ভুয়া মেসেজ এলে সতর্ক করবে মেসেঞ্জার

“এই মেসেজটি ১০ জনকে ফরোয়ার্ড করলে ১০ দিনের মধ্যে একটি সুখবর পাবেন”, এরকম গুজব থেকে শুরু করে “ব্র্যাক ব্যাংক লটারি” পর্যন্ত অনেক ধরনের গুজব আমরা ফেসবুক মেসেঞ্জারে পেয়ে থাকি। কেউ কেউ এই মেসেজগুলো বিশ্বাস করে ফেলেন আর স্ক্যামারের ফাঁদে পড়েন।

সুখবর হচ্ছে, ফেসবুক মেসেঞ্জারে নতুন একটি ফিচার আসছে যেটি এই সমস্যার কিছুটা হলেও সমাধান করতে পারবে।

এই ফিচারটি মূলত অপরিচিত ফেসবুক ব্যবহারকারীদের নিকট থেকে আসা মেসেজগুলোর ক্ষেত্রে কাজ করবে। আপনার ফেসবুক ফ্রেন্ডলিস্টে নেই এমন কেউ যদি আপনাকে চমকপ্রদ কোনো সুযোগের কথা বলে কিংবা অর্থ লাভের কোনো মেসেজ দেয়, তখন মেসেঞ্জার আপনাকে এ ব্যাপারে সতর্ক করবে। ফেসবুকের সন্দেহ হলেই এই ওয়ার্নিং দেখা যাবে চ্যাট উইন্ডোতে।

মেসেঞ্জারের মধ্যে একটি পপ-আপ আসবে যেখানে লেখা থাকবে যে, মেসেজটি যিনি পাঠিয়েছেন তিনি আপনার বন্ধু তালিকায় নেই। যদি তার নামের সাথে আপনার বন্ধুতালিকায় বিদ্যমান কারও নামের আংশিক/পুরোপুরি মিল থাকে, তাহলে মেসেঞ্জার সেটাও বলবে যে, এই ব্যক্তি আপনার বন্ধু তালিকায় থাকা অমুক ব্যক্তি নন। সুতরাং এর ব্যাপারে সতর্ক হোন।

ফেসবুকে শিশুদেরকে (১৮ বছরের কম) যদি ফ্রেন্ডলিস্টের বাইরে থাকা পূর্ণবয়স্ক কেউ মেসেজ দেয় তাহলেও মেসেঞ্জার ঐ শিশুটিকে সতর্ক করবে যে এই মেসেজটি তার জন্য ক্ষতিকর হতে পারে।

এই নতুন ফিচারটি কিছু কিওয়ার্ড ধরে কাজ করবে, যা সম্ভাব্য স্ক্যাম বা ধোঁকাবাজী সনাক্ত করতে সহায়তা করবে। যেমন, কেউ যদি “লটারি” বা “বোনাস” এরকম কোনো মেসেজ দেয়, তাহলে ঐ প্রেরকের একাউন্টের হিস্ট্রি ঘেঁটে ফেসবুক যদি দেখে তার আচরণ সন্দেহজনক, তবে মেসেজটির প্রাপককে সতর্ক করবে ফেসবুক। মেশিন লার্নিং ব্যবহার করে ফেসবুক এই কাজগুলো করবে।

সেই সাথে মেসেজ প্রাপক কিছু অপশন পাবেন যার মাধ্যমে তিনি মেসেজদাতাকে ব্লক করতে পারবেন এবং রিপোর্ট করতে পারবেন। তার প্রোফাইল রিভিউ করার সুযোগও থাকবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,400 other subscribers

Comments