গুজব ঠেকাতে হোয়াটসঅ্যাপে নতুন নিয়ম

বিভিন্ন মেসেজিং সার্ভিস যেমন হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার এগুলোতে আমরা প্রায়ই বিভিন্ন রকমের মেসেজ পাই যা আমাদেরকে অন্যরা ফরওয়ার্ড করে থাকে। সম্প্রতি করোনাভাইরাস নিয়ে থানকুনি পাতা, চা এবং আরো অনেক গুজব একে অপরকে ফরওয়ার্ড করে সারাদেশে ছড়িয়ে দিয়েছে মানুষজন।

ইচ্ছায় হোক অনিচ্ছায় হোক, গুজব সবার জন্যই ক্ষতিকর। এ ধরনের ঘটনায় কিছুটা হলেও লাগাম টানতে নতুন একটি পলিসি প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ। বিশ্বের অন্যতম জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ এখন থেকে মেসেজ ফরওয়ার্ড সংখ্যা কমিয়ে দিচ্ছে।

অতীতে হোয়াটসঅ্যাপে একটি মেসেজ একবারে সর্বোচ্চ ২০ জনের কাছে ফরওয়ার্ড করা যেত। ২০১৮/১৯ সালে হোয়াটসঅ্যাপ এই সংখ্যা কমিয়ে ৫ এ নিয়ে আসে।

এখন হোয়াটসঅ্যাপের নতুন পলিসি অনুযায়ী, ইতোমধ্যেই অন্তত ৫ জনের কাছে ফরোয়ার্ড করা হয়েছে এরকম একটি ম্যাসেজ যদি আপনি ইনবক্সে পান, তাহলে সেই মেসেজটি একবারে মাত্র একজনের নিকট ফরোয়ার্ড করতে পারবেন।

তার মানে, বহুবার ফরোয়ার্ড হওয়া একটি মেসেজ, যেটি আপনার কাছে এসেছে সেই মেসেজটি আপনি একবারে মাত্র একজনের কাছে ফরোয়ার্ড করতে পারবেন। এতে করে ফেক নিউজ বা গুজব ছড়ানো কিছুটা হলেও ধীরগতির হবে বলে হোয়াটসঅ্যাপ আশা করছে

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.