তিনটি এন্ড্রয়েড স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিল নকিয়া!

অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিল নকিয়া। ২৪ ফেব্রুয়ারি বার্সেলোনায় মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে তিনটি এন্ড্রয়েড ডিভাইস উন্মোচন করে কোম্পানিটি। এগুলো হচ্ছেঃ নকিয়া এক্স, এক্স+ ও এক্সএল। এগুলো দেখতে অনেকটাই নকিয়ার উইন্ডোজ ফোন ওএস চালিত লুমিয়া স্মার্টফোনের মত। চলুন দেখি এদের স্পেসিফিকেশন।

এন্ড্রয়েড চালিত নকিয়া এক্স ফোনকে আপনি উইন্ডোজ ফোন ভিত্তিক লুমিয়া ৫২০ হ্যান্ডসেটের সাথে তুলনা করতে পারেন। নকিয়া এক্স ফোনে আছে ৪ ইঞ্চি (৮০০ x ৪৮০পি) ডিসপ্লে, ৪জিবি স্টোরেজ, ১গিগাহার্টজ ডুয়াল কোর প্রসেসর, ৫১২ এমবি র‍্যাম, মাইক্রোএসডি কার্ড স্লট, ডুয়াল সিম স্লট প্রভৃতি। এতে একটি ৩ মেগাপিক্সেল ফিক্সড ফোকাস ক্যামেরা দেয়া হয়েছে।

কিন্তু নকিয়া মাইক্রোসফটের অধীনে চলে যাওয়ার পরে এক্স ফোনের ভাগ্যে কী ঘটবে?

নকিয়া এক্স স্মার্টফোনে এন্ড্রয়েড ৪.১.২ ভার্সনের কাস্টমাইজড/ফর্কড ভার্সন ব্যবহার করা হয়েছে, যা ২০১২ সালে রিলিজ পেয়েছিল। স্মার্টফোনটির সাথে স্কাইপ, আউটলুক, হিয়ার ম্যাপস, মিক্সর‍্যাডিও প্রভৃতি অ্যাপ বিল্ট ইন থাকবে।

নকিয়া এক্স এবং এক্স+ ফোনের মূল স্পেসিফিকেশন একই রকম। তবে এক্স+ ডিভাইসে অধিক ইন্টারনাল স্টোরেজ পাওয়া যাবে।

এছাড়া আরও আসছে নকিয়া এক্সএল ফোন যাতে থাকবে ৫ ইঞ্চি ডিসপ্লে, ৫ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা, ২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা ইত্যাদি।

নকিয়া এক্স, এক্স+ ও এক্সএল ফোনের দাম যথাক্রমে ৮৯ ইউরো (প্রায় সাড়ে নয় হাজার টাকা), ৯৯ ইউরো (প্রায় সাড়ে দশ হাজার টাকা) এবং ১০৯ ইউরো (সাড়ে এগারো হাজার টাকার কিছু বেশি); এগুলো মার্চ মাসের শুরুর দিক থেকে ভারত, চীন, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, সাউথ অ্যামেরিকা, ওয়েস্টার্ন ইউরোপ এবং মধ্যপ্রাচ্যে বিক্রি শুরু হবে।

নকিয়া এক্স সিরিজের ডিভাইসে ব্যবহৃত অপারেটিং সিস্টেমকে ‘নকিয়া এক্স ওএস’ বলে পরিচিত করছে ফিনিশ কোম্পানিটি। এগুলোতে গুগল প্লে স্টোর থাকবেনা। নকিয়ার নিজস্ব স্টোর অথবা অন্যান্য থার্ড পার্টি অনলাইন স্টোর থেকে এন্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করে চালানো যাবে এক্স ফোনে।

আপনি কি নকিয়া এক্স ফোন কিনতে ইচ্ছুক? কোন মডেলটি কিনতে চান?

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *