বিমানের টিকেট চেক করার নিয়ম (অনলাইনেই সম্ভব!)

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে তাদের সেবায় অনেক উন্নতি নিয়ে এসেছে। রাষ্ট্রীয় বিমান সংস্থা হিসেবে দেশের অন্যান্য বেসরকারি বিমান সংস্থাগুলোর সাথে সুযোগ সুবিধার দিক থেকে সহজেই পাল্লা দিতে পারবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট অনলাইনেই কেটে ফেলা যায়।

শুধু তাই নয়, বিমান টিকেটের দাম পরিশোধের পরে প্লেনের টিকেট কাটা হয়ে গেলেও এর পরেও আপনি টিকেটের বিস্তারিত চেক করে ফেলতে পারবেন অনলাইনেই। এছাড়াও আপনার ফ্লাইটের লাইভ তথ্য, বিমানের শিডিউল এবং ওয়েব চেক-ইন করার সুবিধাও আজকাল বিমানের ওয়েবসাইট থেকেই পাওয়া যাচ্ছে। এর ফলে আপনার ভ্রমণ আরও সহজ ও স্বাচ্ছন্দ্যে করে ফেলা যাবে।

আজকের এই পোস্ট থেকে জেনে নিতে পারবেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিমান টিকিট বুকিং করার পর আপনি কীভাবে টিকেট ও ফ্লাইটের অন্যান্য তথ্য পাবেন। এটা সম্ভব অনলাইনেই। আপনার ট্রিপের তথ্য, অনলাইন চেক-ইন, ফ্লাইট স্ট্যাটাস, ফ্লাইট শিডিউল সকল কিছুই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে দিয়ে থাকে।

ট্রিপের তথ্য চেক করবেন যেভাবে

আপনি ফ্লাইট বুক করবার পর যে কোন সময় আপনার ট্রিপের সমস্ত তথ্য চেক করতে পারেন অনলাইনেই। এতে করে টিকেট বুকিংয়ের সময় কোন ভুল হলে সেটি আগে থেকেই চেক করে সমাধান করা যেতে পারে। আপনার ফ্লাইটের তথ্য, সিটের তথ্য, পেসেঞ্জারের তথ্য, আসনের তথ্য ইত্যাদি সকল কিছুই আপনি চেক করে নিতে পারবেন অফিসিয়াল ওয়েবসাইট হতে। এজন্য আপনাকে নিচের নির্দেশনা অনুসরণ করতে হবেঃ

  • প্রথমেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যান যে কোন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার থেকে।
  • এবার প্রথমেই টিকেট বুকিং করার একটি ফর্ম দেখতে পাবেন। উপরে কতগুলো ট্যাব থাকবে। এখান থেকে আপনাকে ‘Check Your Trip’  ট্যাবের উপর ক্লিক করতে হবে। সঙ্গে সঙ্গেই নিচের ফর্মটি পরিবর্তন হয়ে যাবে।
Check Your Trip
  • আপনার ট্রিপের তথ্য চেক করতে ব্যক্তিগত দুইটি তথ্য এই ফর্মে পূরণ করতে হবে। পিএনআর হচ্ছে ‘প্যাসেঞ্জার নেম রেকর্ড’ যা টিকেট বুকিং করলে সঙ্গে সঙ্গেই দিয়ে দেয়া হয়। ৬ ডিজিটের এই পিএনআর বা রিজার্ভেশন কোডটি না জানা থাকলে টিকেট বুকিংয়ের পর ইমেইলে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স থেকে যে মেইলটি দেয়া হয়েছে সেটি চেক করে দেখে নিন। ৬ লেটারের কোডটি প্রথম বক্সে বসিয়ে দিন। এরপর টিকেট বুকিংয়ের সময় লাস্ট নেম হিসেবে যে নামটি দিয়েছিলেন সেটি বসিয়ে দিন পরের বক্সে। এরপর ‘Search’ বাটনে ক্লিক করুন।
Check Trip Form

সকল তথ্য ঠিক থাকলে আপনি আপনার বুকিংয়ের বিস্তারিত সকল তথ্য এখন দেখতে পাবেন। এখান থেকে সকল তথ্য চেক করে দেখে নিতে পারবেন যে সব ঠিক আছে কিনা।

ফ্লাইট স্ট্যাটাস চেক করবেন যেভাবে

আপনি যে ফ্লাইটে ভ্রমণ করবেন সেটি দেরি করছে কিনা কিংবা ফ্লাইটটি কখন পৌঁছাবে সে সম্পর্কিত তথ্য জেনে নেয়া জরুরি। ফ্লাইট ডিলে বা দেরি হলে বিমান বন্দরে আগে থেকেই কোথায় অপেক্ষা করবেন সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে। কাজেই ফ্লাইটের তথ্য আগেই জেনে নিয়ে এরপর হাতে সময় নিয়ে বিমান বন্দরে পৌঁছাতে ফ্লাইট স্ট্যাটাস খুবই জরুরি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও তাদের সকল ফ্লাইটের জন্য অনলাইনে ফ্লাইট স্ট্যাটাস জানার সুবিধা রেখেছে। এজন্য আপনাকে নিচের নির্দেশনা অনুসরণ করতে হবেঃ

  • প্রথমেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যান যে কোন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার থেকে।
  • প্রথমেই ফর্মের উপরে থাকা বিভিন্ন ট্যাব হতে আপনাকে ‘Flight Status’ নামক ট্যাবটিতে ক্লিক করতে হবে। ক্লিক করবার সঙ্গে সঙ্গেই নিচে নতুন একটি ফর্ম দেখতে পাবেন।
Flight Status
  • এখান থেকে আপনি দুইভাবে আপনার ফ্লাইটের তথ্য সম্পর্কে জানতে পারেন। ‘Route’ অপশনটি সিলেক্ট করলে আপনাকে নিচের ফর্মে ‘Flying from’ ঘরে আপনার যাত্রা শুরুর এয়ারপোর্টের নাম এবং ‘Flying to’ ঘরে আপনার গন্তব্যের এয়ারপোর্টের নাম সিলেক্ট করে দিতে হবে। ‘Departure Date’ ঘরে দিতে হবে আপনার যাত্রার তারিখ। এরপর ‘Search’ বাটনে ক্লিক করলে আপনার ফ্লাইটের তথ্য সামনে চলে আসবে। এটি কোথায় আছে কিংবা কখন পৌঁছাবে সে বিষয়ক তথ্য দেখতে পাবেন এরপর।
Flight Status Route
  • যদি আপনি আপনার ফ্লাইট নম্বর দিয়ে সার্চ করতে চান তবে উপরে ‘Flight Number’ সিলেক্ট করে দিন। ‘Flight Number’ ঘরে আপনার ফ্লাইটের নম্বর এবং ‘Departure Date’ ঘরে দিতে হবে আপনার যাত্রার তারিখ। এরপর ‘Search’ বাটনে ক্লিক করলে আপনার ফ্লাইটের তথ্য সামনে চলে আসবে।
Flight Status Flight No
  • ফ্লাইট খুঁজে পেলে লাল রঙয়ের ‘View Status’ বাটনে ক্লিক করুন বিস্তারিত তথ্য দেখতে।
View Status

এভাবে ঘরে বসেই সহজে অনলাইনে আপনার ফ্লাইটের তথ্য দেখে এরপর যাত্রা শুরু করতে পারেন।

👉 বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট মূল্য জেনে নিন

ফ্লাইট শিডিউল চেক করবেন যেভাবে

টিকেট কাটার পূর্বে অত্যন্ত জরুরি ব্যাপার হচ্ছে ফ্লাইট শিডিউল চেক করে নেয়া। আপনার গন্তব্যে কখন কখন ফ্লাইট রয়েছে এ সম্পর্কে বিস্তারিত জেনে নিলে নিজের পছন্দমতো সময়ের জন্য টিকেট বুক করা সহজ হয়ে যায়। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেও আপনি বিমানের শিডিউল আলাদা করে চেক করে দেখতে পাবেন। এজন্য নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যান যে কোন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার থেকে।
  • প্রথমেই ফর্মের উপরে থাকা বিভিন্ন ট্যাব হতে আপনাকে ‘Flight Schedule’ নামক ট্যাবটিতে ক্লিক করতে হবে। ক্লিক করবার সঙ্গে সঙ্গেই নিচে নতুন একটি ফর্ম দেখতে পাবেন।
Flight Schedule
  • ‘Flying from’ ঘরে আপনার যাত্রা শুরুর এয়ারপোর্টের নাম এবং ‘Flying to’ ঘরে আপনার গন্তব্যের এয়ারপোর্টের নাম সিলেক্ট করে দিতে হবে। ‘Departure Date’ ঘরে দিতে হবে আপনার যাত্রার তারিখ। এরপর ‘Search’ বাটনে ক্লিক করলে এই গন্তব্যের জন্য পুরো শিডিউল সামনে চলে আসবে। শিডিউল দেখে নিয়ে সুবিধাজনক সময়ের টিকেট আপনি বুক করার সুবিধা পাবেন।
Schedule Search
Schedule Result

ফ্লাইট শিডিউল অনেক সময় পরিবর্তন হতে পারে। কাজেই খুব বেশি আগে ফ্লাইট শিডিউল চেক করার চেয়ে যাত্রা বা টিকেট বুক করার আগেও চূড়ান্তভাবে ফ্লাইট শিডিউল চেক করে নেয়া ভালো।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ওয়েব চেক-ইন করা যাবে যেভাবে

How to check biman ticket online

👉 বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কাটার নিয়ম (ঘরে বসেই)

ওয়েব চেক-ইন বিমান বন্দরে যাত্রা করার সময় অনেকটাই আপনাকে এগিয়ে রাখে। বিমান বন্দরে চেক ইন করবার জন্য দীর্ঘ লাইনে না দাঁড়িয়ে আপনি সহজেই অনলাইনে চেক-ইন করে বোর্ডিং পাস পেয়ে যেতে পারেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও আপনাকে এই সুবিধা দিচ্ছে। ইন্টারন্যাশনাল ও ডোমেস্টিক উভয় ফ্লাইটের ক্ষেত্রেই ২৪ ঘণ্টা আগে থেকে ওয়েব চেক-ইন করা যায়। এক্ষেত্রে চেক-ইন এর স্বাভাবিক ফর্ম অনলাইনেই পূরণ করে ফেলতে পারবেন। ওয়েব চেক-ইন করতে আপনি নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • প্রথমেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে চলে যান যে কোন ইন্টারনেট সংযুক্ত ডিভাইসের ব্রাউজার থেকে।
  • প্রথমেই ফর্মের উপরে থাকা বিভিন্ন ট্যাব হতে আপনাকে ‘Web Check-in’ নামক ট্যাবটিতে ক্লিক করতে হবে। ক্লিক করবার সঙ্গে সঙ্গেই নিচে নতুন একটি ফর্ম দেখতে পাবেন।
Web Check-in
  • এবার ফর্মে দুই ধরণের তথ্য দিয়ে আপনি এই চেক-ইন সম্পন্ন করতে পারবেন। উপরে ‘Booking Reference (PNR)’ অপশনটি সিলেক্ট করলে আপনার পিএনআর কোড এবং ‘Last Name’ ঘরে আপনার নামের শেষ অংশ প্রদান করতে হবে। এরপর ‘Search’ বাটনে ক্লিক করলে ওয়েব চেক-ইন এর জন্য বাকি সকল কাজ সম্পন্ন করে ফেলতে পারবেন সহজেই।
PNR Check-in
  • উপরে যদি আপনি ‘Ticket Number’ অপশনটি সিলেক্ট করে থাকেন তবে নিচের ফর্মে আপনাকে টিকেট নম্বর এবং ‘Last Name’ ঘরে আপনার নামের শেষ অংশ প্রদান করতে হবে। এরপর পুনরায় Search’ বাটনে ক্লিক করলে ওয়েব চেক-ইন এর জন্য বাকি সকল কাজ সম্পন্ন করে ফেলা যাবে।
Ticket Check-in

এভাবে সহজেই ফ্লাইটের আগে ওয়েব চেক-ইন সম্পন্ন করে ফেলতে পারেন। মনে রাখতে হবে ডোমেস্টিক ফ্লাইটের ৩ ঘণ্টা আগে এবং ইন্টারন্যাশনাল ফ্লাইটের ৪ ঘণ্টা আগে ওয়েব চেক-ইন বন্ধ হয়ে যায়। কাজেই এটি আগেই সেরে ফেলতে হবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,569 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *