বিমান টিকেট মূল্য | বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম

দেশের একমাত্র সরকারি বিমান সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। তারা অনেক বছর ধরেই সুনামের সঙ্গে দেশের অভ্যন্তরে এবং দেশের বাইরে বিভিন্ন স্থানে ফ্লাইট পরিচালনা করে আসছে। ভালো ব্যাপার হচ্ছে সরকারি বিমান সংস্থা হওয়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেটের দাম বা বিমান টিকেট মূল্য অন্যান্য বেসরকারি বিমান সংস্থাগুলো থেকে কিছুটা সুলভ হয়ে থাকে। তবে আমাদের অনেকেরই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রুট এবং বিমান টিকেট মূল্য নিয়ে ধারণা নেই।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বর্তমানে ১৪ টি দেশে মোট ৩০ টি গন্তব্যে তাদের ফ্লাইট পরিচালনা করছে। দেশের অভ্যন্তরেও ৮ টি জেলার মধ্যে তাদের অনেকগুলো ফ্লাইট রয়েছে। আজকের পোস্ট থেকে প্রতিটি গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সম্ভাব্য টিকেটের মূল্য জেনে নিতে পারবেন। তবে আগেই জেনে রাখা ভাল, টিকেটের মূল্য নির্ধারিত থাকে না। বিভিন্ন কারণে এটি পরিবর্তিত হয়ে থাকে। তবে আমাদের পোস্ট থেকে আপনি একটি সামগ্রিক ধারণা লাভ করতে পারবেন।

বিমান টিকেট মূল্য চাহিদা, আসন সংখ্যা, আসনের ধরণ, বিমানের মডেল, দিনক্ষণ, স্টপেজ ইত্যাদি অনেক কিছুর উপরে নির্ভর করে থাকে। ফলে একদম সঠিক মূল্য সম্পর্কে বলা সম্ভব নয়। এজন্য আপনাকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে নির্দিষ্ট তারিখ সিলেক্ট করে টিকেটের মূল্য জেনে নিতে হবে। এছাড়া চাইলে ফ্লাইট এক্সপার্টের মতো বিভিন্ন থার্ড পার্টি ওয়েবসাইট হতেও উক্ত মূল্য জানা যেতে পারে। আমাদের পোস্টে বিভিন্ন গন্তব্যে টিকেটের মূল্য সম্পর্কে একটি ধারণা পেয়ে যাবেন। অবস্থা ভেদে উক্ত মূল্য কম বা বেশি হতে পারে।

বিমান টিকেট মূল্য অনুযায়ী বিমান টিকেটের ধরণ

বিমান টিকেটের মূল্য নির্ধারিত হয় সাধারণত টিকেটের ধরণ অনুযায়ী। বিমানে টিকেটের কয়েক ধরণের মূল্য থাকে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সেও আপনি বিভিন্ন ধরণের টিকেট কাটতে পারবেন অন্য যে কোন বিমান সংস্থার মতোই। এখানে প্রিমিয়াম ঘরানার টিকেট যেমন আছে তেমনি বাজেটের মধ্যেও টিকেট রয়েছে। আরও বেশি সুযোগ-সুবিধা নিয়ে আরামে ভ্রমণ করতে চাইলে আপনি কাটতে পারেন প্রিমিয়াম টিকেট। টিকেটের ক্লাস অনুযায়ী আপনি বিভিন্ন বাড়তি সুবিধা পেতে পারেন। যেমন আরও বেশি ব্যাগেজ লিমিট কিংবা আরও বেশি ফ্লায়ার পয়েন্ট ইত্যাদি।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিট দাম অনুযায়ী আপনি মোট তিন ধরণের ক্লাসের টিকেট পাবেন। তবে সকল ফ্লাইটেই এই তিনটি ক্লাস থাকবে না। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে আপনি যেসব ক্লাসের টিকেট পাবেন সেগুলো হলঃ

  • ইকোনমি ক্লাস
  • প্রিমিয়াম ইকোনমি ক্লাস
  • বিজনেস ক্লাস

এর মধ্যে ইকোনমি এবং বিজনেস ক্লাসের টিকেট সব ফ্লাইটেই পাওয়া যাবে। অল্প কিছু ফ্লাইটে আপনি প্রিমিয়াম ইকোনমি ক্লাসের টিকেট পাবেন।

ইকোনমি ক্লাসের টিকেট সবথেকে সাশ্রয়ী। সর্বনিম্ন খরচে ভ্রমণ করতে চাইলে আপনি এই ধরণের টিকেট কাটতে পারেন। বিমানের সাধারণ সুযোগ-সুবিধাই শুধু উপভোগ করা যাবে এই ধরণের টিকেটে।

প্রিমিয়াম ইকোনমি ক্লাস আরও কিছুটা বেশি সুযোগ-সুবিধা দিতে পারে। এর সিটগুলো আরও বেশি আরামদায়ক হতে পারে। ইকোনমি ক্লাস ও বিজনেস ক্লাসের মাঝামাঝি দামের এই টিকেট সব ফ্লাইটে আপনি পাবেন না। নির্দিষ্ট কিছু ফ্লাইটে এই ধরণের টিকেট থাকে।

বিজনেস ক্লাস সবথেকে প্রিমিয়াম সুযোগ-সুবিধা সম্পন্ন টিকেট। এখানে আপনি বাড়তি খাবার, বাড়তি আরামের বিভিন্ন ব্যবস্থা পাবেন। এই ধরণের টিকেটের সিটগুলো আরও আরামদায়ক হয়ে থাকে। যারা আরামদায়কভাবে ভ্রমণ করতে পছন্দ করেন তাদের জন্যই মূলত এই ধরণের টিকেট।

টিকেটের ধরণ অনুযায়ী বিমান টিকেট মূল্য নির্ধারিত হয়। উপরের তিন ধরণের টিকেট টিকেট কিনবার সময় আপনি নির্ধারণ করে দেবার সুযোগ পাবেন। ইকোনমি ক্লাস হতে বিজনেস ক্লাসের টিকেট মূল্য দ্বিগুণেরও বেশি হতে পারে। নিচে আপনি দেশ ও দেশের বাইরের সকল রুটের টিকেটের সম্ভাব্য মূল্য পাবেন। সর্বনিম্ন মূল্যের টিকেট ইকোনমি ক্লাসের এবং সর্বোচ্চ মূল্যের টিকেট বিজনেস ক্লাসের। এছাড়া কোন ধরণের বিমানে কোন কোন ক্লাসের টিকেট রয়েছে সেটি নিয়ে জেনে নিতে পারেন পূর্বের পোস্ট হতে।

অভ্যন্তরীণ রুটে বিমান টিকেট মূল্য

অভ্যন্তরীণ রুটে মোট ৮ টি গন্তব্যে বর্তমানে ফ্লাইট পরিচালনা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। এগুলো হলঃ ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, কক্সবাজার, যশোর, রাজশাহী, সিলেট এবং সৈয়দপুর। চলুন জেনে নেয়া যাক অভ্যন্তরীণ রুটে টিকেটের মূল্য কেমন হয়ে থাকে।

ঢাকা থেকে চট্টগ্রাম বিমান টিকেট মূল্য

ঢাকা হতে চট্টগ্রামে ৪৫ মিনিট হতে ১ ঘণ্টা পর্যন্ত ফ্লাইটের সময়। প্রতিদিন এই রুটে ৬ টির মতো ফ্লাইট পরিচালনা করে থাকে বিমান। এই রুটের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম ২৫০০ থেকে ৩০০০ টাকার মধ্যেই পাবেন।

ঢাকা থেকে কক্সবাজার

ঢাকা থেকে কক্সবাজার বেশ ব্যস্ত একটি রুট। এখানেও ৬ টির মতো ফ্লাইট প্রতিদিন পরিচালনা করা হয়। সময় লাগে ১ ঘণ্টা হতে ১ ঘণ্টা ১৫ মিনিট। এই রুটে বিমানের টিকিট আপনি পাবেন ৪০০০ টাকা হতে ৪৫০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে সৈয়দপুর

ঢাকা থেকে সৈয়দপুর যেতে ১ ঘণ্টার ফ্লাইট পরিচালনা করা হয়। প্রতিদিন একাধিক ফ্লাইট দেয়া হয় এখানে। টিকিটের মূল্য থাকে ৩৫০০ থেকে ৮০০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে রাজশাহী

ঢাকা থেকে রাজশাহী রুটে ৫৫ মিনিট সময় লাগে। একাধিক ফ্লাইট পরিচালনা করা হয় প্রতিদিন। এই পথে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকিটের মূল্য থাকে ৪০০০ টাকা থেকে ৮০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির।

ঢাকা থেকে বরিশাল বিমান টিকেট মূল্য

ঢাকা থেকে বরিশাল প্রতিদিন একাধিক ফ্লাইট থাকে। ৫০ মিনিটের এই ফ্লাইটের বিমান টিকেট মূল্য ৪০০০ থেকে ৬০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে যশোর বিমান টিকেট মূল্য

ঢাকা থেকে যশোর ৫০ মিনিটের ফ্লাইট। এখানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকিটের মূল্য থাকে ৩০০০ টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে সিলেট বিমান টিকিট মূল্য

ঢাকা থেকে সিলেট রুটে দৈনিক অনেকগুলো ফ্লাইট থাকে। ৫৫ মিনিটের ফ্লাইটে টিকিটের মূল্য থাকে ২৫০০ থেকে ৩০০০ টাকার মধ্যেই।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বিমান টিকেট মূল্য

👉 বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের টিকেট কাটার নিয়ম (ঘরে বসেই)

আন্তর্জাতিক রুটে বিমান টিকিটের মূল্য

আন্তর্জাতিক রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১৪ টি গন্তব্যে নিয়মিত ফ্লাইট পরিচালনা করছে। এগুলো হলঃ ভারত, নেপাল, মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, চীন, ইংল্যান্ড (২ টি), কানাডা, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত। চলুন জেনে নেয়া যাক এসব গন্তব্যের সম্ভাব্য টিকেটের মূল্য।

ঢাকা থেকে কলকাতা (ভারত)

ঢাকা থেকে কলকাতা সরাসরি ১ ঘণ্টার একাধিক ফ্লাইট পরিচালনা করা হয় প্রতিদিন। টিকিটের মূল্য থাকে ৮৫০০ টাকা থেকে ১৫০০০ টাকার মধ্যেই। বিভিন্ন ক্যাটাগরির টিকেট পাবেন এই মূল্যের মধ্যে।

ঢাকা থেকে কাঠমুন্ডু (নেপাল)

ঢাকা থেকে কাঠমুন্ডু পর্যন্ত বিমানের ১ ঘণ্টা ৩৫ মিনিটের সরাসরি ফ্লাইট রয়েছে। এই গন্তব্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স টিকেট দাম ২১,০০০ থেকে ২৭,০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ঢাকা থেকে কুয়ালালামপুর (মালয়েশিয়া)

ঢাকা থেকে কুয়ালালামপুর একাধিক ফ্লাইট রয়েছে। সময় লাগে ৩ ঘণ্টা ৫৫ মিনিট পর্যন্ত। টিকিটের মূল্য ৫০,০০০ টাকা থেকে ৭৫,০০০ টাকার মধ্যে থাকে।

ঢাকা থেকে সিঙ্গাপুর

ঢাকা থেকে সিঙ্গাপুরের সরাসরি ফ্লাইট রয়েছে ৪ ঘণ্টা ১০ মিনিটের। টিকেটের মূল্য থাকে ৪৫,০০০ টাকা থেকে ৭০,০০০ টাকার মধ্যে।

ঢাকা থেকে ব্যাংকক (থাইল্যান্ড)

ঢাকা থেকে ব্যাংককের সরাসরি ফ্লাইট পাবেন আপনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে। সময় লাগবে ২ ঘণ্টা ৩০ মিনিট। টিকিটের মূল্য থাকে ৫৫,০০০ টাকা থেকে ৮০,০০০ টাকার মধ্যেই।

ঢাকা থেকে গুয়াংঝু (চীন)

ঢাকা থেকে গুয়াংঝু পর্যন্ত ১২ ঘণ্টা ৫০ মিনিটের ফ্লাইট রয়েছে বিমানের। টিকেটের মূল্য ১,১০,০০০ টাকা থেকে ১,২০,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে লন্ডন (যুক্তরাজ্য)

ঢাকা থেকে লন্ডন পর্যন্ত বিমানের টিকেটের মূল্য ৮৯,০০০ টাকা থেকে শুরু। সময় লাগবে ২৩ ঘণ্টা ৫৫ মিনিট। আরও জানুনঃ উড়োজাহাজ নিয়ে ১০টি অবিশ্বাস্য তথ্য

ঢাকা থেকে ম্যানচেস্টার (যুক্তরাজ্য)

ঢাকা থেকে ম্যানচেস্টার পর্যন্ত ১৩ ঘণ্টা ১০ মিনিটের ফ্লাইট। এখানে আপনি ৫০,০০০ টাকা থেকে ১,৫০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির টিকেট পেয়ে যাবেন।

ঢাকা থেকে টরন্টো (কানাডা)

ঢাকা থেকে টরন্টো পর্যন্ত বিমান বাংলাদেশের ২০ ঘণ্টা ৩০ মিনিটের ফ্লাইট রয়েছে। টিকেটের মূল্য ১,৮০,০০০ টাকা থেকে শুরু হয়েছে।

ঢাকা থেকে কুয়েত

ঢাকা থেকে কুয়েত পর্যন্ত সরাসরি ফ্লাইট রয়েছে। ফ্লাইটের সময় মোট ৬ ঘণ্টা ১০ মিনিট। টিকিটের মূল্য শুরু হয়েছে ৪৫,০০০ টাকা থেকে ১,২০,০০০ টাকা পর্যন্ত।

ঢাকা থেকে মাস্কাট (ওমান)

ঢাকা থেকে মাস্কাট পর্যন্ত ফ্লাইটের সময় ৪ ঘণ্টা ৪৫ মিনিট। টিকেট পাবেন ৪৩,০০০ টাকা থেকে ১,১০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির।

ঢাকা থেকে দোহা (কাতার)

ঢাকা থেকে দোহা পর্যন্ত একাধিক ফ্লাইট রয়েছে। ফ্লাইটের সময় ৮ ঘণ্টা ১০ মিনিট হতে ১৬ ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত। টিকিট পাওয়া যাবে ৪১,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত বিভিন্ন ক্লাসের।

ঢাকা থেকে সৌদি আরব

ঢাকা থেকে সৌদি আরবের বেশ কিছু গন্তব্যে ফ্লাইট পরিচালনা করা হয়। রিয়াদ, মদিনা, দাম্মাম, জেদ্দা ইত্যাদি সকল স্থানে আপনি যেতে পারবেন। সরাসরি ফ্লাইটে ৬ ঘণ্টা ০৫ মিনিট ফ্লাইট টাইম। টিকেট পাওয়া যাচ্ছে ৪৫,০০০ টাকা থেকে ৭০,০০০ টাকার মধ্যেই।

👉 বিমানের ব্ল্যাক বক্স সম্পর্কে যেসব তথ্য আপনার জানা দরকার

ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাত

ঢাকা থেকে সংযুক্ত আরব আমিরাতের তিনটি স্থানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ফ্লাইট পরিচালনা করে থাকেঃ আবুধাবি, দুবাই এবং শারজাহ। ফ্লাইট টাইম ৫ ঘণ্টা ৫ মিনিট থেকে শুরু। টিকেট বিভিন্ন মূল্যের পাওয়া যায়। ৩৭,০০০ হতে ১,৭০,০০০ টাকা মূল্যের বিভিন্ন ক্লাসের টিকিট রয়েছে।

মূলত এই গন্তব্যগুলোতেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তাদের কার্যক্রম নিয়মিত পরিচালনা করছে। হয়ত ভবিষ্যতে আরও গন্তব্য বাড়বে। টিকেট কাটতে বিমানের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। টিকেটের মূল্য নিয়মিত পরিবর্তন হলেও উপরের তালিকা হতে আপনি একটি ধারণা পেয়ে যাবেন। তাছাড়া টিকেট বিজনেস এবং ইকোনমি প্রভৃতি ক্লাসে বিক্রি হয়ে থাকে। বিজনেস ক্লাস প্রিমিয়াম ঘরানার টিকেট বলে তার মূল্য সাধারণত বেশি হয়। এছাড়া প্রিমিয়াম ইকোনমি ধরণের কিছু মধ্যম মানের টিকেটও রয়েছে। কাজেই সকল কিছু বুঝে নিয়ে সঠিকভাবে টিকেট বুক করতে হবে।

সচরাচর জিজ্ঞাসা করা হয় বিমান টিকেট নিয়ে এমন কিছু প্রশ্ন ও উত্তর

রাউন্ড ট্রিপ, ওয়ান ওয়ে ট্রিপ টিকেটের মধ্যে পার্থক্য কী?

টিকেটের মূল্য কমে আসে যদি আপনি একবারে রিটার্ন টিকেট করে ফেলেন। ওয়ান ওয়ে টিকেটে আপনি শুধু যাবার টিকেট কিনতে পারবেন, রাউন্ড ট্রিপে একই সঙ্গে রিটার্ন টিকেটও পাওয়া যায়। তখন টিকেটের মূল্যের ক্ষেত্রে কিছুটা ছাড় পাওয়া যেতে পারে।

টিকেটের মূল্য আগেই পরিশোধ করতে হবে কি?

অনলাইনের মাধ্যমে টিকেট বুকিং করতে আপনাকে আগেই টিকেটের সম্পূর্ণ মূল্য অনলাইন পেমেন্ট মাধ্যমে পরিশোধ করতে হবে। অর্থ পরিশোধ করলেই টিকেট বুকিং নিশ্চিত হবে। কাজেই ডিজিটাল পেমেন্ট মাধ্যমে পর্যাপ্ত ব্যালেন্স রেখে টিকেট বুকিং করতে হবে।

আপনি কি বাংলাদেশ বিমানে ভ্রমণ করেছেন? আপনার অভিজ্ঞতা কমেন্টে জানান!

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

6 comments

    • আরাফাত বিন সুলতান Reply

      ২২ হাজার টাকা থেকে শুরু। ধন্যবাদ।

  1. ফারুক হোসাইন Reply

    বিমানে অতিরিক্ত কতকেজি মালামাল নেওয়া যায়? নির্ধারিত ব্যাগেজ ব্যাতিত। সৌদি আরব জেদ্দা থেকে বলছি।

    • আরাফাত বিন সুলতান Reply

      এটা আসলে অনেকগুলো ব্যাপারের ওপর নির্ভর করে। যেমনঃ আপনার টিকেটের ধরণ, এয়ারলাইন্স, উড়োজাহাজ, প্রভৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *