নকিয়ার মোবাইল ইউনিট অধিগ্রহণ সম্পন্ন করল মাইক্রোসফট

By -

nokia-microsoft-acquisition imgফিনিশ কোম্পানি নকিয়ার মোবাইল ফোন ইউনিট অধিগ্রহণ সম্পন্ন করেছে মাইক্রোসফট। গতকাল প্রায় ৭.৫ বিলিয়ন মার্কিন ডলারের এই লেনদেন অফিসিয়ালভাবে সম্পন্ন হয়েছে। এর ফলে মোবাইল ডিভাইসের জগত থেকে বিদায় নিল এক সময়কার জায়ান্ট ব্র্যান্ড নকিয়া।

ফিনল্যান্ডের ফার্মটি এখন থেকে তাদের নেটওয়ার্কিং, ম্যাপিং প্রযুক্তির উন্নয়ন ও লাইসেন্সিংয়ের দিকে নজর দেবে। পৃথিবীতে আর কখনোই কোনো নকিয়া স্মার্টফোন আসবেনা।

এই চুক্তির ফলে প্রাক্তন নকিয়া সিইও স্টিফেন ইলপ মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তিনি মাইক্রোসফটের লুমিয়া স্মার্টফোন ও ট্যাবলেট বিভাগের দায়িত্বে থাকবেন। এছাড়া এক্সবক্স হার্ডওয়্যার, সার্ফেস ও নকিয়ার শেষ বেলার মোবাইল ফোনগুলোও মিঃ ইলপের অধীনেই চলে আসবে।

নকিয়ার মালিকানাধীন “লুমিয়া” ও “আশা” ট্রেডমার্কও চলে যাবে মাইক্রোসফটের ঝুলিতে। কিন্তু “নকিয়া” ট্রেডমার্ক ফিনিশ কোম্পানিটিরই থেকে যাবে। ডিলের টার্মস এন্ড কন্ডিশনস অনুসারে, “নকিয়া” ট্রেডমার্ক ব্যবহার করে ১০ বছরের একটি লাইসেন্স এগ্রিমেন্টের আওতায় শুধুমাত্র ফিচারফোন রিলিজ করা যাবে। কিন্তু কিন্তু নকিয়া বা মাইক্রোসফট কেউই আর ফিচার ফোন তৈরি করবে- এমনটি ভাবা বোধ হয় ঠিক হবেনা। তবে বর্তমানে বাজারে চলমান নকিয়া ডিভাইসগুলোর জন্য একটি লাইসেন্সিং প্রক্রিয়ার মধ্যে থাকবে উভয় কোম্পানি।

Comments

Leave a Reply