অপেরার নতুন মোবাইল ব্রাউজার অপেরা টাচ

By -

পিসি ব্রাউজারের জগতে অপেরা অনেকটাই পিছিয়ে থাকলেও প্রতিদ্বন্দ্বী ক্রোম ও ফায়ারফক্সের সাথে লড়তে ভালোই চেষ্টা করে যাচ্ছে। বিশেষ করে তারা ইউজার ইন্টারফেস এর উপরে বেশি জোর দিচ্ছে। মোবাইল ফোনে একসময় অপেরা ব্রাউজারের একচেটিয়া দখল থাকলেও বর্তমানে অনেক সেবা অ্যাপ নির্ভর হয়ে যাওয়াতে অপেরা মিনি কিংবা অপেরা ব্রাউজারের আবেদনও আগের মত নেই।

ব্রাউজার জগতে নিজেদেরকে টিকিয়ে রাখতেই নতুন নতুন ইউএক্স নিয়ে এক্সপেরিমেন্ট করে যাচ্ছে অপেরা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,466 other subscribers

গত বছর এসবের অংশ হিসেবেই তারা পরীক্ষামুলকভাবে অপেরা নিয়ন নামের মডার্ন ইউআই যুক্ত ব্রাউজার প্রকাশ করেছিল। নিয়ন প্রজেক্টটি খুব একটা জনপ্রিয়তা না পেলেও এর অনেক ফিচারই অপেরার মেইন্সট্রিম ব্রাউজারে ইমপ্লিমেন্ট করা হয়েছে।

এসবেরই ধারাবাহিকতায় এবার তারা এন্ড্রয়েড ফোনের জন্য নিয়ে এলো নতুন ব্রাউজার অপেরা টাচ। তবে এটি তাদের ট্র্যাডিশনাল অপেরা মিনি কিংবা অপেরা ব্রাউজারকে রিপ্লেস করবে না। মূলত সিম্পল ও মিনিম্যালিস্ট ব্রাউজিং এক্সপেরিয়েন্স দিতেই এই ব্রাউজার ডেভলপ করা হয়েছে। অপেরার দাবি অনুযায়ী এটি খুব সহজেই এক হাতে ব্যবহার উপযোগী করে বানানো হয়েছে।

ব্রাউজারটির ইউআই খুবই আকর্ষণীয় ও অন্যান্য ব্রাউজারের মত বিভিন্ন বাটন দিয়ে ঘিঞ্জি  নয়। ব্রাউজারটিতে প্রবেশ করলেই টপ সাইটগুলোর গোল গোল আইকন দেখা যাবে। সাথে রয়েছে সার্চ/এড্রেস বার। সার্চ বারটিতে ভয়েস ইনপুট ও কিউআর কোড স্ক্যান করার সুযোগ থাকছে। ব্রাউজারটিতে নিচের দিকে গোল একটিই কন্ট্রোল বাটন রয়েছে যাকে অপেরা নাম দিয়েছে একশন বাটন। বাটনটিতে একবার ট্যাপ করলে এটি আপনাকে সার্চ বারে নিয়ে যাবে আর চেপে ধরে রাখলে খোলা থাকা ট্যাবগুলো দেখতে পাবেন।

অ্যাপটির সেটিংসে তেমন কোন কাস্টমাইজেশনের অপশন নেই। আবার অপেরার বিশেষ ডেটা সেভারও নেই। তবে এতে বিল্ট ইন অ্যাড ব্লকার ও মাইনিং স্ক্রিপ্ট ব্লকার এন্যাবল করার অপশন আছে। অপেরা টাচের সবচেয়ে আকর্ষণীয় ফিচার হলো পিসি ব্রাউজারের সাথে এর সিঙ্কিং সিস্টেম। অপেরা এটার নাম দিয়েছে ফ্লো।

এই ফ্লো ফিচারটির মাধ্যমে আপনি পিসিতে অপেরা ব্রাউজারে ব্রাউজ করা অবস্থায় কোন ট্যাব আপনার মোবাইলের অপেরা টাচ এ পাঠিয়ে দিতে পারবেন, আবার মোবাইলে কোন সাইট ব্রাউজ করা অবস্থায় ওই লিঙ্কটি পিসির সাথে শেয়ার করতে পারবেন। এই প্রসেসটা খুবই সিম্পল। লিঙ্কের পাশে থাকা ফ্লো বাটনটিতে ট্যাপ করলেই সাথে সাথে নোটিফিকেশন আকারে আপনার পিসি বা ফোনে লিঙ্কটি চলে যাবে যাতে ট্যাপ করলেই লিঙ্কটি ওপেন হবে।

অপেরা টাচ এর এই ফ্লো ফিচারের জন্য তাদের মেইন পিসি ব্রাউজারের লেটেস্ট ভার্সনে তারা ফ্লো ট্যাব যুক্ত করেছে। কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে আপনি আপনার পিসির ব্রাউজারের সাথে ফোনের অপেরা টাচ ব্রাউজার কানেক্ট করতে পারবেন। ফ্লো ট্যাবটি অনেকটা গতানুগতিক মেসেজিং অ্যাপগুলোর মতো। অর্থাৎ দুটি ডিভাইসের মাঝে শেয়ারকৃত লিঙ্কগুলো চ্যাট থ্রেড আকারে দেখা যাবে। এর মাধ্যমে আপনি পিসি টু মোবাইল কিংবা মোবাইল টু পিসি টেক্সট/কনটেন্টও শেয়ার করতে পারবেন।

মডার্ন ইউআই সমৃদ্ধ এই ব্রাউজারটি নিয়ে অপেরা খুবই আশাবাদী। তবে সহজে ব্রাউজ করা গেলেও তাদের ফ্লো ফিচারটি ছাড়া এই ব্রাউজারে গতানুগতিক অনেক ফিচারই নেই। সেই হিসেবে এটা মানুষ তাদের প্রাইমারি ব্রাউজার হিসেবে ব্যবহার করবে কি না সেটাও দেখার বিষয়। অপেরা টাচ শুরুতে গুগল প্লে স্টোরে এন্ড্রয়েডের জন্য উপলভ্য হলেও এটা শীঘ্রই আইওএসের জন্যও রিলিজ করবে অপেরা। এন্ড্রয়েডের জন্য অপেরা টাচ ডাউনলোড করতে এই গুগল প্লে স্টোর লিংক ভিজিট করুন।

আমাদের ফেসবুক পেইজ লাইক করে সাথে থাকুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments