপনার হোম নেটওয়ার্কে থাকা সকল ডিভাইসের মধ্যে ফাইল শেয়ারিং এর পাশাপাশি জমা রেখে একটি ওয়ার্কিং ফাইল সার্ভার সেটাপ করতে পারবেন। একটি সেন্ট্রালাইজড স্টোরেজ সল্যুশন তৈরীর মাধ্যমে ঘরে যেকোনো ডিভাইস থেকে জমা রাখা ফাইল বেশ সহজে অ্যাকসেস করা যাবে।

ব্যাকাপ ডিভাইস

আপনার পুরাতন কম্পিউটারে গুরুত্বপূর্ণ ফাইলগুলো জমা রেখে এটি ব্যাকাপ সার্ভার হিসেবে ব্যবহার করতে পারেন। রেগুলার ব্যাকাপ নেওয়ার মাধ্যমে আপনার ডাটা হারিয়ে যাওয়া বা করাপ্ট হওয়া থেকে বাঁচাতে পারেন।

রিসার্চ এন্ড লার্নিং

একাধিক ব্যাক্তি মিলে একই প্রজেক্টে কাজ করলে সে কাজে আপনার পুরাতন কম্পিউটারটিকে ব্যবহার করতে পারেন। অর্থাৎ কোলাবোরেশান-ভিত্তিক কাজের ক্ষেত্রে পুরাতন কম্পিউটারকে ব্যবহার করে টিমওয়ার্ক বেশ সহজ করা যেতে পারে।

এইতো গেলো পুরাতন কম্পিউটার এর দারুণ কিছু ব্যবহার। আপনার পুরাতন কম্পিউটারকে বাসার এক কোণায় ফেলে রেখে ধুলো জমতে না দিয়ে উল্লেখিত যেকোনো এক উপায়ে এর নতুন ব্যবহার শুরু করে দিন। 

👉 কম্পিউটার ভালো এবং নতুনের মতো রাখার উপায়

পুরাতন কম্পিউটার এর নতুন ব্যবহার খুঁজে বের করা শুধুমাত্র টেকসই সমাধান নয়, বরং এর মাধ্যমে নতুন সম্ভাবনা ও লুকানো সম্ভাবনাও এক্সপ্লোর করা যেতে পারে।

আপনি একজন স্টুডেন্ট হলে হোম এন্টারটেইনমেন্ট সেটাপ আপগ্রেড করা বা রিসার্চ সেটাপে নতুন মাত্রা যোগ করতে পারেন উল্লেখিত নিয়ম অনুসরণ করে। কিংবা আপনার পরিবারের কাজে পুরাতন কম্পিউটার এর ব্যবহার পুনরায় ভাবতে পারেন এবং এটিকে কাজের একটি ডিভাইসে রুপ দিতে পারেন।

আপনার পুরাতন ধুলা জমা কম্পিউটারকে তাই বিদায় দেওয়ার আগে উল্লেখিত যেকোনো একটি উপায়কে আমলে নিয়ে এর নতুন ব্যবহারের চিন্তা করতে পারেন। পুরাতন কম্পিউটার এর অসংখ্য সম্ভাবনা থেকে যেকোনো একটি বেছে নিয়ে এর সুষ্ঠু ব্যবহার করে ফেলুন। বাসায় ফেলে না রেখে বা কম দামে বিক্রি করে না ফেলে কাজে লাগান আপনার পুরাতন কম্পিউটারকে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,558 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *