নকিয়া এক্স সিরিজের এন্ড্রয়েড ফোন আবারও আসছে?

আপনি যদি ডাই-হার্ড নকিয়া ফ্যান হয়ে থাকেন তাহলে নিশ্চয়ই ২০১৪ সালের নকিয়া এক্স ফোনের কথা ভুলবেন না। কারণ ২০১৪ সালেই ডুবতে বসা নকিয়া তাদের প্রথম এন্ড্রয়েড বেইজড হ্যান্ডসেট সিরিজ নকিয়া এক্স নিয়ে এসেছিলো। কিন্তু দুর্ভাগ্যের ব্যাপার হলো তাদের এই শেষ প্রচেষ্টাও তখন ব্যর্থ হয়েছিলো। কারণ মাইক্রোসফটের সাথে চুক্তিবদ্ধ থাকা অবস্থায় নকিয়াকে তখন মাইক্রোসফটের সার্ভিস দিয়ে ফর্ক করা এন্ড্রয়েড ওএস ব্যবহার করতে হয়েছিলো।

কম্প্যাটিবিলিটি ও অন্যান্য ইস্যুর কারণে তখন তাদের এক্স সিরিজ জনপ্রিয়তা পায়নি

তবে এবার এইচএমডি গ্লোবাল নকিয়ার সেই এক্স সিরিজকেই আবারো আনতে যাচ্ছে। অনেকদিন আগেই বেইজিং থেকে নকিয়া এক্স এর প্রচারণামূলক একটি বিলবোর্ডের ছবি লিক হয়, যেখানে নকিয়া এক্স লেখা ছিল এবং আইফোন X এর মতো দেখতে নচওয়ালা একটি বেজেললেস ডিজাইনের ফোন দেখা যায়। ফোনটির নিচের চিন এরিয়াতে হুয়াওয়ে ফোনের স্টাইলে নকিয়া ব্র্যান্ডিং করা আছে।

তারপর আবার গত দুইদিন আগে চায়নিজ সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বাইদুতে একজন কিছু ছবি পোস্ট করেন যাতে একদম পরিষ্কার হয়ে যায় যে এটিই সেই নকিয়া এক্স যা নকিয়া খুব শীঘ্রই লঞ্চ হতে যাচ্ছে।

ছবিটিতে দেখা যায় ফোনটির সামনে বেজেললেস ডিজাইনের সাথে রয়েছে একটি ছোট নচ যা অনেকটা অপো ও হুয়াওয়ে ফোনের নচের মত। পিছনের দিকে রয়েছে ডুয়াল ক্যামেরা সেটআপ ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। তবে এতে অন্যান্য নকিয়া ডুয়াল ক্যামেরা ফোনের মত জাইস ব্র্যান্ডিং চোখে পড়েনি। ফোনটির পেছনের ম্যাটেরিয়াল গ্লসি; খুব সম্ভবত গ্লাস ব্যবহৃত হয়েছে। পিছনের দিকে এর মডেল নম্বর দেয়া আছে টিএ-১০৯৯।

গুজব অনুযায়ী এতে মিডরেঞ্জের স্পেসিফিকেশন থাকতে পারে। খুব সম্ভবত এর দুটি ভ্যারিয়েন্ট রিলিজ হবে। একটিতে থাকতে পারে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৩৬ আর তুলনামূলক কমদামেরটিতে থাকতে পারে মিডিয়াটেকের হেলিও পি৬০ চিপসেট।

স্পেসিফিকেশন অনুযায়ী এটুকু বলা যায় এর দামটাও হাতের নাগালেই থাকবে। এন্ট্রি লেভেলের স্পেসিফিকেশন হওয়াতে অনেকে ধারণা করছে এটা হয়তো নকিয়ার নতুন সিরিজই হবে এবং এই সেটটি হয়তো নকিয়া এক্স৬ নামে আসতে পারে। হ্যান্ডসেটের লিকড ছবির ওয়ালপেপারে থাকা হিন্ট থেকে ধারনা করা হচ্ছে সবকিছু ঠিক থাকলে সামনের মাসের ১৬ তারিখের মধ্যেই এর গ্লোবাল রিলিজ হতে যাচ্ছে।

এইচএমডি’র সাথে পার্টনারশিপের পর নকিয়া নাম দিয়ে এইচএমডি গত এক বছরে ১০টির বেশি ফোন লঞ্চ করেছে। এদের মধ্যে বেশ কয়েকটি নকিয়ার লিজেন্ডারি ফিচারফোনের নতুন ভার্সনও (যেমন নকিয়া ৩২১০) আছে। প্রতিযোগিতার এই বাজারে এই অবস্থায় নকিয়ার আগের রাজত্ব ফিরে পাওয়া অসম্ভবের কাছাকাছি। তবে তাদের ঝুলিতে সাফল্যও কিন্তু কম নয়।

এইচএমডির আনা ফোনগুলো যথেষ্ট সাড়া পাচ্ছে পাশাপাশি ডিউরেবিলিটির উপর জোর দেয়ায় মানুষ আগের নকিয়ার মত ভরসাও করতে পারছে। অনেকদিন ধরেই এইচএমডি নকিয়ার জনপ্রিয় সিরিজগুলোকে নতুনভাবে লঞ্চ করার চিন্তা করছে। এরই ধারাবাহিকতায় আসতে যাচ্ছে নকিয়া এক্স সিরিজ। শোনা যাচ্ছে খুব শীঘ্রই তারা নকিয়ার সবচেয়ে জনপ্রিয় এন সিরিজ ও রিবুট করতে যাচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,740 other subscribers

Comments