অপেরা মিনি ব্রাউজার ডাউনলোড করার উপায় ও এর সুবিধা

অপেরা মিনি ব্রাউজার বেশ পুরনো এক নাম। ২০০৫ সালে প্রথম মোবাইল ফোনের জন্য এই ব্রাউজার তৈরি করা হয়। তবে আজও অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য এই ব্রাউজারটি পাওয়া যায়। অবশ্য অপেরা মিনি ব্রাউজারের জনপ্রিয়তা কমে গিয়েছে অনেকটাই। মূলত ধীরগতির ইন্টারনেটে ভালোভাবে ব্রাউজিংয়ের সুবিধা দিতে এই ব্রাউজারটি বানানো হয়েছিলো।

তবে মোবাইল ইন্টারনেটের গতি সেই ২জি যুগ থেকে আজ অনেক উন্নত। অপেরা মিনি যখন প্রথম এসেছিলো তখন গড়ে মোবাইল ইন্টারনেটের গতি ছিল মাত্র ৩০ থেকে ৫০ কিলোবাইট প্রতি সেকেন্ডে। আজ আমরা মোবাইল ইন্টারনেটে সেকেন্ডে গিগাবিট গতিও দেখতে পাই। তাই অপেরা মিনি ব্রাউজার এখন আর খুব একটা ব্যবহার হয় না। আধুনিক ব্রাউজারে বিভিন্ন আধুনিক ফিচার থাকে বলে আজকাল এসব ব্রাউজারের দিকেই মানুষ বেশি ঝুঁকে পড়েছে।

তবে অপেরা মিনি ব্রাউজার বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য চালু আছে এবং এখানে কিছু আধুনিক ফিচারও যুক্ত হয়েছে।

তবে অপেরা মিনি ব্রাউজার তার মূল যে উদ্দেশ্য, কম গতির ইন্টারনেটে ভালো ব্রাউজিং সুবিধা দেয়া সেটি থেকে সরে আসে নি। আপনার ইন্টারনেট কম গতির হলে বা লিমিটেড মোবাইল ডাটা থাকলে অপেরা মিনি ব্রাউজার এখনও আপনাকে বেশ সুবিধা দেবে। আজকে আমরা এই পোস্টে বর্তমান অপেরা মিনি ব্রাউজারের বিভিন্ন ফিচার ও সুবিধা নিয়ে কথা বলবো এবং এটি কীভাবে আপনি ডাউনলোড করে ইন্সটল করতে পারবেন সেটি নিয়ে জানাবো।

অপেরা মিনি ব্রাউজারের সুবিধা ও ফিচার

অপেরা মিনি ব্রাউজারে বেশ কিছু ভালো ফিচার রয়েছে। এবার আমরা আপনাকে সেসব ফিচার নিয়ে জানাবো।

প্রাইভেট ব্রাউজার

অনেক সাইট ইন্টারনেটে আপনার গতিবিধি ট্র্যাক করে আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য সংগ্রহ করে। তবে অপেরা মিনি ব্রাউজারে আছে অ্যান্টি ট্র্যাকিং সুবিধা। ফলে ওয়েবসাইটগুলো আপনাকে ট্র্যাক করতে পারবে না। এছাড়া ইনকগ্নিটো ট্যাবের সুবিধা থাকায় আপনার প্রাইভেসি বজায় রেখে সহজেই ব্রাউজিং করতে পারবেন।

ডাটা সেভার

ডাটা সেভার অপেরা মিনি ব্রাউজারের সবথেকে বড় সুবিধা। ৯০ শতাংশ পর্যন্ত ডাটা বাঁচাতে পারবেন আপনি অপেরা মিনি ব্রাউজার ব্যবহারে। ডিফল্টভাবে অপেরা মিনি সকল ওয়েবসাইটকে কম্প্রেস করার মাধ্যমে খুব কম ডাটা ব্যবহার করে আপনাকে ব্রাউজ করতে দেয়। ফলে আপনি খুব সহজেই ধীরগতি বা সীমাবদ্ধ ডাটায় ইন্টারনেট ব্যবহার করতে পারবেন। এই কাজটি অপেরা তাদের প্রক্সি সার্ভার ব্যবহার করে সম্পন্ন করে থাকে।

প্রথমে আপনি যে ওয়েবপেজ দেখতে চান সেটি অপেরা তাদের প্রক্সি সার্ভারে পাঠিয়ে দ্রুত কম্প্রেস করে ফেলে। এরপর এই কম্প্রেসড ওয়েবসাইট অপেরা আপনাকে দেখাতে পারে। এভাবেই দ্রুত ব্রাউজিং ও কম গতিতেও ব্রাউজিং করতে পারা যায় অপেরা মিনি ব্রাউজার থেকে।

how to download opera mini browser

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

দ্রুত ব্রাউজিং

ডাটা কম্প্রেস করতে পারে বলেই অপেরা মিনি ব্রাউজারে খুব দ্রুত ব্রাউজ করা যায়। ওয়েবসাইট লোডিং করতে খুব কম সময় নেয় অপেরা মিনি। ফলে কম গতিতেও বেশ ভালো অভিজ্ঞতা পাবেন আপনি ব্রাউজিংয়ের সময়। অপেরা মিনি ব্রাউজারটি খুব কম রিসোর্স ব্যবহার করে বলে কম শক্তিশালী ফোনেও আপনি দ্রুত ব্রাউজ করতে পারবেন।

এছাড়া অপেরা মিনি ব্রাউজার অতিরিক্ত বা ব্যবহারকারীর অভিজ্ঞতায় বাধাদানকারী পপ আপ ও ইলিমেন্ট ব্লক করে ফেলতে পারে।

অফলাইন রিডিং

আমরা অনেকেই সর্বশেষ খবর সম্পর্কে অবগত থাকতে চাই। আর তাই অপেরা মিনি ব্রাউজার আপনার এলাকার খবরের ফিড দেখাতে পারে তাদের অ্যাপ থেকেই। এখানে ওয়াইফাইয়ে থাকা অবস্থায় এসব খবর বা অন্যান্য আর্টিকেল অপেরা মিনি নিজে থেকেই সংরক্ষন করে রাখতে পারে। ফলে আপনি ইন্টারনেটে যুক্ত না থাকলেও অফলাইন অবস্থায় চাইলে এসব খবর পড়ে নিতে পারবেন। অফলাইন রিডিং ফিচারটি বেশ কাজের।

ভিডিও প্লেয়ার

অপেরা মিনি ব্রাউজারটি হালকা হলেও এতে সহজেই আপনি ভিডিও স্ট্রিম, ডাউনলোড করে রাখতে পারবেন। ব্রাউজারের মধ্যেই বিল্ট ইন ভিডিও প্লেয়ার রয়েছে। ফলে আপনি স্ট্রিমিং সাইটগুলো সহজেই ব্রাউজ করতে পারবেন অপেরা মিনি থেকেই।

অফলাইন ফাইল শেয়ারিং

শেয়ার ইট বা নিয়ারবাই শেয়ারের মতো অপেরা মিনি ব্রাউজারেও ফাইল শেয়ার করার একটি টুল বিল্ট ইন ভাবে দেয়া আছে। ফলে আপনার মোবাইলে থাকা যে কোন ফাইল অন্য মোবাইলে সহজেই অফলাইনে পাঠিয়ে দিতে পারবেন অপেরা মিনি ব্রাউজার ব্যবহার করে। তবে এর জন্য অন্য মোবাইলেও অপেরা মিনি ইন্সটল থাকতে হবে।

👉 মোবাইল দিয়ে টাইপ করার বিভিন্ন উপায় জানুন

পারসোনালাইজ

খুব হালকা ব্রাউজার হলেও অপেরা মিনি ব্রাউজারে নিজের মতো সাজিয়ে নেয়ার সুবিধাও রাখা হয়েছে। আপনি সেটিংসে বিভিন্ন কালারের থিম পেয়ে যাবেন এই ব্রাউজারে। এছাড়াও আপনি ব্রাউজারের ন্যাভিগেশন বাটনগুলো নিজের মতো করে সেট করে নিতে পারবেন।

স্মার্ট ডাউনলোড

ব্রাউজারে বেশ ভালো ডাউনলোড ফিচারও রয়েছে। আপনি চাইলে যে কোন ফাইল খুব সহজেই পজ বা রিজিউম সুবিধা ব্যবহার করে অপেরা মিনি থেকে ডাউনলোড করে ফেলতে পারবেন। সরাসরি এই ফাইল অপেরা মিনির ফাইল শেয়ার ব্যবহার করে অন্যদের সাথে শেয়ারও করতে পারবেন।

স্পিড ডায়াল

পুরনো ফিচার হলেও এটি এখনও বেশ কাজের। অপেরা মিনি ব্রাউজারের স্পিড ডায়াল সুবিধা যে কোন ওয়েবসাইট দ্রুত ভিজিট করতে সাহায্য করে। ফলে ব্রাউজার ওপেন করে এক ক্লিকেই নিজের পছন্দের ওয়েবসাইটে চলে যাওয়া যায়। 

অপেরা মিনি ডাউনলোড করার উপায়

অপেরা মিনি ব্রাউজারটি এখন শুধু অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্যই সাধারণ ডাউনলোড হিসেবে চালু আছে। যদিও একসময় এটি সব ধরণের প্লাটফর্মেই পাওয়া যেত। জনপ্রিয়তা কমে আসবার সঙ্গে সঙ্গে অনেক জায়গাতেই এটি আর সাপোর্ট করছে না। তবে অ্যান্ড্রয়েড ছাড়াও বেশ কিছু বাটন ফোনে এখনও অপেরা মিনি দেয়া হয়ে থাকে ডিফল্টভাবে। তবে এসব ফিচার ফোনে আলাদা করে অপেরা মিনি ডাউনলোড করবার সুযোগ নেই।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য অপেরা মিনি আপনি গুগল প্লেস্টোর থেকে সহজেই ডাউনলোড করে ইন্সটল করে নিতে পারবেন। এর জন্য আপনাকে এই লিংকটি অনুসরণ করতে হবে। যে কোন অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই অপেরা মিনি বেশ ভালোভাবে কাজ করে। ফলে নিশ্চিন্তে এটি ব্যবহার করতে পারেন।

অপেরা মিনি ব্রাউজারটি আধুনিক বিভিন্ন সুবিধা নিয়ে এখনও বেশ কার্যকর যদি কিনা আপনার মোবাইলটি খুব বেশি শক্তিশালী না হয়ে থাকে বা আপনার ইন্টারনেট যদি ধীর গতির হয়ে থাকে। তাই আপনি চাইলে অপেরা মিনি ব্যবহার করে এসব সমস্যার সমাধান সহজেই করে ফেলতে পারেন। এছাড়া কম মোবাইল ডাটা ব্যবহার করতে চাইলেও অপেরা মিনি বেশ ভালো একটি সমাধান। অপেরা মিনি ব্রাউজার এখনও কেন ব্যবহার করবেন সেটি নিয়ে বিস্তারিত জেনে নিতে পারেন আমাদের এই পোস্ট থেকে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *